বুধবার, মে ৮, ২০২৪
প্রচ্ছদটপবাংলাদেশের গণমাধ্যম অনেক বেশি স্বাধীনতা ভোগ করে : হাছান মাহমুদ

বাংলাদেশের গণমাধ্যম অনেক বেশি স্বাধীনতা ভোগ করে : হাছান মাহমুদ

বাংলাদেশের গণমাধ্যম বিশ্বের অনেক দেশের তুলনায় অনেক বেশি স্বাধীনতা ভোগ করে বলে মনে করেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। ১৯ ফেব্রুয়ারি সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে সার্কভুক্ত দেশের প্রেস কাউন্সিল প্রধানদের সঙ্গে মতবিনিময়কালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে একথা বলেন তথ্যমন্ত্রী।

সাংবাদিকদের স্বাধীনতা নেই বলে গণমাধ্যমের একটি খবরের দৃষ্টি আকর্ষণ করা হলে তথ্যমন্ত্রী বলেন, কোনো কাগজে নিউজ হলে তা যে শতভাগ সত্যি, সেটা বলার তো অবকাশ নেই। আমি মনে করি বাংলাদেশের প্রেস অনেক দেশের তুলনায় অনেক বেশি ফ্রিডম ভোগ করে।

মন্ত্রী বলেন, যুক্তরাজ্যে কোনো ভুল সংবাদ, কোনো অসত্য সংবাদ, ফেব্রিকেটেড সংবাদ কেউ যদি পরিবেশন করে সে ক্ষেত্রে সেই সংবাদ মাধ্যমকে জরিমানা গুণতে হয়। ইউকে’তে একশ বছরের, একশ আট বছরের পুরনো পত্রিকা ভুল সংবাদ পরিবেশনের কারণে বন্ধ হয়ে গেছে। ইউকে’তে বিবিসির মতো প্রতিষ্ঠান একজন এমপির বিরুদ্ধে ভুল সংবাদ, অসত্য সংবাদ পরিবেশনের কারণে বিবিসির প্রধান নির্বাহী থেকে শুরু করে সবাইকে পদত্যাগ করতে হয়েছে। বাংলাদেশে এমন কোনো ঘটনা আজ পর্যন্ত হয়নি।

তথ্যমন্ত্রী বলেন, আমরা প্রেসের ফ্রিডমকে ইউকে’র পর্যায়ে নিয়ে যেতে চাই। একই সাথে প্রেসের দায়িত্বশীলতাও আমি মনে করি সেই পর্যায়ে নেওয়া প্রয়োজন। বেসরকারি টিভি চ্যানেলগুলোর পাশাপাশি ঢাকা ও অন্যান্য স্থান থেকে দৈনিক দুই হাজারের বেশি সংবাদপত্র প্রকাশিত হয়। তিন হাজারের বেশি ওয়েব পোর্টাল প্রকাশনা চালিয়ে যাচ্ছে।

আরও পড়ুন

সর্বশেষ