সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদটপভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোট গ্রহণ

ভারতের লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোট গ্রহণ

ভারতের লোকসভা নির্বাচনের সপ্তম ও শেষ ধাপের ভোট গ্রহণ আজ। একমাসেরও বেশি সময় ধরে চলছে সাত ধাপের এই নির্বাচন। স্থানীয় সময় সকাল সাতটায় ভোট গ্রহণ শুরু হয়েছে। চলবে সন্ধ্যা ছয়’টা পর্যন্ত। শেষ ধাপের নির্বাচনে আট রাজ্যের ৫৯ আসনে ভোটগ্রহণ হবে। পাঞ্জাবে ১৩, উত্তর প্রদেশে ১৩, পশ্চিমবঙ্গে ৯, মধ্য প্রদেশে ৮, বিহারে ৮, হিমাচল প্রদেশে ৪, ঝাড়খন্ডে ৩ ও চণ্ডীগড়ে ১ আসনে এই ভোটগ্রহণ হবে।  ১০ কোটিরও বেশি ভোটার ৯১২ জন প্রার্থীকে ভোট দেবেন।

শেষ ধাপে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ, অভিনেত্রী কিরণ খের, কংগ্রেস নেতা শত্রুঘ্ন সিনহা ও অভিনেতা সানি দেওলের মতো হেভিওয়েট প্রার্থীর ভাগ্য নির্ধারণ হবে। সব ধাপের ভোট গণনা শেষে ২৩শে মে ঘোষণা করা হবে লোকসভা নির্বাচনের ফলাফল।

এদিকে, নির্বাচনের ফলাফল ঘোষণার আগেই বিরোধী দলগুলো বিজেপিবিরোধী মহাজোট সরকার গঠনের উদ্যোগ নিয়েছে । এ উপলক্ষ্যে আগামী ২১শে মে সম্ভাব্য মহাজোটের শরিকদের নিয়ে বৈঠক হবার কথা রয়েছে। শনিবার কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন তেলেগু দেশম পার্টি- টিডিপির প্রধান চন্দ্রবাবু নাইডু। বিজেপি ঠেকাতে মহাজোট গঠন নিয়ে আলোচনা করেন তারা। নাইডু ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি প্রধান শারদ পাওয়ারের সঙ্গেও দেখা করবেন।

সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদবের সঙ্গেও কথা হয়েছে নাইডুর। বহুজন সমাজবাদী পার্টির প্রধান মায়াবতীর সঙ্গে বৈঠকের কথা রয়েছে তার। ঐক্য করার চেষ্টায় শুক্রবার কমিউনিস্ট পার্টির পলিট ব্যুরোর সদস্য সীতারাম ইয়েচুরি ও আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়ালের সঙ্গেও দেখা করেন চন্দ্রবাবু নাইডু। কথা হচ্ছে তৃণমূল কংগ্রেস নেত্রী মমতা বন্দোপাধ্যায়ের সঙ্গেও।

আরও পড়ুন

সর্বশেষ