বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়সড়ক দুর্ঘটনা রোধে চালক ও যাত্রীদের সচেতনতামূলক নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

সড়ক দুর্ঘটনা রোধে চালক ও যাত্রীদের সচেতনতামূলক নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী

25-06-18-PM_Cabinet Meeting-7সড়ক দুর্ঘটনা রোধে চালক ও যাত্রীদের সচেতনতামূলক নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কোনোভাবেই যেন কোনো চালক দূরপাল্লায় পাঁচ ঘণ্টার বেশি গাড়ি না চালান সে বিষয়টি নিশ্চিত করতে বলেছেন তিনি। পাশাপাশি চালকদের প্রশিক্ষণ ও দীর্ঘ চলাচলে বিশ্রামের ব্যবস্থা করতেও বলেছেন সরকারপ্রধান। ২৫ জুন সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। তারই সভাপতিত্বে অনুষ্ঠিত হয় বৈঠকটি।

সম্প্রতি সড়ক দুর্ঘটনায় গাইবান্ধাসহ বেশ কয়েকটি স্থানে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানির প্রেক্ষাপটে প্রধানমন্ত্রীর নির্দেশনামূলক এ বক্তব্য এলো। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম এ তথ্য জানান। তিনি বলেন, বৈঠকের শুরুতেই সড়ক পরিবহন নিয়ে আলোচনা হয়। সড়ক দুর্ঘটনা রোধে প্রধানমন্ত্রী বেশকিছু নির্দেশনা দিয়েছেন।

‘চালক ও হেলপারদের প্রশিক্ষণ, দীর্ঘ চলাচলে বিশ্রামের ব্যবস্থা করা, পাঁচ ঘণ্টার যেন বেশি না হয়। কারণ আন্তর্জাতিকভাবে পাঁচ ঘণ্টার বেশি গাড়ি চালনা না করার বিষয়টি স্বীকৃত আছে। রাস্তার পাশে নির্দিষ্ট স্থানে সার্ভিস সেন্টারের ব্যবস্থা, সেখানে বিশ্রাম ও আপ্যায়নের ব্যবস্থা থাকবে। এছাড়া রাস্তা পারাপারে সাবধানতা অবলম্বন, চালক ও যাত্রীদের বেল্ট ব্যবহার করারও নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি স্বরাষ্ট্রমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং নৌ পরিবহনমন্ত্রীকে এসব বিষয় তদারকির দায়িত্ব দিয়েছেন বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব।

আরও পড়ুন

সর্বশেষ