ব্রেকিং নিউজ

লোক নাট্যদল প্রতিষ্ঠার পেছনে প্রধানমন্ত্রীর উৎসাহ ও অনুপ্রেরণা ছিল : সংস্কৃতি প্রতিমন্ত্রী

সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ এমপি বলেছেন, বাংলাদেশের অন্যতম জনপ্রিয় থিয়েটার দল লোক নাট্যদল প্রতিষ্ঠার পেছনে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার  উৎসাহ ও অনুপ্রেরণা ছিল। ১৯৮১ সালে তাঁর পরামর্শে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক নাট্যজন লিয়াকত আলী লাকী এ থিয়েটার দলটি প্রতিষ্ঠা করেন। জীবনঘনিষ্ঠ ও নিরীক্ষাধর্মী নাটক মঞ্চায়নে অঙ্গীকারাবদ্ধ লোক নাট্যদল এ পর্যন্ত ২৯টি নাটক প্রযোজনা করেছে। এর মধ্যে ২০টি মঞ্চনাটক, ৮টি পথনাটক ও ১টি সংগীতালেখ্য। নাটক নিয়ে লিয়াকত আলী লাকীর কর্মপরিধি ব্যাপক ও বিস্তৃত। তিনি সেসব কাজ সার্থক বা সঠিকভাবে করে উঠতে পেরেছেন কিনা তা নিয়ে হয়ত কথা হতে পারে, সমালোচিত হতে পারে, কিন্তু থিয়েটার কেন্দ্রিক এত বিচিত্র ভাবনা বিচিত্র কাজের পরিধিকে অস্বীকার করার উপায় নেই।

প্রতিমন্ত্রী আজ সন্ধ্যায় রাজধানীর বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে বাংলাদেশের অন্যতম জনপ্রিয় থিয়েটার দল লোক নাট্যদলের প্রতিষ্ঠার ৩৮ বছর পূর্তি উপলক্ষে “লোক নাট্যদল স্বর্ণপদক ২০১৯” প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

প্রধান অতিথি বলেন, লোক নাট্যদলের যে দুইটি অসাধারণ প্রযোজনা ব্যাপক দর্শকপ্রিয়তা পেয়েছে সেগুলো হল কঞ্জুস ও সোনাইমাধব। কঞ্জুসের সাতশততম মঞ্চায়ন সত্যিই বিস্ময়কর। অন্যদিকে ময়মনসিংহ গীতিকার ওপর ভিত্তি করে রচিত নাটক সোনাইমাধবও দেশে-বিদেশে দর্শকনন্দিত হয়েছে। প্রতিমন্ত্রী বলেন, জন্মভূমি বলে হয়ত ময়মনসিংহের কথা শুনলে সবসময় প্রাণের ছোঁয়া খুঁজে পাই।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ও লোক নাট্যদলের অধিকর্তা লিয়াকত আলী লাকীর সভাপতিত্বে অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তৃতা করেন অধ্যাপক সৈয়দ মঞ্জুরুল ইসলাম। অনুষ্ঠানে নাট্যচর্চায় অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনজন বরেণ্য নাট্য ব্যক্তিত্ব কল্যাণ মিত্র, অধ্যাপক আবদুস সেলিম ও তারিক আনাম খান-কে “লোক নাট্যদল স্বর্ণপদক ২০১৯” প্রদান করে সম্মানিত করা হয়। পুরস্কার প্রাপ্তদের পক্ষ থেকে শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যাপক আবদুস সেলিম ও তারিক আনাম খান।

উল্লেখ্য, লোক নাট্যদল সৎ, নিবেদিত ও একনিষ্ঠ নাট্যকর্মীদের প্রতি শ্রদ্ধা জানানোর উদ্দেশ্যে ১৯৯১ সাল থেকে প্রবর্তন করেছে লোক নাট্যদল স্বর্ণপদক।

Please follow and like us:

About bdsomoy