শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়ভরাট হয়ে যাওয়া জলাশয়গুলোকে উন্মুক্ত করতে পদক্ষেপ নিয়েছে সরকার : প্রধানমন্ত্রী

ভরাট হয়ে যাওয়া জলাশয়গুলোকে উন্মুক্ত করতে পদক্ষেপ নিয়েছে সরকার : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারের গৃহীত নদী ও ভরাট হয়ে যাওয়া জলাশয় খনন কার্যক্রমের মধ্য দিয়ে দেশে সার্বিক মাছ উৎপাদনের পরিমাণ বাড়বে। বৃহস্পতিবার সকালে কৃষিবিদ ইনস্টিটিউশনে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৯-এর উদ্বোধন করতে গিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।18-07-19-PM_National Fisheries Week Opening-8

ভরাট হয়ে যাওয়া জলাশয়গুলোকে উন্মুক্ত করতে সরকার পদক্ষেপ নিয়েছে উল্লেখ করে শেখ হাসিনা বলেন, এরই মধ্যে নদীগুলোর ড্রেজিংকাজ আমরা শুরু করেছি। নদী ড্রেজিং করে আমাদের পানির প্রবাহ যাতে বৃদ্ধি পায় এবং পানির ধারণক্ষমতা যাতে বৃদ্ধি পায়, সেদিকেও আমরা কাজ শুরু করেছি।

‘নদীমাতৃক বাংলাদেশ। নদীগুলোকে ড্রেজিং করা এবং আমাদের দেশটা যেন কোনোরকম জলবায়ু পরিবর্তন বা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে লক্ষ রাখা, আর সেইসঙ্গে যত বেশি পানির প্রবাহ বাড়বে আমাদের মাছের উৎপাদনও বৃদ্ধি পাবে, মানুষের চাহিদা পূরণ হবে,’ বলেন বঙ্গবন্ধুকন্যা। দেশের মোট জনসংখ্যার ১১ ভাগ মানুষ মৎস্য খাত থেকে জীবিকা নির্বাহ করে উল্লেখ করে বক্তব্যে প্রধানমন্ত্রী এ খাতের উন্নয়নে সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন। এর আগে দেশের মৎস্য উৎপাদনে বিশেষ অবদান রাখায় বিশিষ্ট ব্যক্তি ও প্রতিষ্ঠানের হাতে জাতীয় মৎস্য পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১৭ থেকে ২৩ জুলাই পর্যন্ত দেশব্যাপী মৎস্য সপ্তাহের কার্যক্রম চলবে।

আরও পড়ুন

সর্বশেষ