শনিবার, এপ্রিল ২০, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েপ্যান আফ্রিকান পার্লামেন্টে ভাষন দিলেন বাংলাদেশের সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাত

প্যান আফ্রিকান পার্লামেন্টে ভাষন দিলেন বাংলাদেশের সংসদ সদস্য ডাঃ হাবিবে মিল্লাত

পঞ্চম প্যান আফ্রিকান পার্লামেন্টের দ্বিতীয় সাধারণ অধিবেশনে সকল সদস্যদের সামনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ে ভাষন প্রদান করলেন বাংলাদেশের সংসদ সদস্য প্রফেসার ডাঃ মোঃ হাবিবে মিল্লাত, এমপি। দক্ষিন আফ্রিকান সময় ১৪ মে ২০১৯ তারিখে প্রফেসার ডাঃমোঃহাবিবে মিল্লাত এই ভাষন প্রদান করেন। আফ্রিকান ইউনিয়নের ৫৩ দেশের এর অভিন্ন নীতি ও উদ্দেশ্য প্রণয়ন ও বাস্তবায়নের জন্য প্যান আফ্রিকান পার্লামেন্ট গঠন করা হয় ২০০৪ সালে।
তিনি তার ভাষনে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় এবং জনসাধারনের মানসম্মত স্বাস্থ্যের অধিকার নিশ্চিতে জনগনের প্রতিনিধি হিসেবে সংসদ সদস্যদের করনীয় সম্পর্কে আলোকপাত করেন। একই সাথে প্রফেসার ডাঃমিল্লাত, ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নে তার প্রস্তাবিত সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষা বিষয়ের রেজুলেশান সম্পর্কে প্যান আফ্রিকান পার্লামেন্টের সদস্যদের অবহিত করেন। দক্ষিনআফ্রিকা, নাইজেরিয়া, বুকিনাফাসো, মরক্কো, সুদান, লেসেথো, গাম্বিয়াসহ ৩৩টি দেশ। প্রফেসার ডাঃমিল্লাত, এমপি’র ভাষনের উপর আলোচনা করেন এবং নিজ নিজ দেশের অর্থনৈতিক সামর্থ্যের মধ্যে স্বাস্থ্য খাতে বরাদ্দের প্রয়োজনীয়তা তুলে ধরেন। received_2537271096500312
আগামী অক্টোবর মাসে সার্বিয়াতে ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের ১৪১ত বার্ষিক সভায় এই রেজুলেশান গৃহীত হবে। তারপরে বিভিন্ন দেশের পার্লামেন্ট এই রেজুলেশানের আলোকে তাদের করনীয় ঠিক করবে। রেজুলেশানের প্রস্তাবনার প্রেক্ষিতে প্রফেসার ডাঃমিল্লাত বিভিন্ন দেশের সংসদ সদস্যদের সাথে সার্বজনীন স্বাস্থ্য সুরক্ষায় মতবিনিময় করছেন এবং বাংলাদেশের বিভিন্ন অভিজ্ঞতা বিনিময় করে এর প্রয়োজনীয়তা তুলে ধরছেন।

আরও পড়ুন

সর্বশেষ