বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
প্রচ্ছদটপএজেন্ট বের করে দিয়ে কেন্দ্র দখল-জাল ভোট দেওয়ার অভিযোগ বিএনপির

এজেন্ট বের করে দিয়ে কেন্দ্র দখল-জাল ভোট দেওয়ার অভিযোগ বিএনপির

তিন সিটিতে ভোট গ্রহণ শুরু হওয়ার পর পরই ধানের শীষের এজেন্ট বের করে দিয়ে কেন্দ্র দখল এবং জাল ভোট দেওয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। ৩০ জুলাই ভোট গ্রহণ শুরুর ৩ ঘণ্টা পর সকাল ১১ টায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ অভিযোগ করেন।

তিনি বলেন, নির্বাচনী প্রচারণার প্রথম থেকে সরকারের নীল নকশার নির্বাচন নিয়ে আমরা যে অভিযোগগুলো করেছিলাম সেটিরই নগ্ন বহি:প্রকাশ তিন সিটিতেই ফুটতে শুরু করেছে। আজ্ঞাবহ নির্বাচন কমিশনের জন্যই সরকার তিন সিটির ভোট নিয়ে অনাচারের লিপ্ত হতে পেরেছে।

নির্বাচন কমিশন উচিৎ-অনুচিতের এথিক্সের ধার ধারেনি বলেই নির্বিকার থাকছে এবং নৌকার প্রার্থীকে ভোট ডাকাতিতে উৎসাহ যুগিয়ে যাচ্ছে। ক্ষমতাসীনদের অসংখ্য অনিয়ম ও নির্বাচন আচরণবিধি ভঙ্গের অভিযোগ কমিশন কানে তোলেনি। কমিশন মুক ও বধির হয়ে গেছে। অবৈধ সরকার ও মেরুদণ্ডহীন নির্বাচন কমিশন অনিবার্য সম্বন্ধসুত্রে গ্রোথিত’— অভিযোগ রিজভীর।

রিজভীর লিখিত অভিযোগঃ

* বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা রাজশাহী সিটির সাবেক মেয়র মিজানুর রহমান মিনু, রাজশাহী জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন তপু এবং মহানগর বিএনপির সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম মিলনকে ওসি কামাল ধাক্কা লিটেকনিক ইন্সটিটিউট ভোট কেন্দ্র থেকে বের করে দিয়েছে।

* দাসমারীতে ধানের শীষের সমর্থক বজলুর রহমান মন্টু, রাজীব হোসেন, সাইফুর রহমান ডিকেন এবং আব্দুল আউয়ালকে মেরে গুরুতর আহত করেছে আওয়ামী ক্যাডাররা।

* রাজশাহীতে ২৮ জুলাই মধ্যরাত থেকে সকল প্রকার যানবাহন বন্ধ। কিন্তু বিএনপি নেতাকর্মীদের গণগ্রেফতার, বাড়িতে বাড়িতে হানা ও হুমকি অব্যাহত আছে। পুরুষদের না পেয়ে মেয়েদের থানায় নিয়ে অবর্ণনীয় নির্যাতন চালিয়েছে। রাজশাহী বিএনপির ধানের শীষের ২৪ জন এজেন্ট নিখোঁজ বলে অভিযোগ পাওয়া গেছে।

* ভোটারদেরকে সিল স্বাক্ষরহীন ব্যালট পেপার দেওয়া হচ্ছে।

* বিনোদপুর ইসলামীয়া কলেজ ভোটকেন্দ্রে ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দিয়ে নৌকা মার্কার প্রতীকে সিল মারছে সন্ত্রাসীরা।

* গুলজারবাগ সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে মহিলা এজেন্টদের কাউকেই প্রবেশ করতে দেয়নি।

* কোট কলেজ কেন্দ্রে সকল এজেন্টদের ভোট শুরু হওয়ার ১ঘণ্টা পর বের করে দেওয়া হয়।

* মহিলা ক্রিড়া কমপ্লেক্স কেন্দ্রে থেকে সকল এজেন্টকে বের করে দিয়েছে।

* রাজশাহী গার্লস গাইড কেন্দ্র থেকে সকল এজেন্টকে বের করে দিয়েছে।

* ইউসেফ স্কুল কেন্দ্রের ২ এজেন্টকে প্রবেশ করতে দেওয়া হয়নি। এজেন্ট হাফিজ বাবু এবং নাহিদুলের স্বাক্ষর নিয়ে বের করে দেয়।

* শিরইল স্কুলে কেন্দ্রে ৮:৪৫ মিনিট পর্যন্ত কোনো পুলিং এজেন্টকে প্রবেশ করতে দেয়নি। জেলা বিএনপির সভাপতি তোফাজ্জল হোসেন তপু সেখানে আছেন, তিনি ফোন করে জানালেন।

* শাহ মখদুম কলেজ কেন্দ্রে থেকে সকাল ৯:১৫ মিনিটে কৃষক লীগের সভাপতি মীর ইকবাল সকল এজেন্টকে বের করে দিয়েছেন। এজেন্ট এ্যাডভোকেট ইতি এর প্রতিবাদ করলে পুলিশ তাকে গ্রেফতার করে নিয়ে যায়।

*ঘোড়ামারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে সব এজেন্টকে বের করে দিয়েছে।

*আহমদপুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে সব  এজেন্টকে বের করে দিয়েছে।

* জাতীয় তরুণ সংঘ সরকারি প্রাথমিক বিদ্যালয় (পুরুষ), জাতীয় তরুণ সংঘ একাডেমী (মহিলা), সুজাউদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় (মহিলা), অনন্যা শিশু শিক্ষালয় (পুরুষ) কেন্দ্র থেকে ৩৩ জন এজেন্টের সবাইকে সকাল ৮:৩০ মিনিটের মধ্যেই বের করে দিয়েছে।

* খাদেমুল ইসলাম উচ্চ বিদ্যালয় কেন্দ্রে প্রবেশ করতে না দিয়ে বাইরে লাইনে দাঁড় করিয়ে রেখে পুলিশ ও বিজিবি ভিতিকর পরিবেশ সৃষ্টি করে।

*তালাইমারী দারুল উলুম দাখিল মাদ্রাসা কেন্দ্রে সকাল ৮ টা পর্যন্ত ১১ জন এজেন্টদের কাউকেই প্রবেশ করতে দেয়নি। ৮:১০ মিনিটের  দিকে সাংবাদিকদের সহায়তায় ৪ জন এজেন্টকে ভোট কেন্দ্রে প্রবেশ করানো সম্ভব হয়।

*কাজলা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে  ১০:৩০ মিনিট পর্যন্ত কোন এজেন্টকেই প্রবেশ করতে দেওয়া হয়নি।

*ডাসমারী উচ্চ বিদ্যালয়ে কেন্দ্রে থেকে সব এজেন্টকে বের করে দিয়েছে। এখানে কাটাখালী পৌর মেয়র আওয়ামী লীগ নেতা আব্বাস এর নেতৃত্বে পরিকল্পিতভাবে হাঙ্গামা সৃষ্টি করে সকল ভোটারকে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়। পরে তারা নিজেরাই নৌকা প্রতিকে সিল মেরে ব্যালট বাক্স ভর্তি করে।

*বিনোদপুর ইসলামিয়া কলেজ কেন্দ্রে আওয়ামী লীগ নেতা সাদ্দাম এর নেতৃত্বে দখল করে সকল এজেন্টকে বের করে দিয়েছে।

বরিশালঃ

* বরিশালে মজিদুন নেসা ভোট কেন্দ্র এবং বরিশাল সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ধানের শীষের ব্যাজ লাগিয়ে আওয়ামী লীগের পোলিং এজেন্টরা কাজ করছে। ধানের শীষের মেয়র প্রার্থী এ্যাডভোকেট মজিবুর রহমান সারোয়ারকে আওয়ামী সন্ত্রাসীরা প্রায় এক ঘণ্টা অবরুদ্ধ করে রাখে।

* উদয়ন মাধ্যমিক বিদ্যালয় ভোট কেন্দ্রে ছাত্রলীগ ও পুলিশ প্রশাসনের নেতৃত্বে ধানের শীষের সব এজেন্টদের কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে। ১৫ নং ওয়ার্ডে ধানের শীষের এজেন্ট আলমাস ও সুমনকে মারধর করে আহত করা হয়েছে, তারা দু’জনেই এখন হাসপাতালে চিকিৎসাধীন।

* সরকারী পলিটেকনিক ইন্সটিটিউট কেন্দ্রে জেলা ছাত্রলীগ নেতা আব্দুর রাজ্জাকের নেতৃত্বে ধানের শীষের সকল এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।

* এম এস কামিল আলিয়া মাদ্রাসা, নবজাগরণী সরকারী প্রাথমিক বিদ্যালয়, এলেম উদ্দিন শরীফ সরকারী প্রাথমিক বিদ্যালয় ভোট কেন্দ্র থেকে ধানের শীষের সব এজেন্টদের বের করে দিয়েছে আওয়ামী সন্ত্রাসীরা।

* কাশিপুর গার্লস হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্র থেকে পুলিশের সহায়তায় উজিরপুর পৌর মেয়র এর নেতৃত্বে প্রায় ২০০ আওয়ামী সন্ত্রাসী ধানের শীষের সকল এজেন্টকে কেন্দ্র থেকে বের করে দিয়েছে।

* ইমাম গাজ্জালী কলাডেমা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ধানের শীষের সকল এজেন্টকে বের করে দেয়া হয়েছে।

* বাঘিয়া আল আমিন কামিল মাদ্রাসা, বাঘিয়া গাওসুল আজম আলিয়া মাদ্রাসা, পূর্ব ইছাকাজী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ইজাগাতি কলোনি বিএইচপি সরকারি প্রাথমিক বিদ্যালয়, কাশিপুর হাইস্কুল এন্ড কলেজ কেন্দ্র থেকে ধানের শীষের এজেন্টদের বের করে দেওয়া হয়েছে। এছাড়া বাবুগঞ্জ উপজেলা চেয়ারম্যান স্বপনের নেতৃত্বে বাবুগঞ্জ আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের সশস্ত্র নেতাকর্মীরা পুলিশের সহায়তায় ধানের শীষের সকল এজেন্টকে ভোট কেন্দ্র থেকে বের করে দিয়েছে।

* এ কে স্কুল ভোট কেন্দ্র, আসমত আলী সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর কাউনিয়া স্কুল, কাউনিয়া হাফিজিয়া মাদ্রাসা, আদর্শ মাতৃমন্দির সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং আজম আলী মাষ্টার সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ধানের শীষের পুরুষ ও মহিলা এজেন্টদের ব্যাপক মারধরের পর বের করে দিয়েছে ছাত্রলীগের সশস্ত্র ক্যাডাররা, পুলিশ সহায়তা করেছে।

* বাসদের মেয়র প্রার্থী মনি শাহ্কে শারীরিকভাবে আঘাত করে গুরুতর আহত করেছে আওয়ামী সন্ত্রাসীরা।

সিলেটঃ

* এমসি কলেজ কেন্দ্রে সকাল ৮.৪৫ মিনিটে দিপক রায়, টিটন মলিকসহ ধানের শীষের সকল এজেন্ট বের করে দিয়েছে।

* চান্দুশাহ ভোটকেন্দ্র সকাল ৮.৪০ মিনিটে ধানের শীষ প্রার্থীর সমর্থিত সকল এজেন্টদের বের করে দিয়েছে।

* হাতিম আলী হাইস্কুল কেন্দ্র থেকে সকাল ৮.৪৫ মিনিটে ধানের শীষের প্রার্থীর এজেন্ট রোজেল আহমেদ চৌধুরীসহ সবাইকে বের করে দিয়েছে। ।

* নবীনচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে একরামুল হক পুলকসহ ধানের শীষের সকল এজেন্ট বের করে দিয়েছে।

* শাহজালাল উপশহর একাডেমী কেন্দ্রে ব্যাপক হারে জাল ভোট দিচ্ছে আওয়ামী লীগ সমর্থকরা। এতে ধানের শীষের প্রার্থীর এজেন্টরা বাধা দিলেও কর্তৃপক্ষ আমলে নিচ্ছে না।

* জামেয়া ইসলামীয়া মাদ্রাসা ভোট কেন্দ্র থেকে সকাল ১০ টার দিকে ধানের শীষের সকল এজেন্ট বের করে দিয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ