বৃহস্পতিবার, এপ্রিল ১৮, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনসাড়ে ৭শ চিকিৎসক নিয়ে শুরু হলো দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

সাড়ে ৭শ চিকিৎসক নিয়ে শুরু হলো দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন

সাড়ে ৭শ চিকিৎসক নিয়ে নগরীর রেডিসন ব্লু চিটাগাং বে ভিউ হোটেলে শুরু হলো দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলন। চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ (সিআইএমসি) ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজের (সিআইডিসি) যৌথ উদ্যোগে ৬ ফেব্রুয়ারি  শুরু হওয়া এই সম্মেলনে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ইফতেখার উদ্দিন চৌধুরী।

প্রধান অতিথির বক্তব্যে ড. ইফতেখার উদ্দিন চৌধুরী বলেন, বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার সরকার স্বাস্থ্যখাতে যুগান্তকারী অগ্রগতি সাধন করেছেন। জাতিসংঘ ঘোষিত স্বাস্থ্যখাতে মিলেনিয়াম ডেভেলাপমেন্ট গোলস (এমডিজি) অর্জনে যথেষ্ট সক্ষমতা ও সফলতা দেখিয়েছে।

তিনি আরো বলেন, ব্যাপক জনগোষ্ঠীর এই দেশে গণমানুষের শতভাগ চিকিৎসা সেবা নিশ্চিত সরকারের একার পক্ষে সম্ভব নয়। এক্ষেত্রে বেসরকারি উদ্যোক্তাদের এগিয়ে আসতে হবে। বেসরকারি উদ্যোগে চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ প্রতিষ্ঠার মাধ্যমে সরকারের উন্নয়ন কর্মসূচি এগিয়ে নিচ্ছেন এর উদ্যোক্তারা।

‘Providing Healthcare Service in Challenging Situation’ শিরোনামের দুই দিনব্যাপী এই সম্মেলন স্বাস্থ্যখাতে ব্যাপক অবদান রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। সিআইএমসির অধ্যক্ষ অধ্যাপক ডা. আমির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠিত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিকেল ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ডা. সেলিম জাহাঙ্গীর, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার মেডিকেল ফ্যাকাল্টির ডিন অধ্যাপক ড. আজমী মোহাম্মদ নুর, সিআইডিসি অধ্যক্ষ অধ্যাপক ডা. মুসলিম উদ্দিন সবুজ প্রমুখ।

সম্মেলনের প্রেস এন্ড পাবলিকেশন সেক্রেটারি ডা. কামরুল হাসান জানান, সিআইএমসি ও সিআইডিসির উদ্যোগে এটি প্রথম আন্তর্জাতিক সম্মেলন। দুই দিনব্যাপী এই সম্মেলনে দেশ বিদেশের সাড়ে ৭শ চিকিৎসক অংশগ্রহণ করেছেন। সম্মেলনে ৩১টি সায়েন্টিফিক সেশনে ৯৮ জন চিকিৎসক তাদের গবেষণাপত্র উপস্থাপন করবেন। এছাড়াও ১১টি পোস্টার উপস্থাপন করা হবে।

আরও পড়ুন

সর্বশেষ