শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়চট্টগ্রামে মাসব্যাপী ক্ষুদ্র ও কুটিরশিল্প মেলা উদ্বোধন

চট্টগ্রামে মাসব্যাপী ক্ষুদ্র ও কুটিরশিল্প মেলা উদ্বোধন

cutir silpo mela ctgচট্টগ্রাম মহানগরীর হালিশহরের আবাহনী মাঠে মাসব্যাপী ‘প্রথম চট্টগ্রাম ক্ষুদ্র কুটিরশিল্প ও বাণিজ্যমেলা ২০১৯’-এর উদ্বোধন করা হয়েছে। ক্ষুদ্র কুটিরশিল্পের প্রসারের লক্ষ্যে ‘জাতীয় ক্ষুদ্র ও কুটিরশিল্প সমিতি বাংলাদেশ (নাসিব)’ চট্টগ্রাম মহানগর কমিটির উদ্যোগে সোমবার এ মেলার উদ্বোধন করেন নাসিব কেন্দ্রীয় কমিটির প্রেসিডেন্ট মীর্জা নুরুল গণি শোভন। নাসিব চট্টগ্রাম মহানগর প্রেসিডেন্ট এএসএম আবদুল গাফফার মিয়াজীর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে চট্টগ্রাম জেলা কমিটির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এসএ সেলিম, ভাইস প্রেসিডেন্ট এজহারুল হক, মুক্তিযোদ্ধা আবু তাহের, ব্যবসায়ী হাফেজ আবুল হাসান, আশিক উল্লাহ চৌধুরী টুকু, তসলিম উদ্দিন আনন্দ, মো. আজাদ, মো. আবদুল মালেক প্রমুখ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে মীর্জা নুরুল গণি শোভন বলেন, নাসিব সারা দেশে ক্ষুদ্র ও কুটিরশিল্পের প্রতিনিধি হিসেবে কাজ করছে। নাসিবের প্রায় ১৫ হাজার সদস্য রয়েছেন। এ শিল্পের উদ্যোক্তাদের অনেক সমস্যা রয়েছে। ক্ষুদ্র ও কুটিরশিল্প বাজার সম্প্রসারণ, অর্থায়ন, আকসেস টু ইনফরমেশনসহ (এটুই) নানা সমস্যায় জর্জরিত। এসব সমস্যা সমাধানে সরকারের দৃষ্টি প্রয়োজন। নাসিব বিসিক ও এসএসই ফাউন্ডেশনকে সঙ্গে নিয়ে নিয়মিত মেলা আয়োজন করে থাকে। চট্টগ্রাম ক্ষুদ্র কুটিরশিল্প ও বাণিজ্যমেলা থেকে আমরা নানা নির্দেশনা পাব। এ নির্দেশনা আগামী দিনে চট্টগ্রামকে নিয়ে ভাবার সুযোগ করে দেবে।

তিনি বলেন, দেশের উন্নয়নে বর্তমান সরকারের নানা পরিকল্পনা রয়েছে। এসব পরিকল্পনা বাস্তবায়নে নাসিবও সরকারের সহযোগী প্রতিষ্ঠান হিসেবে কাজ করছে। এসডিজি ও ভিশন ২০২১ বাস্তবায়নে নাসিবও কাজ করে যাচ্ছে। ক্ষুদ্র কুটিরশিল্প উন্নত না হলে সরকারের সার্বিক উন্নয়ন সম্ভব নয়। মেলায় ফরেইন জোনে ইরানি ও থাই প্যাভিলিয়নসহ বিভিন্ন প্রতিষ্ঠানের ১৮০টি স্টল রয়েছে। মেলায় হস্তশিল্প, কুটিরশিল্প, তাঁত ও বাটিক শিল্পসামগ্রী এবং নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের বিপুল সমাহার রয়েছে। শিশুদের বিনোদনের জন্য রয়েছে ওয়াটার রাইড, নাগরদোলা প্রভৃতি।
মেলায় প্রবেশমূল্য ১০ টাকা। শিশুদের প্রবেশ ফ্রি। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে।  উল্লেখ্য, বাংলাদেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্প এবং কুটির শিল্প খাতের উদ্যোক্তাদের প্রাচীনতম সংগঠন জাতীয় ক্ষুদ্র ও কুটির শিল্প সমিতি, বাংলাদেশ (নাসিব) ১৯৮৪ সালে প্রতিষ্ঠা লাভ করে। প্রতিষ্ঠার পর থেকেই দেশের ৬৪ জেলায় এ সংগঠনের কার্যক্রম প্রসারিত হয়।

আরও পড়ুন

সর্বশেষ