বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদটপমুসল্লী হাজীদের শতভাগ চিকিৎসা সাহায্য নিশ্চিত করা হবে : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

মুসল্লী হাজীদের শতভাগ চিকিৎসা সাহায্য নিশ্চিত করা হবে : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক

১৮ জুন মঙ্গলবার বেলা ২টায় রাজধানীর তোপখানা রোডস্থ বিএমএ ভবনে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় কর্তৃক আয়োজিত ১৪৪০ হিজরী/ ২০১৯ খ্রি. সনের হজ মৌসুমে সৌদি আরবে বাংলাদেশের হাজীগণের চিকিৎসা সেবা প্রদানের নিমিত্তে “হজ¦ চিকিৎসা দল ১৪১৪ হিজরী/ ২০১৯ খ্রি.” নামে চিকিৎসক দলের উদ্দেশ্যে সৌদি আরবে প্রদেয় চিকিৎসা সেবাসমূহ নিয়ে ব্রিফ করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এমপি। ১৪৪০ হিজরি/ ২০১৯ খ্রি. সনের হজ¦ মৌসুমে সৌদি আরবে অসুস্থ বাংলাদেশী হাজীদের চিকিৎসা সেবা প্রদানের জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং ধর্ম বিষয়ক মন্ত্রণালয় হতে ২(দুই)টি দলে বিভক্ত করে চিকিৎসক, নার্স, ব্রাদার্স এর সমন্বয়ে ২০৭ সদস্য বিশিষ্ট এই চিকিৎসক দল গঠন করা হয়েছে। এর মধ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় থেকে ৬৮ জন চিকিৎসক, ৫৪ জন নার্স, ২৬ জন ফার্মাসিস্ট ও ৬ জন ল্যাব টেকনিশিয়ান হিসাবে গমন করবেন।

অনুষ্ঠানে চিকিৎসক দলের উদ্দেশ্যে ব্রিফিংকালে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে এ বছর ১ লক্ষ ২৭ হাজার হাজী হজ পালন করতে পবিত্র নগরী মক্কায় গমন করছেন। তাঁদের মধ্যে অধিকাংশ হাজীই প্রবীণ থাকবেন। এই হাজীদের সেখানে ছোটখাটো অসুখ থেকে শুরু করে হার্ট, ডায়াবেটিস, কিডনীসহ নানাবিধ রোগ ভোগান্তিতে পড়তে হতে পারে। সৌদি আরবে এই ধর্মপ্রাণ মুসল্লীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতেই এতগুলো চিকিৎসক, নার্স, টেকনিশিয়ানসহ একটি বড় দল সরকারের নিজস্ব অর্থায়নে প্রেরণ করা হচ্ছে। সুতরাং সেখানে গিয়ে ধর্মপ্রাণ মুসল্লীদের চিকিৎসা সেবা প্রদান নিশ্চিত করতে হবে। কোনো একজন হাজীও যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হন এবং শতভাগ চিকিৎসা সেবা যেন নিশ্চিত হয় সে ব্যাপারে স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রেরিত প্রতিটি সেবাদাতা ব্যক্তিকে স্মরণ রাখতে হবে।

এ সময়ে অনুষ্ঠানে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল কালাম আজদসহ স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং স্বাস্থ্য অধিদপ্তরের ঊর্দ্ধতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

আরও পড়ুন

সর্বশেষ