বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
প্রচ্ছদটপ৭২তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে বাংলাদেশের সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাতের উদ্যোগ প্রশংসিত

৭২তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে বাংলাদেশের সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাতের উদ্যোগ প্রশংসিত

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭২তম বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের ভূমিকা শীর্ষক অধিবেশনে বাংলাদেশের সংসদ সদস্য প্রফেসার ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপির ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) তে প্রস্তাবিত রেজুলেশন প্রশংসিত হয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা ও ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ) যৌথ ভাবে এই অধিবেশনের আয়োজন করেন।
received_421165108438644আজ ২৩ মে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে প্রফেসার ডাঃ মোঃ হাবিবে মিল্লাত,এমপি তার উদ্যোগ সম্পর্কে বিশ্ব স্বাস্থ্য সম্মেলনে অংশগ্রহনকারী বিভিন্ন দেশের সংসদ সদস্যসহ অন্যান্য প্রতিনিধিদের অবহিত করেন।

প্রফেসার মিল্লাত তার ভাষনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তার গুরুত্ব তুলে ধরেন। পাশাপাশি সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় রাজনৈতিক সদিচ্ছার গুরুত্ব এবং এর জন্য দরকারী নীতি ও আর্থিক সহযোগিতার পাশাপাশি বিভিন্ন পরিকল্পনার সঠিক বাস্তবায়নের প্রয়োজনীয়তা তুলে ধরেন এবং জনসাধারনের মান সম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগনের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের কার্যকর ভূমিকা সম্পর্কে আলোকপাত করেন।

বিশেষ এই অধিবেশনে আরও বক্তব্য রাখেন আইপিইউ মহাসচিব ডাঃ মার্টিন চুংগং, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাসচিব ড. তেদ্রোস গেব্রিয়েসাস সহ সুইজারল্যান্ড, ব্রাজিল, তিউনেসিয়ার সংসদ সদস্য ও ফিজির স্বাস্থ্য মন্ত্রী ।

উল্লেখ্য, প্রফেসার ডাঃ মোঃ হাবিবে মিল্লাত (আইপিইউ)’র স্বাস্থ্য বিষয়ক উপদেষ্টা কমিটির সভাপতি এবং বাংলাদেশের সংসদ সদস্য হিসেবে ২০১৮ সালের অক্টোবরে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়ন (আইপিইউ)’র জেনারেল এসেম্বলীতে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় সংসদ সদস্যদের ভূমিকা নিয়ে এই রেজুলেশনের প্রস্তাব উত্থাপন করেন। তারপর প্রস্তাব গ্রহন করে পরবর্তীতে রেজুলেশন চূড়ান্ত করার প্রক্রিয়া শুরু হয়। আগামী অক্টোবর ২০১৯ মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১ত বার্ষিক সভায় এই রেজুলেশান চূড়ান্তভাবে গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশানের আলোকে তাদের করনীয় ঠিক করবে। এই রেজুলেশানের প্রস্তাবনার প্রেক্ষিতে প্রফেসার ডাঃ মিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় আলোচনা করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতার আলোকে করনীয় নিয়ে অন্যান্য দেশের সংসদ সদস্যদের সাথে মতবিনিময় করছেন।

আরও পড়ুন

সর্বশেষ