শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদটপস্থগিত হওয়া ২০টি উপজেলার নির্বাচনের ভোট গ্রহণ শুরু

স্থগিত হওয়া ২০টি উপজেলার নির্বাচনের ভোট গ্রহণ শুরু

বিভিন্ন ধাপে স্থগিত হওয়া দেশের ২০টি উপজেলার নির্বাচনের ভোট গ্রহণ শুরু হয়েছে। আগের ধাপগুলোতে সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ অনুষ্ঠিত হলেও আজ মঙ্গলবার সকাল ৯টা থেকে শুরু হয়েছে ভোট গ্রহণ, বিরতিহীনভাবে চলবে বিকেল ৫টা পর্যন্ত। নির্বাচন কমিশন কর্মকর্তারা জানিয়েছেন, বিভিন্ন অনিয়ম ঠেকাতে ভোট গ্রহণের জন্য নতুন এই সময় নির্ধারণ করা হয়েছে। এদিকে, ব্যাপক নিরাপত্তার মধ্য দিয়ে চলছে মাদারীপুর সদর উপজেলা পরিষদের ভোট গ্রহণ। ফেনীর ছাগলনাইয়া উপজেলা নির্বাচনেও শান্তিপূর্ণভাবে ভোট গ্রহণ শুরু হয়েছে। এরই মধ্যে বিভিন্ন কেন্দ্রে ভোট দিতে যাচ্ছেন ভোটাররা। ২০ উপজেলার মধ্যে চারটি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ হচ্ছে। ভোটে কোনো ধরনের অনিয়ম হলেই ভোট গ্রহণ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

এর আগে ভোট গ্রহণের জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। অধিক সতর্কতার জন্য ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে সকালে ভোট গ্রহণের মালামাল পৌঁছানোরও সিদ্ধান্ত নেয় ইসি। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোতে অতিরিক্ত বিজিবি মোতায়েন করা হয়েছে। ভোটের মাঠে দোষী ব্যক্তির বিরুদ্ধে যখন-তখন ব্যবস্থা নেওয়া হবে বলেও জানিয়েছে ইসি।

নির্বাচন কমিশনার কবিতা খানম বলেন, ভোটের মাঠে কোনো রকম অনিয়ম দেখলেই যখন-তখন ভোট গ্রহণ বন্ধ করে দেওয়া হবে। তাৎক্ষণিকভাবে দোষী ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। মোটকথা, অনিয়ম হলেই ব্যবস্থা, সে যত বড় ক্ষমতাবান হোক না কেন। এদিকে, গতকাল সোমবার বিকেলে নির্বাচন কমিশন ভবনের মিডিয়া সেন্টারে ইসি সচিব মো. আলমগীর বলেন, ‘গাজীপুর সদর, নারায়ণগঞ্জের বন্দর, ব্রাহ্মণবাড়িয়ার বিজয়নগর ও নোয়াখালী সদরে ইভিএমে ভোট হচ্ছে।

ইসি সচিব বলেন, ‘নির্বাচনী সহিংসতা নিয়ে উদ্বেগের কিছু নেই। ইসি তার দায়িত্ব সঠিকভাবে পালন করবে। নির্বাচনকে সুষ্ঠু করতে আইনের মধ্য থেকে যা যা করা যায়, ইসি তাই করবে। এবারের নির্বাচনে ভোটারের উপস্থিতি বাড়বে জানিয়ে আলমগীর বলেন, ‘নিরপেক্ষভাবে দায়িত্ব পালনের জন্য এবং সুষ্ঠু নির্বাচনের স্বার্থে নির্বাচন কমিশন সব প্রস্তুতি নিয়েছে। ঝুঁকিপূর্ণ এলাকাগুলোয় অতিরিক্ত বিজিবি মোতায়েন করাও হয়েছে। কাজেই আশা করি, ভোটার উপস্থিতি বাড়বে। সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, সহিংসতার কারণে একজন প্রার্থীর প্রার্থিতা বাতিল করা হয়েছিল; কিন্তু তিনি হাইকোর্ট থেকে প্রার্থিতা ফিরে পেয়েছেন। আরেকটি উপজেলায় অনিয়মের অভিযোগে স্থানীয় প্রশাসনকে বদলি করা হয়েছে।

ইভিএম ছাড়া যেসব উপজেলায় ভোট

শেরপুরের নকলা, নাটোরের নলডাঙ্গা, সিরাজগঞ্জের কামারখন্দ, গাইবান্ধার সুন্দরগঞ্জ, পটুয়াখালীর রাঙ্গাবালী, বরগুনার তালতলী, মাদারীপুর সদর, রাজবাড়ী কালুখালী, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার বাঞ্ছারামপুর, রাজশাহীর পবা, নেত্রকোনার পূর্বধলা, সুনামগঞ্জের জামালগঞ্জ, কিশোরগঞ্জের কটিয়াদী, পিরোজপুরের মঠবাড়িয়া ও খুলনার ডুমুরিয়া উপজেলা।

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন গত ১০ মার্চ শুরু হয়। এরপর দ্বিতীয় ধাপে ১৮ মার্চ, তৃতীয় ধাপে ২৪ মার্চ ও চতুর্থ ধাপে ৩১ মার্চ ভোট গ্রহণ করে নির্বাচন কমিশন। এর মধ্যে চতুর্থ ধাপে ৩১ মার্চ ছয়টি উপজেলায় এবং ২৪ মার্চ তৃতীয় ধাপে চারটি উপজেলায় ইভিএমে ভোট গ্রহণ করে ইসি। প্রথমবারের মতো দলীয়ভাবে অনুষ্ঠিত এই ভোটে জাতীয় নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে বিএনপি ও শরিক দলগুলো নির্বাচন বর্জন করে।

২৫ জুলাই ইভিএমে ২২৮ ইউপি নির্বাচন

আগামী ২৫ জুলাই সারা দেশে ২২৮ ইউনিয়ন পরিষদের (ইউপি) নির্বাচন অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে সবকটি ইউপিতে ইভিএম ব্যবহার করা হবে বলে জানিয়েছেন ইসি সচিব মো. আলমগীর। এ ছাড়া আগামী ২৫ জুলাই নারায়ণগঞ্জের কাঞ্চন পৌরসভা, ছয়টি ইউনিয়ন পরিষদের ভোটে ইভিএম ব্যবহার করা হবে।

আরও পড়ুন

সর্বশেষ