ব্রেকিং নিউজ

বাংলাদেশে প্রথমবারের মত এইউডব্লিও- শেভরণ ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুল শুরু

received_2380066955573806চট্টগ্রামে ১ম বারের মত আর্ন্তজাতিক বিশ্ববিদ্যালয় এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান (এ.ইউ.ডব্লিউ) এর আয়োজনে শেভরণের সহযোগিতায় এইউডব্লিও- শেভরন ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুল শুরু হয়েছে । ৫ সপ্তাহ ব্যাপী আয়োজিত এই সামার স্কুল প্রোগ্রামে বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আগত ৬০ জন শিক্ষার্থী অংশগ্রহন করছে । যে সকল শিক্ষার্থীরা “ও” লেভেল শেষ করেছে বা উচ্চ মাধ্যমিক স্তরে অধ্যয়নরত রয়েছে বা পরীক্ষায় অংশগ্রহন করেছে তারা এখানে অংশ নিচ্ছে । এই সকল মেধাবী শিক্ষার্থীদেও মাঝে বিজ্ঞান ও গণিত বিষয়ে আগ্রহ সৃষ্টি করার পাশাপাশি ভবিষ্যতে এই সকল বিষয়ে ক্যারিয়ার লক্ষ্য পূরনে সহায়তা করাই এই সামার স্কুলের উদ্দেশ্য ।সামার স্কুলে শীর্ষ স্থান অধিকারী ছাত্রীদের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান এ লেখা পড়া করার সুযোগ প্রদান করা হবে। পাশাপাশি সামার স্কুলে অংশগ্রহনকারী প্রতিটি ছাত্রীকে আমেরিকান ইউনিভার্সিটি গুলোতে ভর্তির জন্য অত্যাবশ্যক স্যাট পরীক্ষার প্রস্তুতির উপর স্পেশাল প্রশিক্ষণ এবং দিক নির্দেশনা দেওয়া হবে।received_2126458284150587
এইউডব্লিও-শেভরন ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুলের কার্যক্রমে ক্ল্যাসিক্যাল ম্যাকানিকস, ইলেকট্রিসিটি এন্ড ম্যাগনিটিজম, বায়োইনফরম্যাটিকস, ম্যাথমেটিক্স,এলজেব্রা ও ক্যালকুলাস, স্যাট পরীক্ষা প্রস্তুতি ইত্যাদি বিষয় সমূহের উপর পড়ানো হবে। এইউডব্লিও’র নিয়মিত শিক্ষকদের পাশাপাশি যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি ও ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) অতিথি শিক্ষকেরা শিক্ষার্থীদের ক্লাস নেবেন।
এছাড়াও এ সামার স্কুলে অনেক আর্ন্তজাতিক খ্যাতি সম্পন্ন বৈজ্ঞানিক ও গণিতবিদ গণ অনলাইনের মাধ্যমে বিভিন্ন বিষয় ভিত্তিক প্রতি সপ্তাহে লেকচার প্রদান করবেন । যাদের মধ্যে আছেন বিশ্ববিখ্যাত বায়োকেমিস্ট ন্যাশনাল একাডেমি অব সায়েন্স এর ২০তম প্রেসিডেন্ট প্রফেসর ব্রুস এ্যালবার্টস, এমআইটির পদার্থবিদ এবং প্রখ্যাত লেখক এলান লাইটম্যান,হার্ভাড ইউনিভার্সির্টির গণিতবিদ ডেবরাহ হগস্ হালেট,কর্ণেল ইউনিভার্সিটির অধ্যাপক এবং নিউরোসায়েন্টিস্ট টিম ডু ভগড্ এবং সিলিকন ভ্যালি ভিত্তিক হেলথ সায়েন্স ভেনচার ক্যাপিটালিষ্ট সুমিত ঘোষ । পাশাপাশি ব্রায়ান মাওয়ার কলেজ,ইউনিভার্সিটি অব শিকাগো এবং হ্যাভারফোর্ড কলেজ হতে আগত স্নাতক পর্যায়ে শিক্ষারত শিক্ষার্থীরা পিয়ার টিউটর হিসেবে ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুল প্রোগ্রামে সহযোগিতা করবে । এইউডব্লিও- ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুল কার্যক্রমটি বাস্তবায়নের জন্য শেভরন কর্পোরেশন এর পাশাপাশি প্রফেসর ব্রুস এ্যালবার্টস ব্যাক্তিগত ভাবে আর্থিক সহযোগিতা প্রদান করছেন । এটি একটি গুরুত্বপূর্ণ বিষয় যে, এশিয়ান ইউনিভার্সিটি ফর উইম্যান সামার স্কুল প্রোগ্রামের আয়োজনের ধারা ভবিষ্যতে ও অব্যাহত রাখবে । আগামী বছর এইউডব্লিও সামার স্কুল পরিকল্পনায় রয়েছে সায়েন্স এবং ম্যাথ এর পাশাপাশি থাকবে ইথিকস্ ও হিউমিনিটিজ এর মত অন্যান্য বিষয় ।
আগামী ৮ আগষ্ট,২০১৯ এইউডব্লিও- ম্যাথ এন্ড সায়েন্স সামার স্কুল এর সমাপনী দিবস অনুষ্টিত হবে । গণ প্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় তথ্য মন্ত্রী বিশিষ্ট পরিবেশবিদ ড. হাসান মাহমুদ এম.পি মহোদয় উপস্থিত থেকে সামার স্কুলে অংশগ্রহনকারীদের সম্মাননা সার্টিফিকেট প্রদান করবেন ।

Please follow and like us:

About bdsomoy