শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়দুদকের জালে সংসদ সদস্যরা

দুদকের জালে সংসদ সদস্যরা

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের হলফনামায় মিথ্যা তথ্য দেয়ায় বেশকজন সাবেক সংসদ সদস্যের বিরুদ্ধে অনুসন্ধান শুরু করেছে দুর্নীতি দমন কমিশন-দুদক। এছাড়াও একজন বর্তমান সংসদ সদস্যের বিরুদ্ধেও চলছে অনুসন্ধান। যাদের বিরুদ্ধে অনুসন্ধান চলছে তাদের মধ্যে আওয়ামী লীগের নেতাই বেশি, যাদের এ মুহুর্তে দলে ভালো অবস্থানে নেই।

একাদশ সংসদ নির্বাচনের পর এ পর্যন্ত আওয়ামী লীগ, বিএনপি এবং জাতীয় পার্টির প্রায় বিশজন সাবেক ও বর্তমান সংসদ সদস্যের সম্পদের খোজে নামে দুদক। আওয়ামী লীগের যে সকল নেতার বিষয়ে অনুসন্ধান শুরু হয়েছে তাদের কেউই এবার দলের মনোনয়ন পাননি। বিএনপি’র সাবেক কয়েকজন সংসদ সদস্য ছাড়াও জাতীয় পার্টির বর্তমান একজন সংসদ সদস্য রয়েছেন দুদকের জালে।

আওয়ামী লীগের সাবেক যেসব সংসদ সদস্যের বিষয়ে অনুসন্ধান চলছে তাদের মধ্যে হলেন, পিরোজপুর-১ আসনের এ কে এম আউয়াল, নরসিংদীর সিরাজুল ইসলাম মোল্লা, নোয়াখালীর মোহাম্মদ আলী, চাদপুরের শামছুল হক ভূঁইয়া। বিএনপির ঝিনাইদহের শহীদুজ্জামান, নারায়ণগঞ্জের মুহাম্মদ গিয়াস উদ্দিন, নাটোরের রুহুল কুদ্দুস তালুকদার দুলু। এছাড়া বগুড়া-২ আসনের জাতীয় পার্টির বর্তমান সংসদ সদস্য শরিফুল ইসলাম জিন্নাহর বিরুদ্ধে অনুসন্ধান চলছে দুদকে।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ-এর (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান মনে করছেন, যারা ক্ষমতাহীন তাদের বিষয়ে এখন অনুসন্ধান করছে দুদক। তিনি বলেন ‘সরকারি কিম্বা বিরোধী দল, সকল রাজনৈতিক দলের জন্য দুদক একটা লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করবে। আইন সবার জন্য সমান, এ বিবেচনা থেকে যদি দুদক সরে আসে, তবে তা কোন ভাবেই গ্রহনযোগ্য হবেনা।

তবে, উদ্দেশ্য প্রনোদিতভাবে কারো বিরুদ্ধে অনুসন্ধান শুরু হয়নি -এমন দাবি করে দুদক কমিশনার ড. মোজাম্মেল হক খান বলেন, কে কোন দলের সেটা আমাদের বিবেচ্য বিষয় না। যারা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে, তাদের প্রত্যেকেরই হলফনামা আমরা পরীক্ষা-নিরিক্ষা করছি। হলফনামার ধরে দুদক আরও কয়েকজনের বিষয়ে অনুসন্ধানে নামবে বলেও জানান দুদক কমিশনার।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নেওয়া অনেক প্রার্থীরই সম্পদের পরিমাণ ছিলো অস্বাভাবিক। এমন প্রেক্ষিতে, নির্বাচন কমিশনে দেওয়া প্রার্থীদের হলফনামা যাচাই করে অনুসন্ধান করা হবে বলে জানিয়েছিলেন, দুর্নীতি বিরোধী সংস্থাটির চেয়ারম্যান।

আরও পড়ুন

সর্বশেষ