বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপ৭৫ থেকে ৯০ এর দশক পর্যন্ত এদেশে ইতিহাসকে অত্যন্ত জঘন্যভাবে বিকৃত করা...

৭৫ থেকে ৯০ এর দশক পর্যন্ত এদেশে ইতিহাসকে অত্যন্ত জঘন্যভাবে বিকৃত করা হয়েছে : নিজাম চৌধুরী

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিনেট সদস্য ও এনআরবি গ্লোবাল ব্যাংকের চেয়ারম্যান নিজাম চৌধুরী বলেছেন, মুজিব নগর সরকারের ৪ জাতীয় নেতাকে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় অত্যন্ত নারকীয় কায়দায় ৭৫ সালে কারাগারে হত্যা করা হয়। এসকল ইতিহাস সবাইকে জানতে হবে। তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যত বড় শিক্ষিত হও না কেন, যদি নিজের ইতিহাস না জান কিংবা সেই ইতিহাস নিয়ে চর্চা না কর তাহলে জীবনের কোন মূল্য নেই। যে জাতি তার ইতিহাস বিকৃত করে, সে জাতি কোন দিন বড় হতে পারে না। ইতিহাস জানতে হলে ইতিহাসের ছাত্র হওয়ার প্রয়োজন নেই। ইতিহাস চর্চা করতে হবে।

মুজিব নগর দিবস উপলক্ষে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে আলোচনা সভায় ‘মুজিব নগর সরকার তখন কেন দরকার ছিল’ শীর্ষক আলোচনা সভায় তিনি প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিশিষ্ট এ রাজনীতিক বিশ্লেষক।

তিনি আরো বলেন, ৭৫ সালের ১৫ আগষ্ট থেকে ৯০ এর দশক পর্যন্ত এদেশে ইতিহাসকে অত্যন্ত জঘন্যভাবে বিকৃত করা হয়েছে। পাঠ্যপুস্তক থেকে সঠিক ইতিহাসটি উঠে দেয়া হয়েছিল। সেজন্য একটি শ্রেণি সঠিক ইতিহাস জানতে পারেনি। বাংলাদেশ জাতির পিতার মাধ্যমে সৃষ্টি হয়েছিল এটি তোমাদেরকে জানতে হবে। যত বেশী পড়বে তত বেশী শিখবে। শুধুমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটির শিক্ষক থেকে শিখবে তাই নয়। তুমি তোমার কাজের মেয়ে থেকে শিখতে পারো, তুমি তোমার অবস্থান থেকে শিখতে পারো। লাইফটিকে তোমরা হেলায় নষ্ট করবে না। তোমাদেরকে নিয়ে আমাদের অনেক স্বপ্ন।
নিজাম চৌধুরী আরো বলেন, মুজিব নগর সরকারের গুরুত্ব বাংলাদেশের ইতিহাসে সবচাইতে বেশী। এ সরকারের রাষ্ট্রপতি ছিলেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বিশ্বের ইতিহাসে বাংলাদেশের স্বাধীনতা একটি অবিস্মরণীয় ঘটনা। শূন্য হাতে মাত্র ৯ মাস যুদ্ধ করে দেশকে শত্রু মুক্ত করা এটি শুধুমাত্র বাঙ্গালির পক্ষে সম্ভব হয়েছে। বাঙ্গালি পারে না এমন কোন কাজ নেই। ৮১ সালে বঙ্গবন্ধুর কন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা এদেশের হাল ধরেছেন। বাংলাদেশকে নিয়ে গর্ব করার এখন সময় এসেছে। টকশোতে ৯৯শতাংশ নেগেটিভ আলাপ হয়। পুরো জাতিকে নেগেটিভ করে পেলেছে। এ জাতির মুখে কোন হাসি নেই। যত ভালোই থাকে, বলে যে ভালো নেই।FB_IMG_1556043145558
তিনি বলেন, মুজিব নগর সরকার থেকে শিক্ষা নিতে হবে। এ জাতিকে উপহার দিয়েছিলেন একটি সরকার। বুক ফুলিয়ে চলবে। শুধু পয়সাওয়ালা হলে মূল্য বাড়ে না। তোমরা কি স্বপ্ন দেখতে পারো না। ঘুমিয়ে আছে শিশুর পিতা সব শিশুদের অন্তরে। মানুষকে তুচ্ছ তাচ্ছিল্য করে ব্যবহার করা যাবে না। সম্মানজনক আচরণ করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার মত করে দেখিয়ে দাও। সজিব ওয়াজেদ জয়ের মত করে দেখিয়ে দাও।

আরও পড়ুন

সর্বশেষ