রবিবার, মে ২৬, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনগণতান্ত্রিক আন্দোলন ও মুক্তিযুদ্ধে জহুর আহমদ চৌধুরীর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে

গণতান্ত্রিক আন্দোলন ও মুক্তিযুদ্ধে জহুর আহমদ চৌধুরীর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে

zohur a chy soronজহুর আহমদ চৌধুরীর মৃত্যুবার্ষিকীর আলোচনা সভায় বক্তাগণ বলেন, এদেশের শ্রমজীবী মানুষের অধিকার প্রতিষ্ঠা, গণতান্ত্রিক আন্দোলন ও মুক্তিযুদ্ধে তাঁর অবদান অবিস্মরণীয় হয়ে থাকবে। গতকাল সকালে নগরীর একটি কমিউনিটি সেন্টারে মুক্তিযুদ্ধকালীন পূর্বাঞ্চলের চেয়ারম্যান, সাবেক মন্ত্রী ও শহর আওয়ামীলীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক জহুর আহমদ চৌধুরীর ৪৪তম মৃত্যুবার্ষিকীর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। দক্ষিণ জেলা আওয়ামীলীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমদ মুখ্য আলোচকের বক্তব্যে বলেছেন, জহুর আহমদ চৌধুরী বঙ্গবন্ধুর রাজনৈতিক জীবনের একজন আদর্শ মানুষ। জহুর আহমদ চৌধুরী একজন নির্লোভ ও ত্যাগী রাজনীতির উজ্জ্বল মডেল। তিনি মৃত্যুর পরও মুক্তিযুদ্ধের সপক্ষের রাজনৈতিক শক্তির পথ প্রদর্শক হিসেবে আমাদেরকে প্রেরণা যুগিয়ে যাচ্ছেন। তিনি আরো বলেন, অর্থ বিত্তের পাহাড় গড়ার জন্য যারা রাজনীতিকে হাতিয়ার হিসেবে ব্যবহার করছেন তারা দল, দেশ ও জাতির জন্য অমঙ্গলের দুষ্টগ্রহ। এদের কবল থেকে দল, দেশ ও জনগণকে রক্ষা করতে হবে। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেছেন, জহুর আহমদ চৌধুরী একজন নির্লোভ রাজনীতিবিদ ছিলেন। তিনি এ চট্টগ্রামে অনেক রাজনৈতিক কর্মী সৃষ্টি করেছিলেন। তিনি শ্রমজীবী মানুষের অধিকার আদায়ে বলিষ্ঠ ভূমিকা রেখেছেন। তাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত তিনি অগ্রভাগে থেকে নেতৃত্ব দিয়েছেন। তাই তিনি জনগণের জননেতা হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছেন। তিনি আরো বলেন, জহুর আহমদ চৌধুরী সাধারণ মানুষের পাশে থেকে তাদের সুখ দুখের সাথী হিসেবে তাদের পাশে থাকতেই স্বাচ্ছন্দ্যবোধ করতেন। বঙ্গবন্ধুর একজন আস্থাভাজন সহযোদ্ধা হিসেবে মুক্তিযুদ্ধকালীন অসামান্য অবদান রেখেছিলেন। তিনি ছিলেন একজন খাঁটি দেশপ্রেমিক, বাঙালির প্রিয় নেতা।

সভার সভাপতি প্রয়াত নেতার সুযোগ্য সন্তান চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী বলেন, আমার পিতা জহুর আহমদ চৌধুরীর সুদীর্ঘ রাজনৈতিক জীবনে কোন কালিমা নেই। আমৃত্যু বঙ্গবন্ধুর সহচর হিসেবে নীতি–আদর্শ ও মানব কল্যাণের প্রতি নিবেদিতপ্রাণ ছিলেন। তাঁর জীবনাদর্শন আজকের দিনে উদীয়মান রাজনীতিকদের জন্য শিক্ষণীয় পাঠ।
সংরক্ষিত মহিলা সাংসদ, মহিলা আওয়ামী লীগ নেত্রী ওয়াসিকা আয়েশা খান এমপি বলেছেন গুণীদের সম্মান না করলে সেখানে গুণীজন জন্মায় না। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় জননেতা জহুর আহমদ চৌধুরীর স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর আওয়ামীলীগের সহ–সভাপতি আলহাজ নঈম উদ্দিন চৌধুরী, যুগ্ম সাধারণ সম্পাদক রেজাউল করিম চৌধুরী, আলহাজ বদিউল আলম, উপদেষ্টা আলহাজ শফর আলী, মহানগর আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক ইফতেখার সাইমুল চৌধুরী, উপ প্রচার সম্পাদক মো.শহিদুল আলম, কার্যনির্বাহী সদস্য আবদুল লতিফ টিপু, মরহুমের সন্তান বিজিএমই’র পরিচালক হেলাল উদ্দিন চৌধুরী তুফান, থানা আওয়ামী লীগের হাজী সুলতান আহমেদ চৌধুরী, হাজী ছিদ্দিক আলম, ওয়ার্ড আওয়ামী লীগের আবুল হাশেম বাবুল, আলহাজ্ব মো. গিয়াস উদ্দিন, মো. আবদুর রহিম, মো. এরশাদ উল্লাহ, মহানগর শ্রমিক লীগের সভাপতি বখতিয়ার উদ্দিন খান, মহানগর স্বেচ্ছাসেবক লীগের আহ্বয়ক এড. এইচ এম জিয়াউদ্দিন, মহানগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক দিদারুল আলম দিদার ও মরহুমের সন্তান মো. জসিম উদ্দিন চৌধুরী। দিবসটি পালন উপলক্ষে মহানগর আওয়ামী লীগের উদ্যোগে সকাল ৯টায় মরহুমের কবর প্রাঙ্গণে খতমে কোরআন, দোয়া ও মিলাদ মাহফিল এবং বিশেষ মুনাজাত শেষে মরহুমের কবরে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

উত্তর জেলা আওয়ামী লীগ : বঙ্গবন্ধু সরকারের সাবেক মন্ত্রী জননেতা জহুর আহাম্মদ চৌধুরীর ৪৪ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে গতকাল রবিবার বেলা ১০ টায় দামপাড়াস্থ মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ ও জেয়ারত করা হয়। এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জেলা পরিষদের চেয়ারম্যান এমএ সালাম, সহসভাপতি– অধ্যাপক মো. মঈনুদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মো. আবুল কালাম আজাদ, সাবেক যুগ্ম সাধারণ সম্পাদক আলহাজ গিয়াস উদ্দিন, প্রচার সম্পাদক জসিম উদ্দিন শাহ, উপদপ্তর সম্পাদক আলাউদ্দিন সাবেরী, কেন্দ্রীয় যুবলীগের ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক আলহাজ জাফর আহমেদ, সাদাত আনোয়ার সাদী, কেন্দ্রীয় যুবলীগ সদস্য রাশেদ খান মেনন, উত্তর জেলা কৃষকলীগ নেতা সেলিম সাজ্জাদ, যুবনেতা গিয়াস উদ্দিন, মরহুমের পুত্র শরফুদ্দিন রাজু প্রমুখ।

দক্ষিণ জেলা আওয়ামী লীগ : গতকাল সকাল ১১টায় দক্ষিণ জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে মরহুমের কবরে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় উপস্থিত ছিলেন দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, ওয়াসিকা আয়েশা খান এমপি, দক্ষিণ জেলা আওয়ামী লীগ সহ–সভাপতি মোতাহেরুল ইসলাম চৌধুরী, আবুল কালাম চৌধুরী, আলহাজ মোহাম্মদ ইদ্রিস, খোরশেদ আলম, বোরহান উদ্দিন এমরান, আবদুল কাদের সুজন, তিমির বরণ চৌধুরী, নাছির আহমদ, এম এন ইসলাম, রমিজ উদ্দিন, চট্টগ্রাম দক্ষিণ জেলা মহিলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শামীমা হারুন লুবনা, সঞ্চিতা বড়–য়া, আবদুল মোনাফ, পটিয়া উপজেলা যুবলীগ সাধারণ সম্পাদক এম এ রহিম, কেন্দ্রীয় ছাত্রলীগ সহ সম্পাদক রাশেদুল আরেফিন জিসান, দক্ষিণ জেলা ছাত্রলীগ সহ–সভাপতি আবদুল্লাহ আল মামুন, রিদুয়ানুল হক লাভলু, সাহাব উদ্দিন প্রমুখ। নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার মাগফেরাত কামনায় কবর জিয়ারত করেন।
সেক্টর কমান্ডার্স ফোরাম: মুক্তিযুদ্ধের ইস্টার্ন জোনের অধিনায়ক, বঙ্গবন্ধু সরকারের সাবেক মন্ত্রী জননেতা জহুর আহাম্মদ চৌধুরীর ৪৪ তম মৃত্যুবার্ষিকী পালন উপলক্ষে সেক্টর কমান্ডার্স ফোরাম চট্টগ্রাম জেলা ও মহানগর শাখার যৌথ উদ্যোগে আলোচনা সভা গতকাল বিকেলে নগরীর দোস্ত বিল্ডিংএ অনুষ্ঠিত হয়। সংগঠনের জেলা সভাপতি মুক্তিযোদ্ধা, রাজনীতিক নুরুল আলম মন্টুর সভাপতিত্বে ও মহানগর সাধারণ সম্পাদক এডভোকেট বি কে বিশ্বাসের সঞ্চালনায় সভায় বক্তব্য রাখেন চট্টগ্রাম মহানগর সভাপতি ডা. সরফরাজ খান চৌধুরী বাবুল, সংগঠনের চট্টগ্রাম বিভাগীয় সদস্য সচিব বেদারুল আলম চৌধুরী বেদার, , জেলা সাধারণ সম্পাদক নুরে আলম সিদ্দিকী, সহসভাপতি মুক্তিযোদ্ধা ফজল আহমেদ, যুগ্ম সম্পাদক মুক্তিযোদ্ধা গৌরি শংকর চৌধুরী, মুক্তিযোদ্ধা ইঞ্জি. আবুল কাশেম, সেলিম চৌধুরী, নারী বিষয়ক সম্পাদক সাইফুন্নাহার খুশি, কোষাধ্যক্ষ হাজী সেলিমুর রহমান, প্রচার সম্পাদক ইঞ্জিনিয়ার পলাশ বড়–য়া, দপ্তর সম্পাদক মনোয়ার জাহান মনি, নুরুল হুদা চৌধুরী, আইন সম্পাদক এড. ইফতেখার রাসেল, পরিবেশ সম্পাদক শফিকুর রহমান, কামাল উদ্দিন, দীপন দাশ, নবী হোসেন সালাউদ্দিন, নাজিম উদ্দিন, মঈনুল আলম, রাজীব চন্দ, খোরশেদ আলম, মো. হোসেন চৌধুরী সাদ্দাম, আবু তালেব চৌধুরী সানি প্রমুখ।

আরও পড়ুন

সর্বশেষ