বৃহস্পতিবার, মে ১৬, ২০২৪
প্রচ্ছদটপব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

জাতীয় সংসদে সংরক্ষিত মহিলা আসনের নির্বাচনে বিএনপি মনোনীত প্রার্থী ব্যারিস্টার রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধতা পেয়েছে। নির্বাচন কমিশনের যুগ্ম সচিব ও নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আবুল কাসেম ২১ মে যাচাই-বাছাইয়ের পর রুমিনের মনোনয়নপত্র বৈধ ঘোষণা করেন। নির্বাচন কমিশন (ইসি) ঘোষিত তফসিল অনুযায়ী, এ নির্বাচনের মনোনয়নপত্র দাখিলের শেষ দিন ছিল সোমবার (২০মে)। মনোনয়নপত্র বাছাই ২১ মে, প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ২৮ মে। আর ভোট ১৬ জুন।

বিএনপির আর কোনো প্রার্থী না থাকায় এ পদে আর ভোট হবে না। এক্ষেত্রে বাছাইয়ে রুমিনের মনোনয়নপত্র বৈধ হওয়ায় এবং তিনি প্রার্থিতা প্রত্যাহার না করলে ২৮ মে বিকেলে রুমিনকে নির্বাচিত ঘোষণা করবেন রিটার্নিং কর্মকর্তা। এসব বিবেচনায় বলা হচ্ছে, বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদকই সংরক্ষিত নারী আসনে প্রতিনিধিত্ব করবেন।

গত ৩০ ডিসেম্বরের একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি সাতটি আসনে বিজয়ী হয়। দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ছাড়া বাকি সবাই শপথ নিয়ে সংসদে গেছেন। এক্ষেত্রে সংসদের সংরক্ষিত মহিলা আসনে নির্বাচন আইন অনুযায়ী দলটিকে ১টি আসন বণ্টন করে দিয়ে নির্বাচনের তফসিল দিয়েছে ইসি।

মির্জা ফখরুল সংসদ নির্বাচনে তার নিজের আসন থেকে জয়লাভ করতে না পারলেও বিএনপি চেয়াপরসনের বগুড়া-৬ আসন থেকে জয় পেয়েছিলেন। সে আসনের নির্বাচিত হয়েও নির্দিষ্ট সময়ের মধ্যে শপথ না নেওয়ায় আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সেখানে আগামী ২৪ জুন ভোটের তারিখ রেখে উপ-নির্বাচনের তফসিল দিয়েছে ইসি।

আরও পড়ুন

সর্বশেষ