বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েবিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস ৮ মে

বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস ৮ মে

আগামীকাল বুধবার, ৮ মে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস। ১৮২৮ সালের এই দিনে রেড ক্রস রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রতিষ্ঠাতা জীন হেনরী ডুনান্ট সুইজারল্যান্ডের জেনেভায় জন্ম গ্রহণ করেন। এই মহান ব্যক্তিকে শ্রদ্ধার সাথে স্মরণ করার জন্য প্রতিবছর তার জন্মদিনটিকে বিশ্ব রেড ক্রস ও রেড ক্রিসেন্ট দিবস হিসেবে সারা বিশ্বে যথাযথ মর্যাদায় উদযাপন করা হয়। বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটিও বিশ্বের অন্যান্য জাতীয় সোসাইটির ন্যায় যথাযথ গুরুত্ব ও মর্যাদা সহকারে নানা কর্মসূচির পালনের মধ্য দিয়ে দিবসটি পালন করছে। কর্মসূচির মধ্যে রয়েছে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলন, আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, চিত্র প্রর্দশনী, স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি ও হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজে চিকিৎসাধীন রোগীদের মাঝে শুভেচ্ছা উপহার বিতরণ । উল্লেখ্য, এবছর মানব কল্যাণে অবদানের জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির সাবেক চেয়ারম্যান শেখ কবির হোসেনকে রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান করা হবে।
বিশ্বব্যাপী রেড ক্রস আন্দোলনের ভূমিকাকে গুরুত্ব দিয়েই চলতি বছর ‘বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস’ উদযাপনের প্রতিপাদ্য বিষয় নির্ধারিত হয়েছে ‘#খড়াব’ অর্থাৎ “# ভালবাসা”। বিশ্বময় রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন ধর্ম, বর্ণ, গোত্র নির্বিশেষে যখন যেখানেই আর্ত আর অসহায় মানুষের প্রয়োজন হয়েছে, সেখানেই এই আন্দোলনের কর্মী ও স্বেচ্ছাসেবকরা মানুষের পাশে এসে দাঁড়িয়েছে এবং সমগ্র বিশ্ববাসীকে ভালবাসার বন্ধনে আবদ্ধ করেছে।
রেড ক্রস ও রেড ক্রিসেন্ট প্রতিষ্ঠার পর থেকে সুদীর্ঘ ১৫৬ বছর যাবৎ বিশ্বব্যাপী এর কার্যক্রম ৭টি মূলনীতির আলোকে পরিচালিত হয়ে আসছে যা বিশ্বের সকল রাষ্ট্র ও সর্বস্তরের মানুষের সম্মান অর্জনে সমর্থ করতে সক্ষম হয়েছে। প্রতিষ্ঠার পর থেকে রেড ক্রস/রেড ক্রিসেন্ট তার কার্যক্রমের ব্যাপকতা বিশ্বময় ছড়িয়ে দেবার লক্ষ্যে প্রতিটি স্বাধীন দেশে একটি করে জাতীয় সোসাইটি প্রতিষ্ঠা করার উদ্যোগ গ্রহণ করে। এর ধারাবাহিকতায় আজ বিশ্বের ১৯০ টি দেশে জাতীয় সোসাইটি বিভিন্ন সেবা কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।
আন্তর্জাতিক রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলন মানবিক সেবার সর্ববৃহৎ নেটওয়ার্ক, যার আওতায় লক্ষ লক্ষ স্বেচ্ছাসেবী ও কর্মী বিশ্বব্যাপী একসাথে কাজ করে চলেছেন মানবতার মহান ব্রত নিয়ে। এই আন্দোলনের মৌলিক নীতিমালার ব্যাপকতা যেকোন ভৌগলিক সীমারেখা, সাংস্কৃতিক আচার এবং ধর্মীয় অনুশাসনের উর্ধ্বে। রেড ক্রস ও রেড ক্রিসেন্ট আন্দোলনের প্রধান লক্ষ্য দুর্যোগ ও সহিংসতায় ক্ষতিগ্রস্তদের সুরক্ষা ও সহায়তা প্রদান।
বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবসটি উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি আব্দুল হামিদ ও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা পৃথক পৃথক বাণী দিয়েছেন।
৮ মে সকাল ৯ টায় বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির জাতীয় সদর দপ্তরে জাতীয় ও রেড ক্রিসেন্ট পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিনের কর্মসূচি শুরু হবে। এসময় সোসাইটির মাননীয় চেয়ারম্যান, ট্রেজারার, ব্যবস্থাপনা পর্ষদ সদস্যবৃন্দ, মহাসচিব, আন্তর্জাতিক ফেডারেশন অব রেড ক্রস রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রধান, আন্তর্জাতিক রেড ক্রস কমিটি (আইসিআরসি)-এর বাংলাদেশস্থ ডেলিগেশনের প্রধান এবং সোসাইটির সকলস্তরের কর্মকর্তা-কর্মচারী ও স্বেচ্ছাসেবকবৃন্দরা উপস্থিত থাকবেন।
সকাল ১০ টায় হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ মিলনায়তনে আলোচনা সভা, রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। আলোচনা সভা ও রেড ক্রিসেন্ট এ্যাওয়ার্ড প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের আইন,বিচার ও সংসদ নিষয়ক মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী মো: আনিসুল হক, এমপি। বিশেষ অতিথি হিসেবে থাকবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রনালয়ের সিনিয়র সচিব মো: শাহ্ কামাল। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমদ মজুমদার। উপস্থিত থাকবেন সোসাইটির ভাইস চেয়ারম্যান প্রফেসার ডা: মো: হাবিবে মিল্লাত, এমপি, ট্রেজারার এ্যাডভোকেট তৌহিদুর রহমান, ব্যবস্থাপনা পর্ষদের সদস্যবৃন্দ ও সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন।
এছাড়াও বাংলাদেশের ৬৪ জেলায় ৬৮টি জেলা রেড ক্রিসেন্ট ইউনিটসমূহ বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব রেড ক্রস রেড ক্রিসেন্ট দিবস উদ্যাপন করবে।

আরও পড়ুন

সর্বশেষ