রবিবার, মে ৫, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়নানা সংকটের মধ্যেও ভালো মুনাফায় বাণিজ্যিক ব্যাংকগুলো

নানা সংকটের মধ্যেও ভালো মুনাফায় বাণিজ্যিক ব্যাংকগুলো

নানা সংকটের মধ্যেও মুনাফায় ভালো করেছে বাণিজ্যিক ব্যাংকগুলো। সদ্য সমাপ্ত হিসাববছরে (জানুয়ারি-ডিসেম্বর’১৮) বেশির ভাগ বাণিজ্যিক ব্যাংকের পরিচালন মুনাফা বেড়েছে। তবে ব্যাংকিং খাতে রেকর্ড পরিমাণ খেলাপি ঋণ থাকায়, আলোচিত ব্যাংকগুলোর নিট মুনাফা কত দাঁড়াবে তা নিয়ে বেশ অনিশ্চয়তা আছে। উল্লেখ, পরিচালন মুনাফা থেকে খেলাপি ঋণসহ বিভিন্ন খাতে সঞ্চিত সংরক্ষণ এবং আয়কর বাদ দেওয়ার পর যা অবশিষ্ট থাকে, তা হচ্ছে নিট মুনাফা। অনেক ব্যাংকের ক্ষেত্রে দেখা যায়, মোটা অংকের পরিচালন মুনাফা হলেও নিট মুনাফা দাঁড়ায় একেবারেই নগন্য। তাই শুধু পরিচালন মুনাফার হিসাবের ভিত্তিতে শেয়ারবাজারে বিনিয়োগের মতো সিদ্ধান্ত না নেওয়ার পরামর্শ দিয়ে থাকেন বিশ্লেষকরা।

প্রতি বছর ৩০ ডিসেম্বর বার্ষিক হিসাবায়ন চূড়ান্ত করে ব্যাংকগুলো। এ বছর ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তারিখ নির্ধারিত হওয়ায় ব্যাংকগুলোর বার্ষিক হিসাব চূড়ান্তের সময় ৩ দিন এগিয়ে আনা হয়। গত ২৭ ডিসেম্বর বৃহস্পতিবার ব্যাংকগুলো হিসাব চূড়ান্ত করার দিন নির্ধারণ করা হয়। তবে নির্ধারিত সময়ের মধ্যে দেশের অনেক ব্যাংকিই সমাপ্ত করতে পারেনি হিসাবায়ন কর্যক্রম।

প্রাপ্ত তথ্য অনুযায়ী এবছর সবচেয়ে বেশি পরিচালন মুনাফা করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। ২০১৮ সালে ২ হাজার ৭৭০ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে ব্যাংকটি। আগের বছর করেছিল ২ হাজার ৪২০ কোটি টাকা। এ বছর ডাচ-বাংলা ব্যাংক পরিচালন মুনাফা করেছে ৯২২ কোটি টাকা। আগের বছর এর পরিমাণ ছিল ৭৫০ কোটি টাকা। ২০১৮ সালে ব্যাংক এশিয়ার পরিচালন মুনাফা হয়েছে ৮২০ কোটি টাকা। আগের বছর এই মুনাফার পরিমাণ ছিল ৬৭০ কোটি টাকা। পরিচালন মুনাফায় ভালো প্রবৃদ্ধি এসেছে শাহজালাল ইসলামী ব্যাংকেরও। ব্যাংকটি প্রায় ৪৭৫ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে। ২০১৭ সালে শাহজালাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা ছিল ৩৫৮ কোটি টাকা। প্রথমবারের মতো ১ হাজার কোটি টাকার বেশি পরিচালন মুনাফা পেয়েছে সাউথইস্ট ব্যাংক। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৯০৬ কোটি টাকা। ৭০০ কোটি টাকার বেশি পরিচালন মুনাফা পেয়েছে এক্সিম ব্যাংক। ২০১৭ সালে ব্যাংকটি ৫৯৫ কোটি টাকার পরিচালন মুনাফা করেছিল।

৯১৫ কোটি থেকে ১০২৫ কোটি টাকায় উঠে এসেছে পূবালী ব্যাংকের পরিচালন মুনাফা। সাউথ বাংলা ব্যাংকের ১০০২ কোটি টাকা পরিচালন মুনাফা হয়েছে এবার। আগের বছর তা ছিল ৯০৬ কোটি টাকা। ২০১৭ সালে ১৪৬ কোটি টাকা পরিচালন মুনাফা পাওয়া মধুমতি ব্যাংক চলতি বছর ২০০ কোটি টাকার বেশি মুনাফা করেছে। ২০১৮ সালে সোনালী ব্যাংক প্রায় ১ হাজার ৯০০ কোটি টাকা পরিচালন মুনাফা করেছে। ২০১৭ সালে সোনালী ব্যাংকের পরিচালন মুনাফা ছিল ১ হাজার ২০৬ কোটি টাকা। চলতি বছর প্রায় ৯০০ কোটি টাকার পরিচালন মুনাফা পেয়েছে অগ্রণী ব্যাংক। ২০১৭ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৭১৭ কোটি টাকা।

২০১৮ সালে প্রিমিয়ার ব্যাংকের মুনাফা হয়েছে ৬১৮ কোটি টাকা। ইস্টার্ন ব্যাংক লিমিটেড ৭৮০ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে এবার।  তবে আগের বছর তাদের এই মুনাফার পরিমাণ ছিল ৭৫০ কোটি টাকা। মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনআরবি ব্যাংক ও মার্কেন্টাইল ব্যাংকের পরিচালন মুনাফা যথাক্রমে ৫১৫ কোটি, ৯১০ কোটি ও ৭১১ কোটি টাকা। ২০১৭ সালে মেঘনা ব্যাংকের পরিচালন মুনাফা ছিল ১০০২ কোটি টাকা। তবে এই বছর তা কমে দাঁড়িয়েছে ৯৩০ কোটি টাকায়।

ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্শিয়াল ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৬৫৫ কোটি টাকা। ২০১৭ সালে তা ছিল ৫৩৫ কোটি টাকা। ২৫৫ কোটি থেকে বেড়ে ২০১৮ সালে ২৭৫ কোটি টাকার পরিচালন মুনাফা করেছে সোশ্যাল ইসলামী ব্যাংক। প্রায় সাড়ে ৩০০ কোটি টাকা পরিচালন মুনাফা পেয়েছে রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংক। এবছর বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেড (বিডিবিএল) পরিচালন মুনাফা পেয়েছে ১১৬ কোটি টাকা।

এদিকে ২০১৮ সালে সাউথবাংলা এগ্রিকালচার এন্ড কমার্স ব্যাংক পরিচালন মুনাফা করেছে ২০৫ কোটি টাকা। তবে আগের বছর তা ছিল ১৮২ কোটি টাকা। এনআরবি কমার্শিয়াল ব্যাংক ২০৩ কোটি পরিচালন মুনাফা করেছে। হিসাবায়ন কার্যক্রম শেষ না হওয়ায় যোগাযোগ করেও বেশ কিছু ব্যাংকের পরিচালন মুনাফার তথ্য জানা যায়নি। তবে  পরিচালন মুনাফায় প্রবৃদ্ধির ব্যাপারে আশাবাদি আধিকাংশ ব্যাংক।

আয় থেকে ব্যয় বাদ দিয়ে যে মুনাফা থাকে, সেটিই কোনো ব্যাংকের পরিচালন মুনাফা। পরিচালন মুনাফা থেকে খেলাপি ঋণ ও অন্যান্য সম্পদের বিপরীতে প্রভিশন (নিরাপত্তা সঞ্চিতি) এবং সরকারকে কর প্রদান করতে হয়। প্রভিশন ও কর-পরবর্তী এ মুনাফাই হলো একটি ব্যাংকের প্রকৃত বা নিট মুনাফা।

আরও পড়ুন

সর্বশেষ