বুধবার, মে ১৫, ২০২৪
প্রচ্ছদজাতীয়কানাডা থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

কানাডা থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগদান শেষে কানাডা থেকে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ১১ জুন স্থানীয় সময় বেলা ৩টার দিকে টরন্টোর পিয়ারসন আন্তর্জাতিক বিমানবন্দর থেকে এমিরেটসের ইকে-২৪২ ফ্লাইটে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের উদ্দেশে রওনা হন তিনি। দুবাইয়ে যাত্রাবিরতি শেষে মঙ্গলবার (১২ জুন) রাতে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর। টরন্টো বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে বিদায় জানান কানাডায় বাংলাদেশের হাইকমিশনার মিজানুর রহমান ও সেদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক জনাথন সুভে।

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর আমন্ত্রণে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে গত ৮ জুন সকালে কানাডায় পৌঁছান শেখ হাসিনা। তার আগে ৭ জুন ঢাকা থেকে রওনা হন প্রধানমন্ত্রী। মাঝে দুবাই ও টরন্টোতে যাত্রাবিরতি দিয়ে কুইবেকে পৌঁছান তিনি। সফরের প্রথম দিন ৮ জুন রাতে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দিতে আসা অন্য নেতাদের সঙ্গে কানাডার গভর্নর জেনারেল জুলি পায়াতের নৈশভোজে অংশ নেন প্রধানমন্ত্রী। এরপর ৯ জুন কুইবেকের হোটেল ল্য মানইর রিচেলিউতে জি-সেভেন আউটরিচ সম্মেলনে যোগ দেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে শেখ হাসিনা ছাড়াও বিভিন্ন দেশ এবং সংস্থার শীর্ষ কর্মকর্তা ও প্রতিনিধিরা অংশ নেন। এদের মধ্যে ছিলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতিয়েরেসও। স্বাগতিক কানাডা ছাড়াও জি-সেভেনের বাকি ছয় সদস্য দেশ হল ফ্রান্স, জার্মানি, জাপান, ইতালি, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।  এবারের আউটরিচ সম্মেলনে সমুদ্রকে দূষণ থেকে রক্ষা করা ও উপকূলীয় এলাকার বাসিন্দাদের প্রতিকূলতা মোকাবেলার সক্ষমতা বৃদ্ধির উপায় খুঁজতে আলোচনা হয়। সফরের শেষ দিকে ১০ জুন সকালে কুইবেকে সফরকালীন আবাসস্থলে কানাডার প্রধানমন্ত্রী ট্রুডোর সঙ্গে বৈঠক করেন শেখ হাসিনা। আর সোমবার সকালে তিনি বৈঠক করেন কানাডার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে-সহ সেদেশের সরকারের কয়েকজন শীর্ষ নেতার সঙ্গে।

আরও পড়ুন

সর্বশেষ