বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনপটিয়ায় বলি খেলায় মহেশখালীর কলিম ও রাসেল বলি যুগ্ম চ্যাম্পিয়ন

পটিয়ায় বলি খেলায় মহেশখালীর কলিম ও রাসেল বলি যুগ্ম চ্যাম্পিয়ন

পটিয়ায় ১৪২৫ বাংলার বিদায় ও ১৪২৬ বাংলা বরণ উপলক্ষে আয়োজিত বলি খেলায় মহেশখালীর কলিম ও রাসেল বলি যুগ্ম চ্যাম্পিয়ন হয়েছে। এতে রানার্স আপ হয় কক্সবাজারের লালু বলি। পটিয়া আর্দশ উচ্চ বিদ্যালয় মাঠে হাজার হাজার দর্শকের মুহু মুহু করতালির মধ্য দিয়ে বিকেল সাড়ে ৪ টায় শুরু হয় ঐতিহ্যবাহী এ বলি খেলা। এতে সারা দেশের প্রায় অর্ধ শতাধিক বলি খেলোয়াড় এ বলি খেলায় অংশ নেন।

খেলা শেষে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো: নুরুল আলম নিজামী। সম্মিলিত বর্ষ বরণ ও বিদায়ের সমন্বয়ক আইয়ুব বাবুলের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন পটিয়া উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী। বক্তব্য রাখেন ইউএনও হাবিবুল হাসান, পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশীদ, সামশুদ্দিন আহমদ, আ.ম.ম টিপু সুলতান চৌধুরী, সাবেক চেয়ারম্যান মুহাম্মদ ছৈয়দ, ফরিদ আহমদ, শহীদুল ইসলাম চৌধুরী, মুজিবুল হক চৌধুরী নবাব, নুর আলম সিদ্দিকী, নাজিম উদ্দিন পারভেজ প্রমুখ। অনুষ্ঠান পরিচালনা করেন সদস্য সচিব বিশ্বজিৎ চৌধুরী।

এতে প্রধান অতিথি বলেন, বাংলা নববর্ষ আমাদের হাজার বছরের ইতিহাস ঐতিহ্যের অংশ। তিনি নববর্ষে পুরোনো জরাজীর্ণতাকে মুছে সকলকে উন্নত রাষ্ট্রের নাগরিক হিসেবে শপথ নেওয়ার আহবান জানান। এতে উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী বলেন, পটিয়ার হাজার বছরের ইতিহাস ঐতিহ্য রয়েছে। এ ঐতিহ্যকে ধারণ করেই এখানে প্রতি বছর বর্ষ বিদায় ও বর্ষ বরণ উপলক্ষে সম্মিলিত বর্ষ বরণ উদযাপন পরিষদের উদ্যোগে বর্ণিল নানা আয়োজন করা হয়। তার মধ্যে বলি খেলা অন্যতম।

তিনি এ বলি খেলাকে গণ মানুষের প্রাণের খেলা হিসেবে অভিহিত করে বলেন, এ খেলা যেন হারিয়ে না যায়। সেজন্য সকলকে সজাগ থাকতে হবে। তিনি বলি খেলা ছাড়াও ষাঁড়ের লড়াই ও মোড়ক লড়াই সহ বৈশাখী মেলায় গ্রাম বাংলার কুঠির শিল্পের নানা কীর্তির চিত্র তুলে ধরেন। পরে বিজয়ীদের মাঝে ট্রফি, মেডেল ও নগদ অর্থ বিতরণ করা হয়।

আরও পড়ুন

সর্বশেষ