শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
প্রচ্ছদটপট্রাফিক পুলিশকে সহায়তা করছে রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা

ট্রাফিক পুলিশকে সহায়তা করছে রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা

BDRCS PIC-01মানব কল্যাণে নিয়োজিত বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির স্বেচ্ছাসেবকরা “নিরাপদ সড়ক ও  ট্রাফিক সপ্তাহ পালন উপলক্ষে ডিএমপি ট্রাফিক বিভাগের গুরুত্বপূর্ণ ইন্টারসেকশনে” ট্রাফিক পুলিশকে সহায়তা এবং রাস্তা পারাপরে পথচারীদের মধ্যে সচেতনতা বাড়াতে কাজ শুরু করেছে। রাজধানীর গুরুত্বপূর্ণ ১১ টি পয়েন্টে মোট ৪৪ জন রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবক ( কমালাপুর রেলওয়ে স্টেশন মোড়, মালিবাগ মোড়, রামপুর ব্রীজ, বিজয় সরণী, কারওয়ান বাজার, মহাখালি, সাতরাস্তা, মগবাজার চৌরাস্তার মোড়, কাকরাইল মোড়, শান্তিনগর মোড় এবং বাংলামটর মোড়) প্রতিদিন সকাল ৮ টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত দায়িত্বপালন করছে বলে জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটিন পুলিশের ( ট্রাফিক) বিভাগ । ১২-১৪ আগস্ট দু’দিনব্যাপী এ কার্যক্রম পরিচালিত হবে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির যুব ও স্বেচ্চাসেবক বিভাগের পরিচালক এস এম আহম্মেদ জানান, রবিবার সকাল ৮ টা থেকে রাজধানীর ১১ টি পয়েন্টে স্বেচ্চাসেবকরা তাদের দায়িত্ব পালন করছে। তারা ট্রাফিক পুলিশকে সহায়তা করার পাশাপাশি রাস্তাপারাপার বিষয়ে পথচারীদের মাঝে সচেতনতা বাড়াতে কাজ করছে এবং ট্রাফিক আইন মেনে চলার নিয়মকানুন সম্বলিত লিফলেটও পথচারীদের মাঝে বিতরণ করছে।

বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির মহাসচিব মো: ফিরোজ সালাহ্ উদ্দিন বলেন, নিরাপদ সড়ক ও ট্রাফিক পুলিশকে সহায়তার জন্য বাংলাদেশ রেড ক্রিসেন্টের স্বেচ্ছাসেবকরা রাজধানীর বিভিন্ন পয়েন্টে কাজ শুরু করেছে। তিনি বলেন, বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি সহযোগী সংস্থা (Auxiliary to the Govt) সেহেতু সরকারের কাজে সহযোগিতা করতে রেড ক্রিসেন্ট সোসাইটি এগিয়ে এসেছে। স্বেচ্ছাসেবকরা শুধু ট্রাফিক পুলিশকে সহায়তা করছেনা, তারা পথচারীদের রাস্তাপারাপারে সহযোগিতা করাসহ সচেতনা বৃদ্ধিতে কাজ করছে। তিনি আরোও জানান, শুধু রাজধানীতে নয়, নিরাপদ সড়কের জন্য সারাদেশের স্কুল- কলেজের সামনের সড়কে জেব্রা ক্রসিং এর জন্য সংকেত অংকনসহ জনসচেতনতা বৃদ্ধিতে কাজ শুরু করবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি।

উল্লেখ্য, ১২-১৪ আগস্ট ২০১৮, ট্রাফিক সপ্তাহ উপলক্ষে  ঢাকা মহানগরী এলাকায় ট্রাফিক আইনে বিদ্যমান বিভিন্ন ধারা অনুযায়ী রুট পারমিটবিহীন, ফিটনেস বিহীন যানবাহন, ড্রাইভিং লাইসেন্সবহীন যানবাহন, ভূয়া ড্রাইভিং লাইসেন্সধারী যানবাহন এবং চালকের বিরুদ্ধে ১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশ অনুযায়ী আইনগত ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। ট্রাফিক বিভাগের ট্রাফিক বিভাগের গুরুত্বপূর্ণ ইন্টারসেকশননে পুলিশকে সহায়তা করার লক্ষ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ৪৪ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক কাজ করছে।

আরও পড়ুন

সর্বশেষ