ব্রেকিং নিউজ

যোগ্যদের মূল্যায়ন ও গণতন্ত্র চর্চার অভাবই বিএনপির অস্তিত্ব সঙ্কটে

যোগ্যদের মূল্যায়ন ও গণতন্ত্র চর্চার অভাবই বিএনপির অস্তিত্ব সঙ্কটের কারণ বলে মনে করেন দলের বর্তমান ও সাবেক নেতারা। তাদের মতে, জামায়াতের কাছে আত্মসমর্পণই বিএনপিকে আজকের অবস্থানে নিয়ে এসেছে। এ অবস্থা থেকে তাদের ঘুরে দাঁড়ানো অত্যন্ত কঠিন বলেও জানান তারা। তবে, দলের শীর্ষ নেতাদের দাবি, জিয়ার আদর্শে বিএনপি আরো শক্তিশালী ও উজ্জীবিত।

৭৫ এ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে খুন হওয়ার পর সামরিক অভ্যুত্থানের মাধ্যমে রাষ্ট্রক্ষমতার কেন্দ্রে আসেন সামরিক শাসক জিয়াউর রহমান।

বিভিন্ন রাজনৈতিক দল ও মতের নেতাদের নিয়ে প্রথমে জাগদল ও পরে ১৯৭৮ সালের পয়লা সেপ্টেম্বর গঠন করেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল। বাংলাদেশি জাতীয়তাবাদ ও ১৯ দফা কর্মসূচির মাধ্যমে অল্প দিনেই সারাদেশে সাংগঠনিক ভিত্তি দাঁড় করায় বিএনপি। তবে, ১৯৮১ সালের ৩০শে মে চট্টগ্রাম সার্কিট হাউজে এক ব্যর্থ সামরিক অভ্যুত্থানে জিয়াউর রহমান নিহত হলে প্রথমবারের মতো অস্তিত্বসঙ্কটে পড়ে বিএনপি।

এরপর দলের হাল ধরেন খালেদা জিয়া। তার নেতৃত্বে চারদশকের দীর্ঘ পথ পাড়ি দিয়েছে বিএনপি। দুবার রাষ্ট্রক্ষমতায়ও এসেছে। কিন্তু দুর্নীতি মামলায় খালেদা জিয়া ১৮ মাসের বেশি সময় ধরে কারাগারে। দলও ক্ষমতার বাইরে ১ যুগের বেশি সময় ধরে।

দলীয় প্রধানের মুক্তিসহ দাবি আদায়ে রাজপথে জোড়ালো আন্দোলনও করতে পারছেনা দলটি। এসব কিছুই বিএনপির অতীত রাজনীতির কর্মফল বলছেন বিএনপির প্রতিষ্ঠাকালীন সদস্য ব্যারিস্টার নাজমুল হুদা।

তিনি বলেন, বিএনপির নেতৃত্ব জামায়াতের কাছে আত্নসমর্পন করেছিল এবং তারাও এই সুযোগটা কাজে লাগিয়েছিল। আজকে বিএনপির অধঃপতনের কারণ এটাই। আরও কিছু বিষয় আছে যেমন জন্মদিনটা, জাতির পিতার শোকের দিনে কেক কাটা উচিত না।

এই অবস্থা থেকে উত্তরণের সম্ভাবনাকেও ক্ষীণ বলে মনে করেন আরেক সাবেক নেতা অলি আহমেদ। তিনি বলেন, বিএনপির প্রকৃত যারা নেতা যাদের দ্বারা বিএনপি গঠিত হয়েছে তাদের বেশিরভাগই বিএনপি ত্যাগ করেছে। অনেকে অন্য দল থেকে এসে সুযোগ বুঝে মন্ত্রীসভায় স্থান পেয়েছেন। তাদেরকে নিয়ে দল ঘুরে দাঁড়ানো অনেক কঠিন হবে।

সাবেক নেতাদের মতো বিএনপির ভাইস চেয়ারম্যান হাফিজ উদ্দিন আহমেদও মনে করেন, জিয়ার আদর্শ থেকে সরে যাওয়ায় লক্ষ্যচূত হয়েছে তার দল।

মেজর (অব) হাফিজ উদ্দিন আহমেদ বলেন, বিএনপি যে জিয়ার আদর্শ থেকে দূরে সরে এসেছে, এটি সহজেই বুঝা যায়। বিএনপির উচ্চ পর্যায়ের নেতৃত্বের জীবন-যাপন দেখলেই বুঝা যায় তারা জিয়ার আদর্শ মেনে চলে না।

তবে, এই সমালোচনা মানতে নারাজ বিএনপির শীর্ষ নেতৃত্ব। তাদের মতে, যেকোন সময়ের চেয়ে দল এখন সুসংগঠিত।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল মাহমুদ টুকু বলেন, গত ১৩ বছর ক্ষমতার বাইরে থাকার পরও এখনও যে বিএনপির সমর্থক বের হয়, এতে প্রমাণ হয় যে বিএনপির কোন ক্ষতি হয়নি। বিএনপি আগে যেমন ছিল, তেমনই আছে বরং সমর্থক আরও বেড়েছে।

Please follow and like us:

About bdsomoy