শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদটপভারতে ফের সরকার গড়তে চলেছে ক্ষমতাসীন বিজেপি

ভারতে ফের সরকার গড়তে চলেছে ক্ষমতাসীন বিজেপি

ভারতে ফের সরকার গড়তে চলেছে ক্ষমতাসীন বিজেপি। পুনরায় প্রধানমন্ত্রী হচ্ছেন নরেন্দ্র মোদী। বুথফেরত জরিপকেই (এক্সিট পোল) সত্য প্রমাণ করে সপ্তদশ লোকসভা নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জনের পথে এগিয়ে চলেছে বিজেপি। ২৩ মে স্থানীয় সময় সকাল ৮টা থেকে ৪ হাজার কেন্দ্রে একযোগে শুরু হয় ভোট গণনা। কিছু এলাকায় অবশ্য খানিকটা দেরিতেই গণনা শুরু হয়। গণনা শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই জানিয়ে দেওয়া হচ্ছে ফলাফল। স্থানীয় সময় ১২টার দিকে টাইমস অব ইন্ডিয়ার খবরে বলা হয়, ৫৪৩টি আসনের মধ্যে সরকার গঠনের জন্য ২৭২ আসন প্রয়োজন হলেও দেখা যাচ্ছে বিজেপির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) ৩৩৯টি আসনে এগিয়ে রয়েছে। এরমধ্যে কেবল বিজেপিই এগিয়ে ২৯০টি আসনে। অন্যদিকে প্রধান বিরোধীদল কংগ্রেসের নেতৃত্বাধীন ইউপিএ জোট এগিয়ে ৮২ আসনে। এরমধ্যে কংগ্রেস এগিয়ে ৫৪ আসনে। এছাড়া অন্যান্য বিরোধীদল এগিয়ে ৯৯ আসনে।

মহাতারকা প্রার্থীদের মধ্যে বিজেপির নরেন্দ্র মোদী, অমিত শাহ, রাজনাথ সিংরা এগিয়ে আছেন স্ব স্ব আসনে। তবে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী তার দীর্ঘদিনের আমেথি আসনে পিছিয়ে পড়েছেন বিজেপির স্মৃতি ইরানির সঙ্গে লড়াইয়ে। যদিও রাহুল এগিয়ে আছেন তার আরেক আসন কেরালার ওয়ানদে।

নির্বাচনের প্রাথমিক এ ফল জানার সঙ্গে সঙ্গে দিল্লিতে বিজেপির কেন্দ্রীয় কার্যালয়ে চলছে উদযাপনের প্রস্তুতি। জানা গেছে, সন্ধ্যায় নরেন্দ্র মোদীকে স্বাগত জানানোর জন্য ২০ হাজার কর্মীকে আমন্ত্রণ জানানো হয়েছে। বানানো হয়েছে বিশেষ ‘লাড্ডু কেক। অন্যদিকে উল্টো চিত্র কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধীর কার্যালয়ে। দুপুরেও রাহুলের কার্যালয় তালাবদ্ধ দেখা গেছে। যদিও কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী দলের প্রধান রাহুলের বাসভবনে গেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যম। নির্বাচন কমিশনের কর্মকর্তারা বলছেন, কয়েক দফায় ভোট গণনা হবে বিধায় চূড়ান্ত ফল পেতে আরও কিছু সময় অপেক্ষা করতে হবে।

গত ১১ এপ্রিল থেকে শুরু হয়ে ১৯ মে পর্যন্ত ৭ ধাপে অনুষ্ঠিত হয় নির্বাচন। ২৯টি রাজ্য ও ৭টি কেন্দ্রীয় অঞ্চলের ৫৪২টি আসনে এ ভোটের আয়োজনে ভারতজুড়ে বিরাজ করে উৎসবের আমেজ। ৫৪৩টি আসনে ভোট হওয়ার কথা থাকলেও ভেলোর আসনে নির্বাচন স্থগিত করা হয়। প্রায় ১৩২ কোটি জনগোষ্ঠীর ভারতে এবার ভোটার ছিলেন প্রায় ৯০০ মিলিয়ন বা ৯০ কোটি। ২০১৪ সালের নির্বাচনে ভোট দিয়েছিলেন ৮১ কোটি ৪৫ লাখ ভোটার। নির্বাচন কমিশনের হিসাবে, সব মিলিয়ে এবার ভোট পড়েছে ৬৭ দশমিক ১১ শতাংশ।

২০১৪ সালে অনুষ্ঠিত ষোড়শ লোকসভা নির্বাচনে নজিরবিহীন জয় পেয়ে সরকার গড়ে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন বিজেপির জোট ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স। ১৯৮৪ সালের পর প্রথমবারের মতো একক দল হিসেবে সরকার গঠনের মতো আসন পেয়ে যায় বিজেপিই। পদ্মফুল ফুটেছিল ২৮২ আসনে। বিজেপি জোটের অন্য দলগুলো পেয়েছিল ৫৫ আসন। অন্যদিকে আগের সরকার চালানো সোনিয়া গান্ধীর নেতৃত্বাধীন ইন্ডিয়ান ন্যাশনাল কংগ্রেস পায় মাত্র ৪৪টি আসন। তাদের জোটের দলগুলো পায় ১৫ আসন। এছাড়া পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের নেতৃত্বাধীন তৃণমূল কংগ্রেস পায় ৩৪ আসন। তামিলনাড়ুর প্রয়াত মুখ্যমন্ত্রী জয়ললিতার দল এআইএডিএমকে পায় ৩৭ আসন।

আরও পড়ুন

সর্বশেষ