বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদটপপাবনার রায়ে জাতি বিস্মিত : মির্জা ফখরুল

পাবনার রায়ে জাতি বিস্মিত : মির্জা ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, পাবনায় শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা ও গুলিবর্ষণের মামলায় ২৬ বছর পর দেওয়া রায়ে জাতি বিস্মিত হয়েছে। এমন রায়ে আমরা বিক্ষুব্ধ।  তিনি বলেন, এ রায়ই প্রমাণ করে, বিচার ব্যবস্থাকে ধ্বংস করে দেশকে পরিকল্পিতভাবে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার চক্রান্ত চলছে। বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন মির্জা ফখরুল। বিএনপি সমর্থিত চিকিৎসকদের সংগঠন ডক্টরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) ওই আলোচনা সভার আয়োজন করে।

মির্জা ফখরুল বলেন, পাবনা কোর্টে যে রায় দেওয়া হয়েছে ঈশ্বরদী রেলস্টেশনে ’৯৪ সালের একটি ঘটনাকে কেন্দ্র করে। আজ ২৬ বছর পরে এ রায় দেওয়া হয়েছে। সে রায়ে আজ পুরো জাতি বিস্মিত হয়েছে। এটা কোন ধরনের রায়। দুটো গুলির শব্দ হয়েছে। সেই ঘটনাকে কেন্দ্র করে নয়জনকে ফাঁসি দেওয়া হয়েছে। ২৫ জনকে যাবজ্জীবন দেওয়া হয়েছে। আমরা শুধু হতাশ নই, আমরা বিক্ষুব্ধ এই রায়ে। এ রায় প্রমাণ করেছে, বাংলাদেশে বিচার ব্যবস্থার স্বাধীনতা নেই।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেন, প্রতিটি প্রতিষ্ঠানকে সরকার দুর্নীতি আর দলীয়করণের মাধ্যমে ধ্বংসের দিকে ঠেলে দিয়েছে। বিচারব্যবস্থায় সরকারি হস্তক্ষেপের অভিযোগ করেন মির্জা ফখরুল। পঁচিশ বছর আগে আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনাকে বহনকারী ট্রেনে হামলা ও গুলিবর্ষণের ঘটনার মামলায় নয়জনকে মৃত্যুদণ্ড ও ২৫ জনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন পাবনার একটি আদালত। বুধবার দুপুরে ঘোষণা করা এ রায়ে মামলার আরো ১৩ জন আসামিকে ১০ বছর করে কারাদণ্ড দিয়েছেন পাবনা জেলা ও দায়রা জজ আদালত-১-এর বিচারক মোহাম্মদ রোস্তম আলী।

মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামিরা হলেন—ঈশ্বরদী পৌর বিএনপির সাধারণ সম্পাদক ও তৎকালীন উপজেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক জাকারিয়া পিন্টু, ঈশ্বরদী পৌর বিএনপির সাবেক সভাপতি ও সাবেক পৌর মেয়র মোখলেছুর রহমান বাবলু, পৌর বিএনপির সাবেক সাধারণ সম্পাদক আখতারুজ্জামান আখতার, তৎকালীন উপজেলা ছাত্রদল সভাপতি ও ঈশ্বরদী কলেজের সাবেক ভিপি রেজাউল করিম শাহিন, বিএনপি নেতা শহিদুল ইসলাম অটল, তৎকালীন ছাত্রদল নেতা মাহবুবুর রহমান পলাশ, তৎকালীন পৌর ছাত্রদলের সাধারণ সম্পাদক মোস্তফা নুরে আলাম শ্যামল, তৎকালীন ছাত্রদল নেতা আজিজুর রহমান শাহিন ওরফে প্রবলেম শাহিন ও পৌরসভার সাবেক কমিশনার শামসুল আলম।

যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন—আল আমিন, খোকন (বর্তমানে মৃত), ইসলাম হোসেন জুয়েল, আলাউদ্দিন বিশ্বাস, শিমু, আনিস শেখন, নুরুল ইসলাম, আক্কেল আলী, রবি, এনাম, কল্লোল, কালা বাবু, মামুন, সেলিম আহমেদ, মামুনুর রহমান, তুহিন, লিটন, আবদুল্লাহ আল মামনু রিপন, লাইজু, আব্দুল জব্বার, আব্দুল হাকিম টেনু, আবুল কালাম, আলমগীর হোসেন, পলাশ ও পায়েল।

আরও পড়ুন

সর্বশেষ