ব্রেকিং নিউজ

হার দিয়ে শুরু বাংলাদেশের নিউজিল্যান্ড সিরিজ

সংগ্রহটা খুব একটা বড় নয়, মাঝারি মানেরই বলা যায়। এমন পুঁজি নিয়ে লড়াইটা অসম্ভবই। তা ছাড়া কন্ডিশনটাও প্রতিকূলে। তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে ৮ উইকেটের বড় ব্যবধানে হেরে সিরিজ শুরু করেছে বাংলাদেশ। বুধবার নেপিয়ারে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাট করে বাংলাদেশ গড়ে ২৩২ রান। এর জবাবে ব্যাট করতে নেমে জয়ের লক্ষ্যে পৌঁছাতে মোটেও বেগ পেতে হয়নি নিউজিল্যান্ডের। মার্টিন গাপটিলের চমৎকার শতকে মাত্র ২ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা।

পুঁজি কম বলে বাংলাদেশের কোনো বোলারই পারেননি প্রতিপক্ষ ব্যাটসম্যানদের ওপর চাপ প্রয়োগ করতে। অবশ্য গাপটিল বেশ দৃঢ়তা দেখিয়েছেন। তিনি খেলেন ১১৭ রানের চমৎকার একটি ইনিংস। হেনরি নিকোলস ও রস টেলর তাঁকে ভালোই সাপোর্ট দেন। এর আগে টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে স্বাগতিকদের বোলিং তোপে পড়ে বাংলাদেশ। দলের ঝুলিতে অর্ধশতক যোগ না হতেই চারজন নির্ভরযোগ্য ব্যাটসম্যানের উইকেট হারিয়ে বিপাকে পড়ে লাল-সবুজের দল। দল যখন চরম বিপর্যয়ে, তখন একাই প্রতিরোধ গড়েছেন মোহাম্মদ মিঠুন। তিনি খেলেছেন ৯০ বলে ৬২ রানের একটি চমৎকার ইনিংস।

অবশ্য শুরুটা যেভাবে হয়েছিল, দেড়শ রান করাও অসম্ভব ছিল। দলীয় পাঁচ রানে ওপেনার তামিম ইকবালের (৫) উইকেট হারিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। এর পর লিটন দাস (১) ও মুশফিকুর রহিম (৫) দ্রুত সাজঘরে ফেরেন। কিছুটা দৃঢ়তা দেখিয়েছেন সৌম্য সরকার। তিনি ২২ বলে ৩০ রান করে আউট হয়ে যান।

অনেক দিন পর দলে ফিরে বেশিক্ষণ থাকতে পারেননি সাব্বির রহমানও। ২০ বলে ১৩ রান করেন তিনি। তবে আশা দেখিয়েছিলেন তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজ। আট নম্বরে নেমে ২৭ বলে ২৬ রান করে তিনিও ফিরে যান। তবে অষ্টম উইকেটে মোহাম্মদ সাইফউদ্দিনকে সঙ্গে নিয়ে দলকে এগিয়ে দেন মিঠুন। এই জুটিতে ৮৪ রান করেন তাঁরা। আর সাইফউদ্দিন করেন ৫৮ বলে ৪১ রান।

অবশ্য এ দুজনের ব্যাটিং দৃঢ়তায় অন্যদের চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছে, এই উইকেটেও ভালো কিছু করা অসম্ভব নয়। বিশেষ করে  সাইফউদ্দিন শেষ দিকে যেভাবে খেলেছেন, তা সত্যিই অসাধারণ।

Please follow and like us:

About bdsomoy