শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়নতুন তিন ব্যাংক অনুমোদন পেতে পারে

নতুন তিন ব্যাংক অনুমোদন পেতে পারে

বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা আজ বিকাল ৪টায় অনুষ্ঠিত হবে। সভায় একটি ব্যাংকের চূড়ান্ত এবং দুটি ব্যাংকের প্রাথমিক অনুমোদন দেয়া হতে পারে। এজন্য আজকের পর্ষদ সভা ঘিরে কৌতূহল সৃষ্টি হয়েছে। গত বছরের শেষের দিকে কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ সভায় দেশের তফসিলভুক্ত ৫৯তম ব্যাংক হিসেবে পুলিশ কল্যাণ ট্রাস্টের কমিউনিটি ব্যাংক বাংলাদেশ লিমিটেড অনুমোদন পেয়েছে। এর আগে একই বছরের মাঝামাঝি সময়ে তফসিলভুক্ত ব্যাংক হিসেবে বাণিজ্যিক কার্যক্রমের লাইসেন্স পেয়েছে প্রবাসী কল্যাণ ব্যাংক। সব মিলিয়ে ২০০৯ থেকে এখন পর্যন্ত ১২টি ব্যাংকের অনুমোদন দেয়া হয়েছে। আজকের পর্ষদ সভায় নতুন তিন বেসরকারি ব্যাংক অনুমোদন দেয়া হলে দেশে তফসিলভুক্ত ব্যাংকের সংখ্যা দাঁড়াবে ৬২-তে।

জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সিরাজুল ইসলাম বলেন, আজকের সভায় বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক চূড়ান্ত অনুমোদন পেতে পারে। আর পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংকের কাগজপত্র ঠিক থাকলে উভয় ব্যাংকের প্রাথমিক অনুমোদন মিলতে পারে।

সূত্রমতে, গত বছর চারটি ব্যাংক অনুমোদনের জন্য ব্যাপক তোড়জোড় শুরু হয়। শেষ পর্যন্ত পুলিশের ব্যাংকটি কার্যক্রমের লাইসেন্স পেলেও বাকি তিনটি ব্যাংকের অনুমোদন আটকে যায়। নির্বাচনের আগে কয়েক দফা চেষ্টা করা হয় ব্যাংক তিনটি অনুমোদন পেতে। কিন্তু কাগজপত্রের জটিলতায় বারবার আটকে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত বেঙ্গল কমার্শিয়াল ব্যাংকের চূড়ান্ত অনুমোদনের বিষয়টি অনেকটাই নিশ্চিত। গত বোর্ডসভায় ব্যাংকটির অনুমোদনের বিষয়ে নৈতিক সম্মতি জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। সেটি আজ চূড়ান্ত লাইসেন্স পেতে পারে। এছাড়া কাগজপত্র ঠিক থাকলে পিপলস ব্যাংক ও সিটিজেন ব্যাংকেরও প্রাথমিক অনুমোদন হতে পারে আজকের সভায়। ব্যাংক তিনটির উদ্যোক্তারাও অনুমোদন পাওয়ার বিষয়ে অনেকটাই নিশ্চিত। বেঙ্গল কমার্শিয়াল ও পিপলস ব্যাংকের একাধিক উদ্যোক্তা জানিয়েছেন, বাংলাদেশ ব্যাংকের আজকের পর্ষদ সভায় ব্যাংক দুটির অনুমোদনের প্রতিশ্রুতি দেয়া হয়েছে। কেন্দ্রীয় ব্যাংকের পর্ষদ থেকে যেসব নথিপত্রের ঘাটতির কথা জানানো হয়েছিল, এরই মধ্যে তা সরবরাহ করা হয়েছে।

অনুমোদন পেতে যাওয়া ব্যাংকগুলোর মধ্যে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক লিমিটেডের জন্য আবেদন করেন বেঙ্গল গ্রুপের ভাইস চেয়ারম্যান মো. জসিম উদ্দিন। যদিও শুরুতে ‘বাংলা ব্যাংক’ নামেই অনুমোদনের আবেদন জমা দেয়া হয়েছিল। বেঙ্গল গ্রুপের অধীনে বর্তমানে বিভিন্ন খাতের প্রায় ২০টি শিল্প ও সেবা প্রতিষ্ঠান রয়েছে। বেঙ্গল গ্রুপের চেয়ারম্যান হিসেবে আছেন নোয়াখালী-২ আসনের আওয়ামী লীগের সংসদ সদস্য মোরশেদ আলম, যিনি মার্কেন্টাইল ব্যাংকের পরিচালক। এর আগে তিনি ব্যাংকটির চেয়ারম্যানও ছিলেন। ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স ও বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির চেয়ারম্যানের দায়িত্বে রয়েছেন মোরশেদ আলম। এছাড়া তিনি ইউনাইটেড হসপিটাল ও পিপলস ইউনিভার্সিটির পরিচালক। পিপলস ব্যাংক লিমিটেডের জন্য আবেদন করেছেন যুক্তরাষ্ট্র প্রবাসী আওয়ামী লীগ নেতা এমএ কাশেম। চট্টগ্রামের সন্দ্বীপের এ অধিবাসী যুক্তরাষ্ট্র আওয়ামী লীগের সহসভাপতির দায়িত্ব পালন করছেন। শরিয়াহভিত্তিক ব্যাংকিংয়ের জন্য ব্যাংকটির আবেদন করা হয়েছে। তবে এটি শরিয়াহ নয়, জেনারেল ব্যাংক হিসেবে অনুমোদন দেয়া হবে বলে জানা গেছে। সিটিজেন ব্যাংকের আবেদনটি এসেছে আইনমন্ত্রী আনিসুল হকের পরিবার থেকে। আনিসুল হকের মা জাহানারা হককে ব্যাংকটির চেয়ারম্যান হিসেবে উল্লেখ করা হয়েছে আবেদনপত্রে।

আরও পড়ুন

সর্বশেষ