শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদটপঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকেট বিক্রির শেষ দিন আজ

ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকেট বিক্রির শেষ দিন আজ

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ট্রেনের আগাম টিকেট বিক্রির শেষ দিন আজ রোববার। সকাল ৯টা থেকে টিকেট বিক্রি শুরু হয়েছে, চলবে বিকেল ৪টা পর্যন্ত। যাঁরা গত শুক্র ও শনিবার ট্রেনের টিকেট কাটতে ব্যর্থ হয়েছেন, তাঁরা আজ টিকেটের জন্য ভিড় জমাচ্ছেন। টিকেট নিতে গতকাল ভোররাত থেকেই অনেকে লাইনে দাঁড়িয়ে অপেক্ষা করেছেন। অনেকে আবার গতকালের ইফতার করে আজ ভোরে সেহরিও করেছেন স্টেশনেই। এর সঙ্গে তীব্র গরম মানুষের ভোগান্তি আরো বাড়িয়েছে।

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, ট্রেনের আগাম টিকেট বিক্রির মধ্যে কমলাপুর রেলস্টেশন থেকে প্রতিদিন ১৩ জোড়া ট্রেনের টিকেট দেওয়া হচ্ছে। রয়েছে খুলনা, ঈশ্বরদী ও লালমনিরহাটের ঈদ স্পেশাল ট্রেন। প্রতিদিন বিক্রি করা হচ্ছে ১৪ হাজারেরও বেশি টিকেট। মোবাইলের অ্যাপে বিক্রি করা হচ্ছে প্রায় সাত হাজার টিকেট। কমলাপুর রেলস্টেশনের কাউন্টার থেকে বিক্রি হচ্ছে পাঁচ হাজার ১৫১টির মতো টিকেট।

এদিকে আজ শেষ দিন অপেক্ষমাণ সব যাত্রীই টিকেট পাবেন বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ। কারণ, গতকাল আজকের চেয়েও বেশি ভিড় ছিল, কিন্তু তাও বিকেল ৪টার মধ্যে টিকেট দিতে সক্ষম হয় কর্তৃপক্ষ। আজ সে তুলনায় ভিড় কম হওয়ায় আগেভাগেই টিকেট দেওয়া সম্ভব হবে বলে জানিয়েছেন তাঁরা।

অন্যদিকে বিমানবন্দর রেলস্টেশনে আজ ভোর থেকেই টিকেটপ্রত্যাশীরা ভিড় করছেন। ৪ জুন থেকে যেহেতু সরকারি ছুটি, তাই ওই দিনের টিকেট নিতে জড়ো হয়েছেন অনেকেই। আজ বিমানবন্দর থেকে মূলত চট্টগ্রাম ও নোয়াখালীর টিকেট দেওয়া হচ্ছে। চট্টগ্রামের সাতটি ও নোয়াখালীর একটি ট্রেনের টিকেট বিক্রি হচ্ছে। স্টেশনে রয়েছে চারটি কাউন্টার। এগুলোর মধ্যে তিনটি পুরুষদের ও একটি নারীদের কাউন্টার।

এদিকে, চট্টগ্রাম রেলস্টেশনেও শেষ দিনের জন্য চলছে ঈদের আগাম টিকেট বিক্রি। চট্টগ্রাম থেকে ঢাকাগামী পাঁচটি, সিলেটগামী দুটি, চাঁদপুরগামী দুটি, ময়মনসিংহগামী একটি ও দুটি বিশেষ ট্রেনসহ ১২টি ট্রেনের মোট সাড়ে আট হাজার টিকেট বিক্রি করা হচ্ছে চট্টগ্রাম রেলস্টেশন থেকে। প্রতিটি ট্রেনে অতিরিক্ত দুটি থেকে তিনটি বগি যুক্ত করা হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

অনেকেই ১৮ থেকে ২০ ঘণ্টা টিকেটের জন্য অপেক্ষা করছেন। যাত্রীর তুলনায় টিকেটের পরিমাণ কম থাকায় যাত্রীদের ভোগান্তি অনেক বেশি। লাইনে দাঁড়িয়েই অনেক গতকাল ইফতার করেছেন, আবার আজ ভোরে সেহরিও করেছেন। সকাল ৯টা থেকে টিকেট বিক্রি শুরু হয়েছে। এর আগে সকাল ৮টায় টিকেট দেওয়া হলেও এখন তা এক ঘণ্টা পর, অর্থাৎ সকাল ৯টায় দেওয়া হচ্ছে। ফলে টিকেটপ্রত্যাশীদের ভোগান্তিও বেড়েছে। অনেকে আগামী ঈদ থেকে আগের সময়ে টিকেট বিক্রির আহ্বান জানিয়েছেন।

এদিকে অ্যাপের মাধ্যমে যাঁরা টিকেট সংগ্রহ করতে চাচ্ছিলেন, তাঁরা অনেকেই অসুবিধায় পড়েছেন বলে জানান। এদিকে টিকেটের কালোবাজার রোধেও কাজ করা হচ্ছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন

সর্বশেষ