বুধবার, মে ১, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়জাল নোট প্রতিরোধে এটিএমে টাকা ঢোকানোর আগে পরীক্ষা বাধ্যতামূলক

জাল নোট প্রতিরোধে এটিএমে টাকা ঢোকানোর আগে পরীক্ষা বাধ্যতামূলক

এটিএম মেশিনে টাকা ঢোকানোর আগে জাল নোট শনাক্তকারী মেশিনে পরীক্ষার বিষয়টি বাধ্যতামূলক করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গ্রাহকের থেকে নোট নেওয়া ও দেওয়ার সময়ও প্রতিটি নোট পরীক্ষা করতে হবে। গতকাল রোববার বাংলাদেশ ব্যাংক থেকে এ-সংক্রান্ত একটি সার্কুলার ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়।
সার্কুলারে বলা হয়েছে, বিভিন্ন উৎসবের আগে নোট জালকারী চক্রের অপতৎপরতা বৃদ্ধি পায়। এ সময় জালকারী চক্রের অপতৎপরতা রোধে বাংলাদেশ ব্যাংক থেকে সরবরাহ করা আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য সংবলিত ভিডিওচিত্রটি প্রতিটি শাখায় প্রচার করতে হবে। এ ছাড়া বাংলাদেশ ব্যাংক নির্ধারিত সূচি অনুযায়ী রাজধানী ও কেন্দ্রীয় ব্যাংকের সব শাখা অফিসের নির্ধারিত সূচি অনুযায়ী বগুড়া জেলা ও সব বিভাগীয় শহরের গুরুত্বপূর্ণ জনসমাগমস্থলে বা রাস্তার মোড়ে আসল নোটের ভিডিও প্রচার করতে হবে। নির্ধারিত তারিখে সন্ধ্যার পর কমপক্ষে এক ঘণ্টা ভিডিওটি প্রচার করতে হবে। ৫৬ ব্যাংকের কোন ব্যাংক কবে কোথায় ভিডিও প্রদর্শন করবে তার একটি তালিকা দেওয়া হয়েছে।
এতে আরও বলা হয়েছে, রমজান মাসজুড়ে প্রতিটি শাখায় স্থাপিত টিভি মনিটরে পুরো ব্যাংকিং সময়ে শুধু আসল নোট চেনার উপায় সম্পর্কিত ভিডিওটি প্রচার করতে হবে। আর রমজান শেষ হওয়ার ৫ কর্মদিবসের মধ্যে এ-সংক্রান্ত পরিপালন প্রতিবেদন বাংলাদেশ ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগে পাঠাতে বলা হয়েছে।

আরও পড়ুন

সর্বশেষ