শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েবাবুল চিশতীর জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ

বাবুল চিশতীর জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ

অর্থ আত্মসাতের অভিযোগের মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতীর (বাবুল চিশতী) জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করেছেন হাইকোর্ট। এতে করে তিনি জামিন পাচ্ছেন না বলে জানিয়েছেন আইনজীবীরা। বুধবার বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

আদালতে বাবুল চিশতীর পক্ষে ছিলেন আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে ছিলেন অ্যাডভোকেট খুরশিদ আলম খান।

এ বিষয়ে দুদকের আইনজীবী অ্যাডভোকেট খুরশিদ আলম খান জানান, ২০১৭ সালের ১৯ থেকে ২৮ আগস্ট পর্যন্ত লন্ডন ও আরব আমিরাত ভ্রমণ করেন বাবুল চিশতী। ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে ব্যাংকের প্রচলিত বিধি উপেক্ষা করে ব্যবসায়িক বৈঠকের নামে তিনি এ সফর করেন। এই সফরের মাধ্যমে ব্যাংকের নয় লাখ ২৪ হাজার ৬৭৩ টাকা আত্মসাতের অভিযোগে বাবুল চিশতীর বিরুদ্ধে গত বছর ৮ আগস্ট রাজধানীর গুলশান থানায় মামলা করে দুদক। মামলার অভিযোগে বলা হয়, বিদেশে ব্যবসায়িক ওই সফরটি ছিল ব্যাংকের ব্যবস্থাপনা কাজের অংশ। ব্যাংকের বিধি অনুযায়ী ওই ভ্রমণে পরিচালনা পর্ষদের কোনো সদস্যের যাওয়ার সুযোগ নেই। তারপরও মাহবুবুল হক চিশতী অবৈধ প্রভাব খাটিয়ে এই সফরে যান।

এ মামলায় গত বছর ৪ নভেম্বর ঢাকা মহানগর দায়রা জজ আদালত জামিন আবেদন খারিজ করে। এই আদেশের বিরুদ্ধে একই বছরের ১৮ নভেম্বর হাইকোর্টে জামিন আবেদন করেন তিনি। পরদিন ১৯ নভেম্বর হাইকোর্ট তাঁকে কেন জামিন দেওয়া হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন। মঙ্গলবার এ রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষ হয় বলে জানান আমিন উদ্দিন মানিক।

আরও পড়ুন

সর্বশেষ