শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়ঈদে ঘরমুখো মানুষ চরম দুর্ভোগে

ঈদে ঘরমুখো মানুষ চরম দুর্ভোগে

সড়কে দীর্ঘ যানজট আর রেলে শিডিউল বিপর্যয়ে চরম দুর্ভোগে পড়েছে ঈদে ঘরমুখো মানুষ। আজ কমলাপুর স্টেশন থেকে বেশ কয়েকটি ট্রেন দেরিতে ছাড়বে যাবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। ধুমকেতু এক্সপ্রেস ৬ ঘণ্টা দেরিতে বেলা সাড়ে ১২টা, সুন্দরবন এক্সপ্রেস ৫ ঘণ্টা দেরিতে ১১টা ২০, নীলসাগর এক্সপ্রেস ৮ ঘণ্টা দেরিতে বিকাল ৪টা, রংপুর এক্সপ্রেস ৮ ঘণ্টা দেরিতে বিকাল ৫টা, লালমনিরহাট ঈদ স্পেশাল ১০ ঘণ্টা দেরিতে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে ছেড়ে যাবার কথা রয়েছে। পশ্চিমাঞ্চলগামী কয়েকটি ট্রেনও সামান্য দেরিতে ছাড়বে বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এদিকে, টিকিট থাকলেও ভিড়ের কারণে ট্রেনে উঠতে না পারার অভিযোগ করেছেন অনেকে। ছাদে ওঠার নিষেধাজ্ঞা থাকলেও মানছে না কেউ।

শুক্রবার বেলা ১টা ২০ মিনিটে বঙ্গবন্ধু সেতুর পূর্বপাড়ে সেতুতে উঠার আগে লাইনচ্যুত হয় ঢাকা থেকে খুলনাগামী সুন্দরবন এক্সপ্রেসের একটি বগির দুটি চাকা। এই দুর্ঘটনায় কেউ হতাহত না হলেও এই পথ দিয়ে ঢাকা থেকে রাজশাহী, রংপুর ও খুলনা অঞ্চলের ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। পরে উদ্ধারকারী ট্রেন গিয়ে বগিটি লাইনে তোলার পর বিকাল পৌনে ৫টার দিকে ট্রেন চলাচল স্বাভাবিক হয়।

এই দুর্ঘটনার কারণে এই রুটের সব ট্রেনের সূচিই এলোমেলো হয়ে পড়ে, ট্রেন ছাড়তে বিলম্ব হয় আরও কয়েক ঘণ্টা।

বাস টার্মিনালের চিত্রও একই। বাসে বাড়তি ভাড়া নেয়ার অভিযোগ আছে। বিআরটিএ’র মনিটরিং টিমে অভিযোগ করেও মিলছে না প্রতিকার।

ঢাকা-আরিচা মহাসড়কে সারা দিনই ছিল যানজটের ভোগান্তি। গাবতলী থেকে আরিচা যেতে সাত থেকে আট ঘণ্টা লেগে যায় বলে জানিয়েছেন অনেকে।

যানজটের ধকল পোহাতে হয়েছে সড়ক পথে উত্তরবঙ্গের যাত্রীদেরও। ঢাকা থেকে রওনা দিয়ে টাঙ্গাইলের এলেঙ্গায় পৌঁছাতেই সাত-আট ঘণ্টার বেশি সময় লেগে যায়। মধ্যরাতেও ওই পথে যানজট দেখা যায়।

তবে ঢাকা থেকে চট্টগ্রাম ও সিলেটের পথে যানজটের তেমন খবর পাওয়া যায়নি। গত ঈদের আগে দ্বিতীয় কাঁচপুর সেতু চালু হওয়ার পর এই পথে যানজটের ভোগান্তি কমার কথা জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে, খানাখন্দ ও সংস্কার কাজের কারণে টাঙ্গাইলের পাকুল্লা থেকে এলেঙ্গা পর্যন্ত প্রায় ৩০ কিলোমিটার যানজট দেখা দিয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ