মঙ্গলবার, মে ৭, ২০২৪
প্রচ্ছদজাতীয়সরকার কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহারে নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে

সরকার কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহারে নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে

কৃষি বহির্ভূত খাতে কৃষি জমি বন্দোবস্ত দেওয়াকে সরকার নিরুৎসাহিত করছে বলে জাতীয় সংসদকে জানিয়েছেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। ২৯ জুন সংসদের প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য শামসুন নাহারের প্রশ্নের জবাবে তিনি একথা জানান।

ভূমিমন্ত্রী বলেন, সরকার কৃষি জমি সুরক্ষা ও ভূমি ব্যবহারে নতুন আইন প্রণয়নের উদ্যোগ নিয়েছে। কৃষি বর্হিভূত খাতে কৃষি জমি বন্দোবস্ত দেওয়াকে নিরুৎসাহিত করা হচ্ছে। দেশের কৃষিজমি, বিশেষ করে ফসলি জমি রক্ষায় সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে সরকারের। ভূমি মন্ত্রণালয় কৃষিজমি সুরক্ষা ও ভূমি ব্যবহার আইন-২০১৯ এর খসড়া তৈরি করেছে। এটি শিগগিরই মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে। আরেক সংসদ সদস্য হাবিবুর রহমানের প্রশ্নের জবাবে ভূমিমন্ত্রী জানান, বিভিন্ন জেলার কৃষি খাসজমিগুলো সংশ্লিষ্ট জেলার ভূমিহীন কৃষকদেরকে স্থায়ী বন্দোবস্তের ভিত্তিতে দেওয়া হচ্ছে। কৃষি খাসজমি ব্যবস্থাপনা ও বন্দোবস্ত নীতিমালা ১৯৯৭ এর মাধ্যমে এই বন্টন চলছে।

আরেক প্রশ্নের জবাবে সাইফুজ্জামান চৌধুরী জানান, চলতি বছর আলু, শাক-সবজি ও ফল-মূলের ভালো মূল্য পেয়েছেন কৃষক। এছাড়া গত ১০ বছরে ৬৯ হাজার ৬২৪ জন কৃষকের ৭৫ হাজার ৭৪০ মেট্রিকটন শস্য সংরক্ষণের বিপরীতে ১২২ কোটি ২২ লাখ টাকা ঋণ দেওয়া হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ