শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনচট্টগ্রাম সিটিকে তামাকমুক্ত, ক্লিন ও গ্রীন সিটিতে পরিনত করতে বিজ্ঞাপন ও প্রচারণা...

চট্টগ্রাম সিটিকে তামাকমুক্ত, ক্লিন ও গ্রীন সিটিতে পরিনত করতে বিজ্ঞাপন ও প্রচারণা বন্ধে কঠোর ব্যবস্থা গ্রহনের দাবি

 
স্বাস্থ্য বিষয়ক আর্ন্তজাতিক জার্নাল ল্যানচেটে প্রকাশিত তথ্য অনুযায়ী বাংলাদেশে মোট মৃত্যুর ৬০ ভাগ হয় অসংক্রামক (হৃদরোগ, স্ট্রোক, ক্যান্সার)। তামাক  ব্যবহার অসংক্রামক রোগের মূল কারণ। আর তামাকজনিত রোগের চিকিৎসা বাবত খরচ হয় ১১ হাজার কোটি টাকা। ২০১৩ সালে ১ লাখ ৭৮ হাজার মানুষের মৃত্যু হয় স্ট্রোকে, ১ লাখ ৬ হাজার মানুষ কার্ট অ্যাটার্কে, ২৮ হাজার মানুষ উচ্চ রক্তচাপজনিত হৃদরোগে মারা যায়। দেশের মোট জনসংখ্যার ৪৯ শতাংশই তরুণ অর্থাৎ ১০ থেকে ২৪ ববছর বয়সী মানুষের সংখ্যা ৪ কোটি ৭৬ লাখ। ২০৬১ সালের মধ্যে দেশে প্রবীন মানুষের সংখ্যা বর্তমানের ৫ গুন পর্যন্ত বাড়তে পারে। ২০১১ সালে যে সংখ্যা ছিল ১ কোটি ১২ লক্ষ তা ২০৬১ সালে দাড়াবে আনুমাকি ৫ কোটি ৫৭ লক্ষ। তরুন সমাজে যদি অসংক্রামক রোগ প্রতিরোধ করতে না পারে তাহলে তাহলে আগামী দিনগুলিতে প্রবীনদের মাঝে ভয়াবহ অবস্থা তৈরী হবে। বর্তমান সরকার ২০৪০ সাল নাগাদ দেশকে তামাকমুক্ত করার অঙ্গীকার করেছেন। তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন, প্রচারণা ও পৃষ্ঠপোষকতা নিয়ন্ত্রণে আইনের ৫নং ধারায় বলা আছে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান এই ধারার বিধান লংঘন করলে অনুর্ধ ৩ মাস কারাদন্ড বা অনধিক ১ লক্ষ টাকা অর্থদন্ড বা উভয় দন্ডে দন্ডনীয় হইবেন। কিন্তু দেশের কোন জায়গায় এ ধরনের আইন প্রয়োগের ঘটনা তেমন একটা দেখা যায় না। ধুমপানের প্রচারণা, পৃষ্ঠপোষকতা ও বিজ্ঞাপনের বিরুদ্ধে আইন, বিধি নিষেধ থাকলেও নগরজুড়ে ধুমপানের বিজ্ঞাপন, প্রচারণা এমনকি প্রশাসন, আদালত, হাসপাতাল, ক্লিনিক, নগরীর শিক্ষা প্রতিষ্ঠানগুলিও ধুমপানের বিজ্ঞাপন ও বিক্রি মুক্ত নয়। চট্টগ্রাম সিটিকর্পোরেশন ক্লিন ও গ্রীন সিটিতে রূপান্তরের পরিকল্পনা নিলেও যত্রতত্র ময়লার স্তুপ, আবর্জনা, রাস্তায় ধুলাবালি, নালা-নর্দমায় ময়লা-আবর্জনায় ভর্তি, মানুষ ঘর থেকে ময়লাগুলি ডাস্টবিনে না ফেলে নালা-নর্দমায় ফেলছে। তাই তামকমুক্ত, ক্লিন ও গ্রীন সিটি ও নিরাপদ খাদ্য নিশ্চিতে পাড়া-মহল্লা, হাট-বাজার ও শিক্ষা প্রতিষ্ঠানসহ সর্বত্র বিজ্ঞাপন ও প্রচারণা বন্ধে আইনের কঠোর প্রয়োগের আহবান জানানো হয়েছে। 
 
১ মার্চ ২০১৯ইং নগরীর উত্তর পতেঙ্গা মুসলিমাবাদ কেজি স্কুলে ৪০নং উত্তর পতেঙ্গা ওয়ার্ড কমিটির ওরিয়েন্টেশনে বিভিন্ন বক্তাগন উপরোক্ত দাবি জানান। ক্যাম্পইন ফর টোবাকো ফ্রি কিডস’র সহায়তায় পিপলস জুবিল্যান্ট এনগেজমেন্ট ফর টোবাকো ফ্রি চিটাগাং সিটি প্রকল্প, কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) চট্টগ্রামের আয়োজনে ওরিয়েন্টেশনে সভাপতিত্ব করেন ক্যাব ৪০নং উত্তর পতেঙ্গা ওয়ার্ড কমিটির সভাপতি মোহাম্মদ ইদ্রিস। প্রধান অতিথি ছিলেন ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন। ক্যাব ডিপিও জহুরুল ইসলামের সঞ্চালনায় ওরিয়েন্টেশনে অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ক্যাব চান্দগাঁও থানা সভাপতি জানে আলম ও স্বপপ্নীল ব্রাইট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ আলী সিদকার। আলোচনায় অংশনেন পতেঙ্গা উচ্চ বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক নুরুল আবছার, হাজী নুরুল আলম, সাবেক ব্যাংকার আবদুল হাই, সমাজকর্মী সাকেরা আকতার, সেনোয়ারুল করিম প্রমুখ।
 
ওরিয়েন্টেশনে আরও বলা সরকার ইয়াবার বিরুদ্ধে শুণ্য সহনশীলতা দেখালেও চাহিদা থাকায় ব্যবসা বন্ধ হচ্ছে না। আর ধুমপান হলো মাদক সেবন শুরুর প্রথম সোপান। সেকারনে জনবহুল স্থান বিশেষ করে হাসপাতাল, আদালত প্রাঙ্গন, শিক্ষা প্রতিষ্ঠান ও বাস-ট্রেন স্টেশনে ধুমপান ও বিজ্ঞাপন এবং প্রচারণা নিষিদ্ধ হলেও আইনের কার্যকারিতা না থাকায় সমাজ থেকে এই ব্যাধি নির্মূল করা যাচ্ছে না। বিজ্ঞাপন, বিক্রি ও প্রচারণা নিষিদ্ধ হলেও প্রকাশ্যে বিড়ি-সিপারেট, পান জর্দা বিক্রি বন্ধ হচ্ছে না। নতুন নতুন ধুমপায়ী সৃষ্ঠি করতে তামাক কোম্পানী গুলি নানা কৌশলে উপটৌকন ও প্রণোদনা দিয়ে তরুনদের আকৃষ্ঠ করছে। তাই তামাক সেবনের অপকারিতা বিষয়ে তরুন সমাজসহ সাধারন জনগনের মাঝে সচেতনতা সৃষ্ঠিতে সরকারী-বেসরকারী উদ্যোগসহ সামাজিক শক্তিগুলির উদ্যোগ ও মরনব্যাধি এই তামাক সেননের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ গড়ে তোলার আহবান জানান।
 
এদিকে একই বিষয়ে ক্যাব ৩৯ নং দক্ষিণ হালিশহর ওর্য়াড কমিটির ওরিয়েন্টেশন ০২ মার্চ বন্দরটিলা স্বপ্নীল ব্রাইট ফাউন্ডেশন মিলনায়তনে কমিটির সভাপতি মোঃ সেলিমের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। ক্যাব কেন্দ্রিয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন । ক্যাব ডিপিও জহুরুল ইসলামের সঞ্চালনায় ওরিয়েন্টেশনে অন্যান্যদের মধ্যে ক্যাব চান্দগাঁও থানা সভাপতি জানে আলম, স্বপপ্নীল ব্রাইট ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক মোহাম্মদ আলী সিদকার, ডাঃ প্রবোদ দাশ, প্রদীপ শীল, স্বাগতম বড়–য়া, ফারজানা আকতার প্রমুখ বক্তব্য রাখেন।
আরও পড়ুন

সর্বশেষ