মঙ্গলবার, মে ২১, ২০২৪
প্রচ্ছদজাতীয়ডাক্তারদের কাছ থেকে মানুষ সেবাটাই চায় : প্রধানমন্ত্রী

ডাক্তারদের কাছ থেকে মানুষ সেবাটাই চায় : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমাদের যারা বিত্তশালী, সম্পদশালী তাঁরা তো একটু হাঁচি-কাশি হলেও বিদেশে চলে যেতে পারে চিকিৎসার জন্য। কিন্তু সাধারণ মানুষ তো আর সেই সুযোগ পায় না। বড়লোক বিত্তবানরা যাক, তাতে আমাদের সিট খালি থাকবে। সাধারণ মানুষ চান্স পাবে। আমার আপত্তি নাই। রোববার বিকেলে গণভবনে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন- বিএমএর আয়োজনে চিকিৎসক সম্মেলন অনুষ্ঠিত হয়। এই সম্মেলনের উদ্বোধনকালে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

07-10-18-PM_BMA Sommelon-5প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, একজন ডাক্তার রোগীর সাথে কথা বলেও কিন্তু রোগীর অর্ধেক রোগ ভালো করে দিতে পারেন। ডাক্তারদের কাছ থেকে মানুষ সেই সেবাটাই চায়। আমি আশা করি সেই সেবাটাই দেবেন। আমার দেশের সাধারণ মানুষ যারা মধ্যবিত্ত নিম্নবিত্ত যাদের বিদেশে যাওয়ার মতো সঙ্গতি নাই- তাদের চিকিৎসা সেবাটা নিশ্চিত করা আমাদের দায়িত্ব ও কর্তব্য। আবারও ক্ষমতায় আসতে পারলে প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় করার পরিকল্পনা রয়েছে বলেও জানান প্রধানমন্ত্রী।

শেখ হাসিনা বলেন, এখন আমরা আরো তিনটি মেডিকেল বিশ্ববিদ্যালয়- রাজশাহী, চট্টগ্রাম, সিলেট করে দিয়েছি। লক্ষ্য আছে যে, প্রতি বিভাগে একটি করে বিশ্ববিদ্যালয় আমরা করে দিব। সেটা আমাদের চিন্তায় রয়েছে। যদি আবার ক্ষমতায় আসতে পারি। বেলা শেষে দাবি দিয়ে তো আর লাভ নেই। আমাদের সময় তো শেষ। পাঁচ বছর মেয়াদ আমাদের তো পূর্ণ হয়ে গেছে। প্রায় এই মাসটাই। যদি আবার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসতে পারি, তখন হয়তো এই দাবিগুলো বিবেচনার সুযোগ পাব।

এ সময় বাংলাদেশে চিকিৎসা ব্যবস্থার আধুনিকায়ন হলেও চিকিৎসা ও শিক্ষার মান বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে উন্নত করার তাগিদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্প্রতি ১২ হাজার চিকিৎসক নিয়োগের কথা তুলে ধরে প্রধানমন্ত্রী বলেন, ‘এ তালিকায় নারীরা অনেক এগিয়ে। তাই ছেলেদের লেখাপড়ায় মনযোগী হতে অবে। এ ছাড়া উপজেলা পর্যায়ে পদ থাকলেও চিকিৎসক না থাকায় আক্ষেপ করে প্রধানমন্ত্রী স্মরণ করিয়ে দেন, চিকিৎসকদের দায়িত্বের কথা। এ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমসহ সারা দেশের প্রায় ১০ হাজার চিকিৎসক অংশগ্রহণ করেন।

আরও পড়ুন

সর্বশেষ