শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদজাতীয়সংবিধান পুনরায় সংশোধন করার সুযোগ আছে ২৪ জানুয়ারি পর্যন্ত : মওদুদ

সংবিধান পুনরায় সংশোধন করার সুযোগ আছে ২৪ জানুয়ারি পর্যন্ত : মওদুদ

ডেস্ক রিপোর্ট (বিডি সময় ২৪ ডটকম)

বর্তমান সংসদ ২৭ অক্টোবর থেকে ২৪ জানুয়ারি পর্যন্ত বহাল থাকবে উল্লেখ করে বিএনপির স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমদ বলেছেন, “সংবিধান পুনরায় সংশোধন করার সুযোগ আছে ২৪ জানুয়ারি পর্যন্ত।”

সোমবার বিকেলে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে বাংলাদেশ জাতীয়তাবাদী ভূমিহীন দলের কার্যকরি সভাপতি কামাল উদ্দীন আহম্মেদের সভাপতিত্বে সংগঠনটির কেন্দ্রীয় কমিটি আয়োজিত ‘জাতীয় রাজনীতির গন্তব্য কোথায়?’ শীর্ষক এক আলোচনাসভায় তিনি এ কথা বলেন।

আওয়ামী লীগ অতীত ভুলে যায় উল্লেখ করে তিনি বলেন, আওয়ামী লীগই দেশে গণতন্ত্রকে হত্যা করে একদলীয় বাকশাল কায়েম করতে চেয়েছিল। সংবিধানকে খণ্ড-বিখণ্ড করে আওয়ামী লীগই তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে এক সময় ১৭৩ দিন হরতাল দিয়েছিল। তাদের ফ্যাসিবাদী মানসিকতা এখনো পরিবর্তন হয়নি।

ব্যারিস্টার মওদুদ আরো বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে অন্য দলগুলো অংশগ্রহণ তো করবেই না, এমনকি আওয়ামী লীগও তা পারবে না। কারণ আওয়ামী লীগের নেতাকর্মীরাও জানে যে তারা নিজেদের এলাকায় একবার যদি একতরফা নির্বাচন করে তাহলে আর কোনোদিন তারা জনগণের কাছে পৌঁছাতে পারবে না।

নিউ ইয়র্ক ও জাতিসংঘে প্রধানমন্ত্রীর বিভিন্ন বক্তব্যের সমালোচনা করে মওদুদ বলেন, হাসিনার অধীনে এর আগে ৪৩টি ইউনিয়ন পরিষদের নির্বাচনী ফলাফল বাতিল হয়েছে। বিগত পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচনকেও তারা প্রভাবিত করার চেষ্টা করেছে, তাই তারা সুষ্ঠু নির্বাচন করার ক্ষমতা রাখে না।

মঙ্গলবার বিএনপির নেতা ও যুদ্ধাপরাধী সালাউদ্দিন কাদের চৌধুরীর রায় প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে প্রতিক্রিয়া জানাতে অস্বীকার করে তিনি বলেন, রায় কী হলো তা জানার পর দলের সঙ্গে সিদ্ধান্ত নিয়ে এ ব্যাপারে প্রতিক্রিয়া জানাব।

বাংলাদেশ জাতীয়তাবাদী ভূমিহীন দলের সাংগঠনিক সম্পাদক জাকির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সংগঠনটির সাধারণ সম্পাদক হাজী মিজানুর রহমান ভূঁইয়া ও সম্পাদক মো. মতিয়ুর রহমান সরদার, বিএনপির অর্থনীতি বিষয়ক সম্পাদক আবদুস সালাম, বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবু নাসের রহমতুল্লাহ, বিএনপির নির্বাহী কমিটির সদস্য হেলেন জেরিন খান, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের নব-নির্বাচিত কোষাধ্যক্ষ কবি আব্দুল হাই শিকদার, যুবদলের সভাপতি ফারুক আহমেদ, শ্রমিক নেতা কামাল সিদ্দীকি ও অমর হাওলাদার বাবুল।

আরও পড়ুন

সর্বশেষ