বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনআবার রক্ত ঝরল রাঙামাটিতে, বিলাইছড়ি আ'লীগের সভাপতিকে গুলি করে হত্যা

আবার রক্ত ঝরল রাঙামাটিতে, বিলাইছড়ি আ’লীগের সভাপতিকে গুলি করে হত্যা

সোমবার সন্ধ্যায় বাঘাইছড়িতে দুর্বৃত্তদের ব্রাশফায়ারে নিহত হয়েছেন প্রিসাইডিং অফিসারসহ ৭ জন। ২৪ ঘণ্টা পার হয়নি। মঙ্গলবার আবার রক্ত ঝরল রাঙামাটিতে। বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুরেশ কান্তি তঞ্চঙ্গ্যাকে গুলি করে হত্যা করেছে সন্ত্রাসীরা। বিলাইছড়ি থানা পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা গেছে, নির্বাচনী অনুষ্ঠান শেষ করে ফারুয়া থেকে বিলাইছড়ি উপজেলা সদরে ফেরার পথে মঙ্গলবার সকাল সাড়ে ৮টার দিকে বিলাইছড়ি ফারুয়া সীমান্তের আলিখিয়ং-এর তিনকুনিয়াপাড়া এলাকায় এ ঘটনা ঘটে। ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন রাঙামাটির পুলিশ সুপার মো. আলমগীর কবির।

বিলাইছড়ি থানার অফিসার ইনচার্জ মো. পারভেজ আলী জানান, সকাল নয়টার দিকে তিনকুনিয়াপাড়া নামক এলাকায় সুরেশ তঞ্চঙ্গ্যার ওপর হামলা হয়েছে। লাশ উদ্ধার করে ময়না তদন্তের জন্য রাঙামাটি সদর হাসপাতালে নেওয়া হয়েছে। নিহত সুরেশ তঞ্চঙ্গ্যার ছেলে নিরুপম তঞ্চঙ্গ্যা জানান, নিজ বাড়ি থেকে বিলাইছড়ি ফেরার পথে সকাল সাড়ে ৮ থেকে ৯টার দিকে বোটে করার আসার সময় আলিখং এলাকায় সন্ত্রসীরা বোটের গতিরোধ করে এবং কথা আছে বলে তিনজন সশস্ত্র সন্ত্রাসী বাবাকে পাহাড়ের ওপর নিয়ে যায়। যাওয়ার সময় আমার মা সঙ্গে যেতে চাইলে তাকে লাথি মেরে ফেলে দেয় এবং বাবাকে গুলি করে তারা পালিয়ে যায়। আমি সরকারের কাছে আমার বাবার হত্যাকারীদের বিচার চাই। রাঙামাটি সদর হাসপাতালে ময়না তদন্তের জন্য লাশ নিয়ে আসা বিলাইছড়ি থানার এসআই মো. সাইফুল্লাহ সাংবাদিকদের বলেন, লাশের সুরতহাল রিপোর্ট প্রস্তুত করেছি। তিনি জানান, লাশের পেটে এবং বাম চোখের উপরে দুটি আঘাতের চিহ্ন পাওয়া গেছে। ধারণা করছি, দুটিই গুলির আঘাত।

জেএসএসের সশস্ত্র সন্ত্রাসীরা এই হামলা চালিয়েছে বলে অভিযোগ করেছেন রাঙামাটি জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাজী মুছা মাতব্বর। তিনি বলেন, পার্বত্য এলাকায় যে সমস্ত সন্ত্রাসী বাহিনী আছে তারা দিনের পর দিন মানুষকে কুকুরের মতো গুলি করে হত্যা করছে। বাঘাইছড়ির ঘটনায় ইউপিডিএফ ও জেএসএসকে দায়ী করেছেন এবং বিলাইছড়ির ঘটনায় জেএসএস জড়িত বলে জানান তিনি। তিনি জানিয়েছেন, পরপর দুদিন রাঙামাটির দুই উপজেলায় সশস্ত্র হামলার ঘটনার প্রতিবাদে আজ বুধবার সকাল ১০টায় রাঙামাটি জেলা শহরে বিক্ষোভের ডাক দিয়েছে রাঙামাটি জেলা আওয়ামী লীগ। সুরেশ তঞ্চঙ্গ্যা হত্যার নিন্দা ও প্রতিবাদ জানিয়ে পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি নিখিল কুমার চাকমা বলেন, বিলাইছড়ি উপজেলা নির্বাচনে তারা জিতেছে আর আমরা হেরেছি। কিন্তু আমরা শান্তিপূর্ণ অবস্থানে থাকলেও তারা আমাদের নেতাকর্মীর ওপর হামলা করছে। মাননীয় প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে আমাদের দাবি, পার্বত্য এলাকায় পরবর্তীতে যাতে এ ধরনের কোনো ঘটনা না ঘটে। যদি আর কোনো ঘটনা ঘটে তাহলে এলাকার জনগণ নিজের হাতে আইন তুলে নেবে।

সূত্রে জানা যায়, অভিযোগ অস্বীকার করে জনসংহতি সমিতির জেলা সম্পাদক নীলোৎপল খীসা বলেছেন, আমরা এ ধরনের রাজনীতি করি না। এসব ঘটনার সাথে আমাদের জড়ানোর চেষ্টা আসলে রাজনৈতিক প্রতিহিংসা চরিতার্থ করার হীন প্রচেষ্টা। এদিকে, উপজেলা পরিষদ নির্বাচনে সোমবার বিলাইছড়ি উপজেলায় আওয়ামী লীগের প্রার্থী জয়সেন তঞ্চঙ্গ্যাকে হারিয়ে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন জনসংহতি সমিতি সমর্থিত প্রার্থী বীরোত্তম তঞ্চঙ্গ্যা।

আরও পড়ুন

সর্বশেষ