সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
প্রচ্ছদজাতীয়বিএসটিআইয়ের লোগো ছাড়া পণ্য বিক্রি করলে দুই বছরের কারাদণ্ড

বিএসটিআইয়ের লোগো ছাড়া পণ্য বিক্রি করলে দুই বছরের কারাদণ্ড

বিএসটিআইয়ের লোগো ছাড়া পণ্য বিক্রি করলে দুই বছরের কারাদণ্ড আর এক লাখ টাকার জরিমানার বিধান রেখে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন আইন-২০১৮ এর সংশোধনী খসড়ায় অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপত্বিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব মো. শফিউল আলম। তিনি বলেন, নিবন্ধন ছাড়া পণ্য বিক্রি করলে ব্যবসা বাজেয়াপ্তসহ ১ বছরের কারাদণ্ড আর ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। আর বিএসটিআই অনুমোদন করে না এমন পণ্য বিক্রি, বিপণন, বিজ্ঞাপন দিলে ২ লাখ টাকা জরিমানাসহ চার বছরের কারাদণ্ডের বিধান রাখা হয়েছে খসড়া আইনে।28-05-18-PM_Cabinet Meeting-1

সচিব বলেন, কোনো ব্যক্তি আইন ভঙ্গ করলে ২৫ হাজার থেকে এক লাখ টাকা জরিমানা দিতে হবে। এক অপরাধ আবারো করলে জেল জরিমানা দ্বিগুণ হবে তবে অপরাধীরা আপিল করার জন্য একমাস সময় পাবেন বলে জানান সচিব। এছাড়া পাঁচটি বিষয়কে কৌশলগত অগ্রাধিকার দিয়ে ‘জাতীয় পাটনীতি-২০১৮’ এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। মন্ত্রিপরিষদ বিভাগ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, ২০১১ সালের পাটনীতি যুগোপযোগী ও পরিমার্জন করে মন্ত্রিসভায় আনা হয়েছে। আগেরটি ও নতুন নীতির মধ্যে খুব বেশি পার্থক্য নেই জানিয়ে সচিব বলেন, নতুন করে সংজ্ঞা যুক্ত করা হয়েছে। আগে ভিশন অনেক বড় ছিল, নতুন ভিশনে বলা হয়েছে- দেশে-বিদেশে প্রতিযোগিতাসক্ষম শক্তিশালী পাটখাত প্রতিষ্ঠা। আর মিশনে বলা হয়েছে- উৎপাদনশীলতা, কর্মসংস্থান ও বিনিয়োগ বৃদ্ধির মাধ্যমে পরিবেশবান্ধব বহুমুখী পাটপণ্য সৃজন করা। উদ্দেশ্যগুলো আগের মতোই রয়েছে।

নীতিতে ৫টি বিষয়ে কৌশলগত অগ্রাধিকার দেওয়া হয়েছে জানিয়ে সচিব বলেন, মানসম্মত পাট উৎপাদন, পাটের ন্যায্যমূল্য নিশ্চিতকরণ, পাটপণ্যের বহুমুখীকরণ, পাটকলের আধুনিকায়ন, পাটপণ্যের বাজার সম্প্রসারণ। আগে এগুলো ছিল না। জাতীয় পাটখাত সমন্বয় কমিটি মূলনীতির মধ্যে নিয়ে আসা হয়েছে, আগে পরিশিষ্টতে ছিল।

আরও পড়ুন

সর্বশেষ