সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদজাতীয়এসিল্যান্ডদের বদলি ও পদায়নে নতুন নির্দেশনা দিয়েছে ভূমি মন্ত্রণালয়

এসিল্যান্ডদের বদলি ও পদায়নে নতুন নির্দেশনা দিয়েছে ভূমি মন্ত্রণালয়

ভূমি সংক্রান্ত জনগণকে কাঙ্ক্ষিত সেবা ও জটিলতা এড়াতে সহকারী কমিশনার (এসিল্যান্ড, ভূমি) পদে বদলি-পদায়নের ক্ষেত্রে বিভাগীয় কমিশনারদের নতুন নির্দেশনা দিয়েছে ভূমি মন্ত্রণালয়। ভূমি সংক্রান্ত কাজের পরিমাণ, ব্যাপকতা, বহুমাত্রিকতা, জনসম্পৃক্ততা, অধিগ্রহণ, ভূমি হুকুমদখলসহ রাষ্ট্রীয় উন্নয়ন কাজ বিবেচনা করে পদায়ন, নিয়োগ ও বদলির ক্ষেত্রে অগ্রাধিকার দিতে বলা হয়েছে।

সম্প্রতি ভূমি মন্ত্রণালয়ের ওই নির্দেশনায় বলা হয়েছে, জনসম্পৃক্ততা বিবেচনা করে সব মহানগরীর রাজস্ব সার্কেল বা সহকারী কমিশনারের (ভূমি) শূন্যপদ পূরণ করতে হবে। সহকারী কমিশনার (ভূমি) পদায়নের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে অর্থনৈতিকভাবে বিশেষ গুরুত্বপূর্ণ অঞ্চলকে। সব উপজেলা সদর বা পৌর এলাকাভুক্ত উপজেলায় সহকারী কমিশনার (ভূমি) পদায়ন করতে হবে। পূরণ করতে হবে অপেক্ষাকৃত বেশি ইউনিয়ন পরিষদ, জনসংখ্যা, গুরুত্বপূর্ণ স্থাপনা ইত্যাদি উপজেলার পদ।

নিকটবর্তী যাতায়াত ও যোগাযোগ ব্যবস্থা উন্নত অথচ আয়তন ও জনসংখ্যা কম এমন উপজেলার জন্য নিজ দায়িত্বে অতিরিক্ত পার্শ্ববর্তী উপজেলার দায়িত্ব দেওয়া যেতে পারে। এক্ষেত্রে বিভাগীয় কমিশনার তাকে আর্থিক ক্ষমতা দিতে পারবেন। অপেক্ষাকৃত দুর্গম, প্রাকৃতিক বা ভৌগোলিক কারণে অন্য উপজেলা থেকে বিচ্ছিন্ন, অধিকতর দূরত্ব এমন উপজেলার জনগণের সেবাপ্রাপ্তির বিষয় বিবেচনা করে একক দায়িত্ব দিতে হবে। কোনো উপজেলায় পূর্ণকালীন কাউকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া না গেলে সংশ্লিষ্ট উপজেলা উপজেলা নির্বাহী কর্মকর্তা অতিরিক্ত দায়িত্ব পালন করতে পারেন।

নির্দেশনায় বলা হয়, অতিরিক্ত দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে একই জেলার বিষয়টি বিবেচনা করতে হবে। বহুবিধ ও বহুমাত্রিক কাজ থাকায় মহানগরী ও উপজেলা সদরে নিয়োজিত সহকারী কমিশনারকে (ভূমি) সার্বক্ষণিক দায়িত্ব পালনে সার্বিক সহায়তা দিতে হবে। অন্যান্য প্রশাসনিক কাজে তাদের নিয়োগ বা দায়িত্ব দেওয়ায় নিরুৎসাহিত করতে হবে। অপেক্ষাকৃত জটিল, কাজের পরিধি ও ব্যাপকতা থাকায় প্রথমবার মহানগরীতে পদায়ন না করা। কিছু সময়ের অভিজ্ঞতা, দক্ষতা ও সততার বিচারে মহানগরীতে পদায়ন করতে হবে।

নির্দেশনায় প্রেক্ষাপট তুলে ধরে বলা হয়, জনগণের কাঙ্ক্ষিত সেবা, মাঠ প্রশাসনের গতিশীলতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুষ্ঠু জনবল ব্যবস্থাপনায় মাঠ পর্যায়ে ভূমি রাজস্ব প্রশাসনে নামজারি, জমাভাগ ও জমা একত্রীকরণ এবং রেকর্ড সংশোধন, সরকারি খাস জমি ও অকৃষি জমি ব্যবস্থাপনা, সায়রাত মহাল ব্যবস্থাপনা, অবৈধ দখলদার উচ্ছেদ, রেন্ট সার্টিফিকেট মামলা পরিচালনা ও নিষ্পত্তি তথা সর্বোপরি ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকেন সহকারী কমিশনার (ভূমি)।

প্রায়ই দেখা যায় পদোন্নতি, বদলি, শিক্ষাছুটি ইত্যাদি কারণে উপজেলা বা রাজস্ব সার্কেলের সহকারী কমিশনারের (ভূমি) উল্লেখযোগ্য সংখ্যক পদ শূন্য থাকে। এছাড়া উপজেলা নির্বাহী অফিসাররা সরকারের প্রতিনিধি হিসেবে বহুমাত্রিক দায়িত্ব পালন করেন। অতিরিক্ত দায়িত্ব পালনকারী কর্মকর্তা হিসেবে ইউএনও’র পক্ষে সংশ্লিষ্ট উপজেলা ভূমি অফিসে বাস্তবভিত্তিক কারণেই যথেষ্ট সময় দেওয়া সম্ভব হয় না। ফলে জনগণ যথাসময়ে তাদের প্রত্যাশিত সেবা পাচ্ছেন না। অথচ স্বচ্ছ, দক্ষ ও জনবান্ধব ভূমি ব্যবস্থাপনা ভূমি মন্ত্রণালয়ের ভিশন। তাছাড়া মহানগরী, প্রশাসনিক, অর্থনৈতিক, ভৌগোলিক আয়তন, অবস্থান ইত্যাদি দিক বিবেচনা করলে একেকটি উপজেলা বা সার্কেলের গুরুত্ব একেক প্রকৃতির। এই প্রেক্ষাপটে সহকারী কমিশনার (ভূমি) পদে বদলি-পদায়য়ের ক্ষেত্রে নতুন নির্দেশনা দেওয়া হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ