শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদজাতীয়ডাকসু নির্বাচন কেন্দ্র করে উত্তাল ক্যাম্পাস এলাকা

ডাকসু নির্বাচন কেন্দ্র করে উত্তাল ক্যাম্পাস এলাকা

২৮ বছর পর অনুষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে জালভোট, ব্যালটবাক্স উধাও, কেন্দ্রদখল, কারচুরি এবং অনিয়মের অভিযোগ তুলে নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছে ছাত্রলীগ ছাড়া প্রায় সব প্যানেল ও স্বতন্ত্র প্রার্থীরা। তারা আগামীকাল মঙ্গলবার ছাত্র ধর্মঘটের ডাক দিয়েছেন। পাশাপাশি এ নির্বাচনকে ‘প্রহসন’ দাবি করে পুনঃতফসিল ঘোষণার দাবিতে উপাচার্যের বাসভবনের সামনে অবস্থান নিয়েছেন। সব মিলিয়ে ছাত্র বিক্ষোভে উত্তাল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)।

অভিযোগ উঠেছে, আওয়ামীপন্থি ছাত্র সংগঠনের নেতারা হলে অবস্থান নিয়ে ভোটকেন্দ্রগুলো দখলে রেখেছে। দুপুর ১টা থেকেই বিশ্ববিদ্যালয়ের ভোটকেন্দ্রগুলো খালি হয়ে গেছে। এসময় থেকে বিশ্ববিদ্যালয়ের আওয়ামীপন্থি শিক্ষার্থী ও নেতা ছাড়া কাউকে হলে অবস্থান করতে দেওয়া হয়নি।

এদিকে নিয়মানুসারে সব হলে দুপুর ২টার মধ্যে ভোটগ্রহণ শেষ হওয়ার কথা থাকলেও ভোট চলছে- এমন সিদ্ধান্ত জানিয়ে এক প্রকার জোর করেই চলছে ভোটের কার্যক্রম। নির্বাচনের নিয়মে উল্লেখ ছিল যদি ভোটারদের উপস্থিতি বেশি থাকে তাহলে অতিরিক্ত সময়ে ভোট চলবে। কিন্তু এই নিয়ম ব্যবহার করেই চলছে অনিয়ম।  ক্যাম্পাসজুড়ে থেমে থেমে চলছে বিক্ষোভ। শিক্ষার্থীরা বিভিন্ন দলে বিভক্ত হয়ে মিছিল-স্লোগানে উত্তাল রেখেছে। ভিসির বাড়ির সামনে জড়ো হয়েচে ভোট বাতিলের দাবিতে স্লোগান দিচ্ছেন বর্জনকারীরা। ক্যাম্পাসে মোতায়েন রয়েছে বিপুল সংখ্যক পুলিশ। তবে বাংলাদেশ-কুয়েত মৈত্রী হলে নিয়মানুসারেই বিকেল ৫টা ১০ পর্যন্ত ভোটগ্রহণ চলবে সেখানকার ভোট কারচুপি ও বিক্ষোভের কারণে।

আরও পড়ুন

সর্বশেষ