বুধবার, মে ৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়প্রতিটি বাস ছাড়ার আগে বাসে মশানাশক অ্যারোসল স্প্রে : ওবায়দুল কাদের

প্রতিটি বাস ছাড়ার আগে বাসে মশানাশক অ্যারোসল স্প্রে : ওবায়দুল কাদের

এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বর এবারের ঈদযাত্রায় উদ্বেগ বাড়িয়েছে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, প্রতিটি বাস ছাড়ার আগে বাসে মশানাশক অ্যারোসল স্প্রে করার জন্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। ৫ আগস্ট সচিবালয়ে আসন্ন ঈদ-উল-আজহা উদযাপনে সড়কপথে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্ন করতে অংশীজনদের সঙ্গে সমন্বয় সভা শেষে তিনি একথা জানান। সারাদেশে ভয়াবহ ডেঙ্গু পরিস্থিতির মধ্যে আগামী ১২ আগস্ট ঈদ উদযাপিত হতে যাচ্ছে। ডেঙ্গুজ্বরের এ পরিস্থিতি নিয়েই বাড়ি ফিরবে মানুষ।

ওবায়দুল কাদের বলেন, এবারের ঈদযাত্রা উদ্বেগ বাড়িয়েছে এডিস মশাবাহিত ডেঙ্গুজ্বর। টার্মিনালে পরিচ্ছন্নতা রক্ষা, মশক নির্মূলের পর্যাপ্ত ব্যবস্থা নিতে আমি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনকে অনুরোধ জানাচ্ছি। এছাড়া প্রতিটি বাস ছাড়ার আগে বাসে মশানাশক অ্যারোসল স্প্রে করার জন্য মন্ত্রণালয় থেকে চিঠি দেওয়া হয়েছে। টার্মিনাল কর্তৃপক্ষ ও মালিক সমিতি ইতোমধ্যে এ নির্দেশনা বাস্তবায়নে সভা করেছেন, পরিকল্পনা নিয়েছেন। গাজীপুর সিটি করপোরেশন ওষুধ (মশা নিধন) সরবরাহ করবেন, এমন আশ্বাস তিনি দিয়েছেন, কাজেই তার সাহায্য আপনারা নিতে পারেন।

ওবায়দুল কাদের জানান, ক্ষতিগ্রস্ত সড়কের মেরামত কাজ ঈদের অন্তত তিন দিন আগে যে কোনো মূল্যে শেষ করতে হবে। দিনরাত আমাদের লোকজনকে প্রস্তুত রাখতে হবে যাতে অতিরিক্ত কাজ করে মেরামত করা যায়, সে রকম নিশ্চয়তা দিতে হবে। কারণ জনগণ এমনিতেই একটা আতঙ্ক (ডেঙ্গুজ্বর) নিয়ে দেশের বাড়িতে যাচ্ছেন, সেখানে রাস্তার অবস্থাটা যদি পাসেবল না হয়, তাহলে দুর্ভোগ হবে। খোঁড়াখুঁড়ি সব বন্ধ, সবাইকে বলেছি। টঙ্গী-গাজীপুর সড়কে বিআরটিএর কাজ আপাতত বন্ধ থাকবে। এ ব্যাপারে উপস্থিত সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌলীকে নির্দেশ দেন মন্ত্রী। এছাড়া এলজিইডির সড়কের ব্যাপারে কর্তৃপক্ষকে নজর দেওয়ার আহ্বান জানিয়ে কাদের বলেন, মফস্বলের বেশিরভাগ সড়ক এলজিইডির।

ওবায়দুল কাদের বলেন, সড়কের পাশে পশুর হাট বসানোর ফলে যানজটের সৃষ্টি হচ্ছে। সড়কের পাশে পশুর হাট বসানোর অভিযোগ পাওয়া যাচ্ছে, এ ব্যাপারে সবাইকে ব্যবস্থা নিতে হবে যাতে নিয়মের বাইরে হাট না বসায়। পশুর হাট নিয়ে যেন জনদুর্ভোগ না হয়, এসব বন্ধ করতে হবে যে কোনো মূল্যে। ঈদুল আজহায় সড়কপথে যাতায়াত নির্বিঘ্ন করতে মন্ত্রণালয় একটি কন্ট্রোলরুম স্থাপন করেছে, বনানীতে বিআরটিএর সদর কার্যালয়ে এ কন্ট্রোলরুম ৬ আগস্ট থেকে ১৭ আগস্ট পর্যন্ত কার্যকর থাকবে বলে জানান কাদের।

কোরবানির পশুবাহী যানবাহন ধীরগতিতে চলে এবং ফিটনেসবিহীন গাড়িতে পশু বহন করলে যানজটের আরও ঝুঁকি বাড়ায় জানিয়ে কাদের বলেন, ফিটনেসবিহীন গাড়িতে পশু বহনের উৎসমুখ বন্ধ করা সমীচীন। টার্মিনালগুলোর ব্যবস্থাপনা আরও সেবাবান্ধব করতে হবে জানিয়ে কাদের বলেন, প্রতি টার্মিনালে বিআরটিএর মোবাইল কোট ও আইন-শৃঙ্খলা বাহিনীর ভিজিল্যান্স টিম কার্যকর থাকবে। অতিরিক্ত ভাড়া আদায়কারী বাস সার্ভিসের বিরুদ্ধে অভিযোগ পাওয়া গেলে মোবাইল কোর্ট ব্যবস্থা নেবে।

অতিরিক্ত ভাড়া না নিতে আহ্বান জানিয়ে কাদের বলেন, কোরবানির ঈদ, এটা সেকরিফাইজের ঈদ, কাজেই আমি মালিকদের ত্যাগ স্বীকারের আহ্বান জানাচ্ছি। এবারে ঈদে বিআরটিসির স্পেশাল সার্ভিসে সাড়ে ১১শ বাস থাকছে জানিয়ে কাদের জানান, ভারতীয় ঋণ কর্মসূচির আওতায় সংগৃহীত আড়াইশ বাসও ঈদ বহরে যুক্ত হয়েছে। জরুরি প্রয়োজনে আরও ৫০টি বাস স্ট্যান্ডবাই রাখা হয়েছে।

কাদের বলেন, বিজিএমইএর অনুরোধে পোশাক শ্রকিদের জন্য ১৫১টি বাসের চট্টগ্রামে ২০টি বরাদ্দ দেওয়া হয়েছে। প্রয়োজনে এ সংখ্যা আরও বাড়তে পারে। বিজিএমইএ তিন দিন পর্যায়ক্রমে ছুটি দেবে। এতে রাস্তায় চাপ কম পড়বে। গাজীপুর সিটি মেয়র ঈদসার্ভিস উপলক্ষে ৫শ ভলান্টিয়ার দেওয়ার আশ্বাস দিয়েছেন। ১ আগস্ট থেকে সারাদেশে সিএনজি স্টেশনগুলো ২৪ ঘণ্টা খোলা রয়েছে। ঈদের আগে তিন দিন মহাসড়কে ট্রাক, কাভার্ডভ্যান, ভারী যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে রপ্তানিযোগ্য খাদ্য, ওষুধ, পচনশীল দ্রব্য, পশুবাহী গাড়ি এর আওতামুক্ত থাকবে।

সভায় পরিবহন শ্রমিক নেতা ও সাবেক মন্ত্রী শাজাহান খান, গাজীপুর সিটির মেয়র জাহাঙ্গীর আলম, মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, আইন-শৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি ও পরিবহন মালিক-শ্রমিক প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ