সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদদেশজুড়েঢাকা বিভাগ১৬ হাজার টাকা মজুরির দাবিতে গার্মেন্টস শ্রমিকদের সমাবেশ ও মানববন্ধন

১৬ হাজার টাকা মজুরির দাবিতে গার্মেন্টস শ্রমিকদের সমাবেশ ও মানববন্ধন

গার্মেন্টস শ্রমিকদের নূন্যতম মজুরি ১৬ হাজার টাকা করার দাবি জানিয়ে সমাবেশ ও মানববন্ধন করেছে তিনটি শ্রমিক সংগঠন। ৫ জুলাই সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে থেকে র‍্যালিটি শুরু হয়ে হাইকোর্ট ও তোপখানা রোড ঘুরে পুনরায় প্রেসক্লাবের সামনে এসে শেষ হয়। র‍্যালি ও মানববন্ধনে অংশ নেয়া শ্রমিক সংগঠনগুলো হল- জাতীয় গার্মেন্টস শ্রমিক ফেডারেশন (এনজিডব্লিউএফ), বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশন ও একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশন।

শ্রমিক নেতা আমিরুল হক আমিন বলেন, মজুরি বোর্ড গঠনের প্রায় ছয় মাস হতে চলছে। এ মাসের ২৯ তারিখ ৬ মাস পূর্ণ হবে। এর মধ্যেই নূন্যতম মজুরি বোর্ড কার্যকর হওয়ার কথা। কিন্তু এখন পর্যন্ত মাত্র একটি মিটিং হয়েছে। দ্বিতীয় মিটিংয়ের সময় নির্ধারণ করেও তা স্থগিত করা হয়েছে। তাই আমরা আমাদের প্রচার প্রচারণা চালিয়ে যাচ্ছি। পাশাপাশি আমরা রাজপথেও আছি।

মানববন্ধনে অংশ নিয়ে বক্তারা ব‌লেন, দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি বাড়িভাড়া বৃদ্ধি, জীবনযাত্রার ব্যয় বৃদ্ধিসহ, মাথাপিছু জাতীয় আয়, দারিদ্রসীমা, পার্শ্ববর্তী দেশের শ্রমিকদের মজুরি, দেশের অর্থনৈতিক গতিশীলতা এবং সর্বোপরি শ্রমিকদের মর্যাদাপূর্ণ জীবনের কথা বিবেচনা করে গার্মেন্ট শ্রমিকদের ১৬ হাজার টাকা মজুরির দরকার। তারা বলেন, মালিক পক্ষ ও সরকারের বিবেচনা করা উচিত, যে শ্রমিকদের জীবনমানের সঙ্গে উৎপাদন এবং পণ্যের মান সম্পর্কিত। অভুক্ত ও অর্ধাহার শ্রমিকদের দিয়ে অধিক উৎপাদন ও গুণগত উৎপাদন আশা করা অলীক।

এ সময় গার্মেন্টস শ্রমিকদের ১৬ হাজার টাকা মজুরি নির্ধারণের জন্য সরকার, বিজিএমইএ এবং বায়ারদেরকে এগিয়ে আসার আহ্বান জানান শ্রমিক নেতারা। মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিপ্লবী গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি সালাউদ্দিন স্বপন, একতা গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল হাসানসহ অন্যান্যরা।

আরও পড়ুন

সর্বশেষ