শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন ড্রিমলাইনার হংসবলাকা

প্রধানমন্ত্রী উদ্বোধন করলেন ড্রিমলাইনার হংসবলাকা

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করলেন বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে যুক্ত হওয়া বোয়িংয়ের তৈরি ৭৮৭-৮ ড্রিমলাইনার ‘হংসবলাকা’। বুধবার দুপুরে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত হয়ে ফিতা কেটে ‘হংসবলাকা’র আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন তিনি। এসময় ড্রিমলাইনারটি পরিদর্শনও করেন তিনি। আগামী ১০ ডিসেম্বর থেকে শুরু হবে হংসবলাকার বাণিজ্যিক ফ্লাইট।

বিমানের দ্বিতীয় ড্রিমলাইনার উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বিমান মন্ত্রণালয় সূত্র জানায়, ড্রিমলাইনার হংসবলাকা যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়ালো ১৫টি। এর আগে গত ১৯ আগস্ট বিমান বহরে যুক্ত হয় প্রথম ড্রিমলাইনার ‘আকাশবীণা’। প্রধানমন্ত্রীর পছন্দে এগুলোর নামকরণ হয়েছে।

ড্রিমলাইনারের আসন সংখ্যা ২৭১টি। এর মধ্যে বিজনেস ক্লাস ২৪টি আর ২৪৭টি ইকোনমি ক্লাস। বিজনেস ক্লাসে ২৪টি আসন ১৮০ ডিগ্রি পর্যন্ত সম্পূর্ণ ফ্ল্যাটবেড হওয়ায় যাত্রীরা আরামদায়কভাবে ভ্রমণ করতে পারবেন। দুই পাশের প্রত্যেক আসনের পাশে রয়েছে জানালা। একইসঙ্গে জানালার বোতাম টিপে আলো নিয়ন্ত্রণ করা যাবে। জানালা ছাড়াও কেবিনেও রয়েছে মুড লাইট সিস্টেম।এর ককপিট থেকে টেল (লেজ) পর্যন্ত ২৩ লাখ যন্ত্রাংশ রয়েছে। প্রতিটি আসনের সামনে প্যানাসনিকের এলইডি এস মনিটর রয়েছে। যাত্রাপথে সরাসরি ৯টি টিভি চ্যানেল দেখা যাবে। একইসঙ্গে ড্রিমলাইনারের ইন ফ্লাইট এন্টারটেইনমেন্ট সিস্টেমে রয়েছে ১০০টির বেশি ক্ল্যাসিক থেকে ব্লকবাস্টার চলচ্চিত্র। অত্যাধুনিক বোয়িং ৭৮৭-৮ ড্রিমলাইনারে যাত্রীদের আকাশে উড্ডয়নের সময় ইন্টারনেট ব্যবহারের জন্য রয়েছে ওয়াইফাই সুবিধা ও ফোন কল করা যাবে।

আরও পড়ুন

সর্বশেষ