শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনজীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্প উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটির মেয়র

জীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্প উদ্বোধন করলেন চট্টগ্রাম সিটির মেয়র

চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ‘নগরের বায়ু পরিষ্কার রাখা, দূষণ হ্রাস ও বায়ুর গুনমান উন্নত করার জন্য জীববৈচিত্র্যের অন্তর্ভুক্ত প্রাণী ও উদ্ভিদকুল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। চট্টগ্রাম নগরে কি পরিমাণ পশু-পাখি, গাছ-পালাসহ বিভিন্ন ধরনের প্রানি আছে তার সঠিক পরিসংখ্যান জানা দরকার। কিন্তু আমাদের হাতে তার কোনো সঠিক তথ্য উপাত্ত নেই। জীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্পের মাধ্যমে কোনটির অভাবে কোনো সমস্যার সৃষ্টি হচ্ছে তা জানা যাবে এবং সমাধানও খুঁজে পাওয়া যাবে।

শুক্রবার দুপুরে নগরের শুলকবহর ওয়ার্ডে এ বিষয়ে পাইলট প্রকল্পের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মেয়র। জীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্প-২০১৮ শুরু করেছে বায়োডাইভার্সিটি রিসার্চ গ্রুপ অব বাংলাদেশ (বিএফজিবি)। চসিকের অর্থায়নে প্রতিষ্ঠানটি জীববৈচিত্র্য জরিপ ও সংরক্ষণ পাইলট প্রকল্পের কাজ পরিচালনা করবে। জরিপ কার্যক্রম আগামী ডিসেম্বর নাগাদ শেষ হওয়ার কথা রয়েছে।

অনুষ্ঠানে ছিলেন বিএফজিবির চেয়ারম্যান অধ্যাপক ড. বদরুল আমিন ভূঁইয়া, অধ্যাপক ড. আমিন উদ্দিন মৃধা, অধ্যাপক ড. মোস্তফা কামাল পাশা, অধ্যাপক ড. মোহাম্মদ কামাল হোসাইন, অধ্যাপক ড. মো. ইসমাইল মিয়া, অধ্যাপক নোমান আহমেদ সিদ্দিকী, অধ্যাপক ড. এম মারুফ হোসেন, অধ্যাপক ড. এম জুনায়েত সিদ্দিকী, ড. শেখ আবদুল মান্নান, ড. মাহমুদা বেগম প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে সিটি মেয়র বলেন, ‘বিভিন্ন কারনে পরিবেশের ভারসাম্য নষ্ট হচ্ছে। নগরে যে পরিমাণ প্রাণী ও উদ্ভিদ থাকা প্রয়োজন তা নেই। শহরে পর্যাপ্ত পুকুর জলাশয়, ডোবা নেই। যা আছে তাও ভরাট করার জন্য ওঁৎ পেতে আছে এক শ্রেণীর মানুষ। মানুষই পাহাড় কেটে ফেলছে, যা আমাদের পরিবেশকে হুমকির মুখে ঠেলে দিয়েছে। তাই এ নগরের নাগরিকদের ভবিষ্যৎ প্রজন্মকে সুস্থ ও সুন্দরভাবে বেড়ে উঠার জন্য জীববৈচিত্র্য সংরক্ষণ এবং পরিবেশকে টেকসই রাখা অত্যন্ত জরুরি।

আরও পড়ুন

সর্বশেষ