সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদআরো খবর......ভারত ভ্রমণের তথ্য হাতের মুঠোয়

ভারত ভ্রমণের তথ্য হাতের মুঠোয়

ব্যবসা, ভ্রমণ কিংবা চিকিৎসা- এসব কিছুর জন্য বাংলাদেশীদের প্রথম পছন্দ প্রতিবেশী ‘বন্ধুরাষ্ট্র’ ভারত। তবে ভ্রমণের সঠিক তথ্য না জানার কারণে ভারতে গিয়ে অনেকে যেমন দুর্ভোগে পড়েন, তেমনি নষ্ট হয় টাকাও।

বিষয়টির ওপর গুরুত্ব দিয়ে বাংলাদেশ থেকে ভারত ভ্রমণে আগ্রহী লোকজনকে সহজেই সব তথ্য জানাতে নগরের পলোগ্রাউন্ড মাঠে চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত বাণিজ্য মেলায় ‘ভিজিট ইন্ডিয়া’ নামে স্টল চালু করেছে ভারতীয় দূতাবাস, চট্টগ্রাম।

২৩ মার্চ সকালে এ স্টলের উদ্বোধন করেন ভারতীয় দূতাবাস চট্টগ্রামের সহকারী হাই কমিশনার অনিন্দ ব্যানার্জি। অনুষ্ঠানে অতিথি ছিলেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম।

অনিন্দ ব্যানার্জি বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর লাখ লাখ লোক ভারত ভ্রমণে যায়। এ কারণে আমরা বাংলাদেশের জনগণের জন্য ভিসা প্রক্রিয়া সহজ করেছি। দূর-দূরান্তে বাস করা লোকজন যাতে সহজে ভিসা নিতে পারে এ জন্য চট্টগ্রাম বিভাগের কুমিল্লা, নোয়াখালী এবং ব্রাহ্মণবাড়িয়ায় ৩টি ভিসা সেন্টার চালু করেছি।

তিনি বলেন, ২০১৭ সালে চট্টগ্রাম থেকে ১ লাখ ৬০ হাজার লোককে আমরা ভিসা দিয়েছি। ২০১৮ সালে তা বেড়ে ১ লাখ ৮৯ হাজারে দাঁড়িয়েছে। আরও বেশি লোককে ভিসা দিতে চাই আমরা। এ কারণে ভারত ভ্রমণ আরও সহজ ও আনন্দদায়ক করতে চট্টগ্রামবাসীর জন্য এ স্টল চালু করা হয়েছে। এর মাধ্যমে হাতের মুঠোয় ভারত ভ্রমণের সব তথ্য মিলবে।

ভারত সবসময় বাংলাদেশের পাশে থাকবে জানিয়ে অনিন্দ ব্যানার্জি বলেন, ১৯৭১ সাল থেকেই ভারত বাংলাদেশের পাশে আছে। বাংলাদেশের অগ্রযাত্রায় ভারত সব সময় পাশে থাকবে। অতীতের যে কোনো সময়ের তুলনায় ভারত-বাংলাদেশ সম্পর্ক এখন অনেক বেশি সুদৃঢ়। আমরা এ সম্পর্ক অব্যাহত রাখতে চাই।

তিনি বলেন, কয়েক দশক ধরে বাংলাদেশ অনেক উন্নতি করেছে। ১৯৯০ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত আমি ঢাকায় ছিলাম। তার ২১ বছর পরে ২০১৭ সালে চট্টগ্রাম এসেছি। এসে বুঝেছি, বাংলাদেশ আর আগের জায়গায় নেই। যার পুরো কৃতিত্ব বাংলাদেশের পরিশ্রমী মানুষের। বাংলাদেশের এ অভূতপূর্ব উন্নয়নে আমরা ভারতবাসী অত্যন্ত আনন্দিত।

মাহবুবুল আলম বলেন, মুক্তিযুদ্ধের কঠিন দিনগুলোতে ভারত আমাদের পাশে থেকে অকৃত্রিম বন্ধুর পরিচয় দিয়েছে। ১৯৭১ সালে যে বন্ধুত্বের শুরু তা এখনো অব্যাহত রয়েছে। আমরা এ সম্পর্ককে আরও উচ্চতায় নিয়ে যেতে চাই। ব্যবসা-বাণিজ্যসহ সব ক্ষেত্রে ভারতের আরও সহযোগিতা চাই। দুই দেশের বাণিজ্য ঘাটতি কমিয়ে এনে ভারত-বাংলাদেশ বাণিজ্য বাড়াতে চাই।

এ সময় আরও উপস্থিত ছিলেন ভারতীয় দূতাবাস চট্টগ্রামের ফার্স্ট সেক্রেটারি শুভাশিষ সিনহা, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহসভাপতি সৈয়দ জামাল আহমেদ, পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, অঞ্জন শেখর দাশ, জহুরুল ইসলাম চৌধুরী, সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার মো. ফারুক।

আরও পড়ুন

সর্বশেষ