শুক্রবার, মে ১০, ২০২৪
প্রচ্ছদখেলার সময়বাফুফে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদন প্রকাশ

বাফুফে ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদন প্রকাশ

স্পোর্টস ডেস্ক (বিডি সময় ২৪ ডটকম)

বাংলাদেশের ফুটবল ইতিহাসে এই প্রথমবারের মতো ব্যর্থতার প্রতিবেদন সবার সামনে প্রকাশ করা হল শনিবার। বাংলাদেশ ফুটবল ফেডারেশন বাফুফে কর্তৃক গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটির প্রতিবেদনে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে ব্যর্থতার জন্য বাংলাদেশ দলের ডাচ কোচ  লোডভিক ডি ক্রুইফের উদাসীনতা , বিদেশী ফিটনেস কোচ ইয়ামালীকে অব্যাহতি এবং চার জন ফুটবলারের দায়িত্বহীন আচরণকে দায়ী করেছে তদন্ত কমিটি।
শনিবার বাদল রায়ের নেতৃত্বাধীন তিন সদস্যের কমিটি তদন্ত প্রতিবেদন প্রকাশ করেছে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিনের হাতে প্রতিবেদনটি তুলে দেয়া হয়।
প্রতিবেদনে নেপালের কাঠমান্ডুতে অনুষ্ঠিত সাফ ফুটবলে মিডফিল্ডার মামুনুল ইসলাম মামুন ও সোহেল রানা, ফরোয়ার্ড জাহিদ হোসেন এবং স্ট্রাইকার শাখাওয়াত হোসেন রনির ভূমিকা ‘রহস্যজনক’ ছিল বলে উল্লেখ করা হয়েছে।
বাফুফে ভবনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে জাহিদকে নিয়ে সবচেয়ে বেশি ক্ষোভ প্রকাশ করেন বাদল রায়। তদন্ত কমিটির সভাপতি বলেন, জাহিদ প্রশিক্ষণে অনিয়মিত ছিল। কর্তব্যে অবহেলার পাশাপাশি মাঠের খেলাতেও উদাসীন ছিল। এই ধরনের খেলোয়াড় জাতীয় দলের জন্য ক্ষতিকারক।
আমরা তাই জাহিদকে কঠোর শাস্তি দেয়ার সুপারিশ করছি। আশা করি বাফুফে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেবে।
ডি ক্রুইফের ভূমিকা নিয়েও তদন্ত কমিটি অসন্তুষ্ট। তবে কোচের বিরুদ্ধে কোনো শাস্তিমূলক ব্যবস্থা নেয়ার সুপারিশ করা হয়নি। তার সাথে ২বছরের চুক্তি থাকায় আপাতত: তাকে সতর্ক করা হয়েছে।
এ প্রসঙ্গে বাদল রায় বলেন, যেহেতু তার চুক্তির মেয়াদ দুই বছর, তাই ভবিষ্যতে তাকে আরো সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছি আমরা। তাকে আমরা আরো সুযোগ দিতে চাই।
তবে দায়িত্ব ঠিকভাবে পালন না করায় ফিটনেস কোচ মোহাম্মেদ ইয়ামালীকে অব্যাহতি দেয়ার সুপারিশ করা হয়েছে। গত জুলাইয়ে চার মাসের চুক্তিতে এই দায়িত্ব পান তিনি।
তদন্ত কমিটি মামুনুল সুস্থ থাকার পরও কেন সে অসুস্থতা আচরণ করেছে সে ব্যাপারে তাকে কঠোরভাবে সতর্ক করার সুপারিশ করা হয়েছে। এছাড়া শাখাওয়াত হোসেন রনি ও সোহেল রানা তাদের ইনজুরি কঠোরভাবে লুকিয়ে নেপাল ভ্রমণ করায় তাদেরও সতর্ক করা হয়েছে। নির্দিষ্ট কোন পরিকল্পনা ছাড়াই ফুটবল স্কোয়াড কঠোর অনুশীলন করায় এর ফলে ক্লান্ত হওয়ায় সময়মতো মাঠে খেলোয়াড়রা তাদের নৈপূণ্য প্রদর্শন করতে পারেননি।
তদন্ত কমিটি খেলোয়াড়দের সুযোগ-সুবিধা বাড়ানোর পক্ষে মত দিয়েছে। ২০/২৫ জনের পুল করে তাদের মাসিক ভাতা ও বীমা সুবিধা দেয়ার পরামর্শও দেয়া হয়েছে। পাশাপাশি লিগগুলো আরো প্রতিদ্বন্দ্বীতাপূর্ণ করার জন্য বিদেশি খেলোয়াড়ের সংখ্যা কমানোরও পরামর্শ দিয়েছে তদন্ত কমিটি। এছাড়া খেলোয়াড়দের ভেতর দেশপ্রেমের অভাব লক্ষ করেছে কমিটি । যা কোনভাবে কাম্য হতে পারে না জাতীয় দলের পক্ষে খেলোয়াড়দের বেলায়। জাতীয় দল বাছাই প্রক্রিয়ায় স্বজনপ্রীতির অভিযোগ এনেছে, তাছাড়া ক্লাবপ্রীতিও রয়েছে।
উল্লেখ্য এবারই প্রথমবারের মতো বাংলাদেশ জাতীয় ফুটবল দল একটি নির্দিষ্ট পরিকল্পনায় এগিয়েছিলো। দুইমাস তাদের সময় দেয়া হয়েছিলো। যা এযাবতকালে বাংলাদেশের ফুটবলের ইতিহাসে দীর্ঘমেয়াদীই বলা চলে। ১০টি অনুশীলন ম্যাচ সহ একটি শক্তিশালী কোচিং স্টাফ গ্রুপ তাদের জন্য নিয়োজিত করা হয়। তারপরও দক্ষিণ এশিয়ার বিশ্বকাপ খ্যাত নেপালে অনুষ্ঠিত সাফ ফুটবল চ্যাম্পিয়নশীপে ব্যর্থ হয় । বাংলাদেশ জাতীয় ফুটবল দল গ্রুপ পর্যায়েই  বিদায় হয়। যা দেশে ব্যাপক সমালোচনার ঝড় ওঠে । বাংলাদেশ ফুটবল ফেডারেশন ১৬ সেপ্টেম্বর বাফুফের সহ সভাপতি বাদল রায়কে আহবায়ক, বাফুফের সহসভাপতি তাবিথ আউয়াল এবং বাফুফের সদস্য শামসুল হক চৌধুরীকে সদস্য করে গত ৩১ আগষ্ট থেকে ১১ সেপ্টেম্বর পর্যন্ত নেপালে অনুষ্ঠিত ৮ম সাফ চ্যাম্পিয়নশীপ বাংলাদেশ জাতীয় ফুটবল দল ভাল ফলাফল অর্জনে ব্যর্থ হওয়ার কারণ অনুসন্ধানের জন্য একটি ফ্যাক্ট ফাইন্ডি কমিটি গঠন করে। ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি তদন্ত শেষ করে কিছু বিষয় বিশ্লেষণ করে সাফের ব্যর্থতা এবং প্রয়োজনীয় করণীয় সহ কিছু সুপারিশ করে বাফুফের কাছে প্রতিবেদন জমা দিয়েছে শনিবার। গঠিত ফ্যাক্ট ফাইন্ডিং কমিটি গত ১৭ সেপ্টেম্বর থেকে কাজ শুরু করে। কাজের ধারাবাহিকতায় ১৮ সেপ্টেম্বর থেকে ২৩ সেপ্টেম্বর পর্যন্ত খেলোয়াড়, কর্মকর্তা এবং সাংবাদিকসহ ৩৫ জনের মতামত গ্রহণ  করেন। বাংলাদেশ জাতীয় ফুটবল দলকে আরো অধিক শক্তিশালী করার জন্য প্রধান কোচ ও সহকারী কোচের পরামর্শে বিদেশী একজন গোলকিপার ও ফিটনেস কোচ আনা হয়। কমিটি কর্তৃক তাদের দৈনন্দিন কার্যক্রম নিবিড়ভাবে বিশ্লেষন করে এই প্রতিবেদন বাফুফে এবং সাফ সভাপতি কাজী সালাহউদ্দিন বরাবরে পেশ করা হয়েছে। বাফুফের পরবর্তী নির্বাহী কমিটির সভায় এ প্রতিবেদনের শাস্তির ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

আরও পড়ুন

সর্বশেষ