শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদটপহরতাল এখন আর গণআন্দোলনের কার্যকর হাতিয়ার নয় : ওবায়দুল কাদের

হরতাল এখন আর গণআন্দোলনের কার্যকর হাতিয়ার নয় : ওবায়দুল কাদের

গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে ডাকা হরতালে জনগণের সাড়া ছিল না, এমন মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘হরতাল এখন আর গণআন্দোলনের কার্যকর হাতিয়ার নয়।’ গ্যাসের মূল্যবৃদ্ধিকে যুক্তিসঙ্গত এবং বাস্তবমুখী সিদ্ধান্ত বলেও মন্তব্য করেন তিনি। রোববার রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে দলের সম্পাদকমণ্ডলীর সভা শেষে ব্রিফিংয়ে এসব কথা বলেন ওবায়দুল কাদের।

জাতীয় শোক দিবস উপলক্ষে আগস্টে মাসব্যাপী কর্মসূচি গ্রহণ, আওয়ামী লীগের জাতীয় কাউন্সিলের প্রস্তুতি এবং দলের সাংগঠনিক কর্ম পরিকল্পনা নিয়ে আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর ওই সভা অনুষ্ঠিত হয়। সভা শেষে ব্রিফিংয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক জানান, অক্টোবরে জাতীয় সম্মেলনের প্রস্তুতি চলছে, তবে তার আগে যেসব জেলা কমিটির মেয়াদোত্তীর্ণ হয়েছে সেসব জেলায় সম্মেলন করা হবে।

এ সময় গ্যাসের দামবৃদ্ধির প্রতিবাদে বাম গণতান্ত্রিক জোটের হরতালের সমালোচনা করেন ওবায়দুল কাদের। তিনি বলেন, ‘ঢাকা শহরে যানজটের যে চিরাচরিত দৃশ্য তা আজও ছিল বহাল।’  ওবায়দুল কাদের বলেন, ‘হরতাল এখন গণআন্দোলনের অস্ত্র নয়, এ অস্ত্রে মরচে ধরে গেছে।’ তিনি বলেন, ‘দেশের জনগণ বাস্তবতাটা বোঝে। এটা বাস্তব, যুক্তিসঙ্গত। সেজন্য গ্যাসের মূল্যবৃদ্ধি। আদালতের ওপর সরকারের পূর্ণ নিয়ন্ত্রণ থাকায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া মুক্তি পাচ্ছেন না, বিএনপি নেতাদের এমন বক্তব্যেরও সমালোচনা করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।

ওবায়দুল কাদের বলেন, ‘বিচার বিভাগ স্বাধীন, কর্তৃত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এখন মামলার রায় তাদের বিরুদ্ধে গেলে, সেখানে সরকারের নিয়ন্ত্রন হয়, বিষয়টি তারা বারবারই বলছে। তাদের বিরুদ্ধে গেলে তারা আইন মানে না, আদালত মানে না, বিচার মানে না, সালিশ মানে না। এটাই বিএনপির রাজনীতি। ওবায়দুল কাদের জানান, দলের সিদ্ধান্ত অমান্য করে যারা স্থানীয় সরকার নির্বাচনে অংশ নিয়েছেন এবং শৃঙ্খলাভঙ্গ করেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে আওয়ামী লীগ।

আরও পড়ুন

সর্বশেষ