সোমবার, মে ৬, ২০২৪
প্রচ্ছদচট্রগ্রাম প্রতিদিনমাঠ পর্যায়ে পরিবর্তন আনতে তরুণদের বাস্তবমুখী দীর্ঘস্থায়ী কাজ করতে হবে

মাঠ পর্যায়ে পরিবর্তন আনতে তরুণদের বাস্তবমুখী দীর্ঘস্থায়ী কাজ করতে হবে

ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম (ইউএসটিসি) এর উপাচার্য প্রফেসর ড. প্রভাত চন্দ্র বড়–য়া বলেছেন, জঙ্গি, সন্ত্রাস ও অসামাজিকতা প্রতিরোধে তৃণমূল পর্যায়ে কিশোর-তরুণদের সচেতন করতে হবে। শুধু সচেতনতা সৃষ্টিই নয়, মাঠ পর্যায়ে নেতিবাচক কর্মকা- প্রতিরোধ ও গুণগত পরিবর্তন আনতে তরুণদের ইতিবাচক বাস্তবমুখী দীর্ঘস্থায়ী কাজ করতে হবে। নিজেদের সঞ্চিত অভিজ্ঞতা দিয়ে নিজেদেরকে মোটিভেট করতে হবে। নিজের পরিবর্তন হলে ধীরে ধীরে সমাজের সর্বস্তরের পরিবর্তনের ছোঁয়া লাগবে।

তিনি ১০ মে বিলিভ ইন পিস, ওয়ার্ক টুগেদার’ শীর্ষক সেমিনারে উপরোক্ত কথাগুলো বলেন। নগরীর কাজীর দেউরীস্থ ব্র্যাক সেন্টারে বিকালে আয়োজিত এই সেমিনারের আয়োজন করে বাংলাদেশ সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (বিসিসিপি)। সংস্থার ‘চট্টগ্রাম স্টুডেন্ট অ্যান্ড পুলিশ এনগেজমেন্ট- স্টুডেন্ট লিডারশিপ ডেভেলপমেন্ট ওয়ার্কশপস প্রকল্প’র অধীনে ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি চট্টগ্রাম (ইউএসটিসি) থেকে ৫০ জন শিক্ষার্থী ও চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) এর ১২ জন পুলিশ সদস্যদের নিয়ে চট্টগ্রামে করা বিভিন্ন কর্মকা-ের উপর ভিত্তি করে এই সেমিনারের আয়োজন করা হয়। এতে ইউএসটিসির উপাচার্য প্রফেসর ড. প্রভাত চন্দ্র বড়–য়া, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ এর উপ-কমিশনার (ট্রাফিক পোর্ট) ফাতেহা ইয়াসমিন ও বিসিসিপির চট্টগ্রাম স্টুডেন্ট অ্যান্ড পুলিশ এনগেজমেন্ট- স্টুডেন্ট লিডারশিপ ডেভেলপমেন্ট ওয়ার্কশপস প্রকল্পের টিম লিডার ও উপ-পরিচালক মেহের আফরোজ এবং সরকারি-বেসরকারি কর্মকর্তা, ধর্মীয় নেতা, যুব সংগঠক, ব্যবসায়ী, নারী প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
ছাত্র-পুলিশ সমন্বয়ে ৬ টি ওয়ার্কশপ থেকে যুব সমাজ, কমিউনিটি ডেভেলপলমেন্ট এবং নেতৃত্ব, ইন্টারন্যাশনাল রিলেশন, ইন্টারফেইথ ডায়ালগ, র‌্যাডিক্যালাইজেশন ও পুলিশিং ইন বাংলাদেশ, ব্রিংগিং চেন্জ এন্ড স্যোশাল মিডিয়া এবংকনটেম্পোরারি স্যোশাল ্ইস্যু এন্ড কমিউনিটি রেসিলিয়েন্সিসম্পর্কে অংশগ্রহণকারীদের ধারণা পেয়ে একটি শান্তিপূর্ণ সমাজ বিনির্মাণ ও শৃংখলাময় ক্যাম্পাস গঠনকল্পে ছাত্র-পুলিশ উদ্বুদ্ধ হয়ে সমন্বিতভাবে ইনারজেটিক, লিজেন্ড অব ইয়থ, ব্রেইনস্টরমার্স, অনির্বাণ, আলোকবর্তিকা ও অপরাজেয় নামক ৬ টি ভিন্ন দলে ভাগ হয়ে ক্যাম্পাস ও কমিউনিটি পর্যায়ে বাস্তবমূখী উল্লেখযোগ্য সংখ্যক পদক্ষেপ হাতে নেয়, যার একটি প্রতিচ্ছবি এই সেমিনারে উপস্থাপন করা হয়। সম্পাদিত কাজের মূল্যায়ন করে ইনারজেটিক, লিজেন্ড অব ইয়থ, ব্রেইনস্টরমার্স দল রোল মডেল হওয়ার মর্যাদা লাভ করে। অতিথিবৃন্দ সেরা কাজের স্বীকৃতিস্বরুপ ৩০ জন ছাত্র-পুলিশকে ‘রোল মডেল’ ব্যাজ পরিয়ে দেন।
কাজের স্বীকৃতি পেয়ে ছাত্র-পুলিশ তাদের এই কাজের ধারা অব্যাহত রাখার দ্বীপ্ত প্রত্যয় ব্যক্ত করেন এবং উপস্থিত সুধীজনদের কাছে সহযোগিতা প্রত্যাশা করেন। সুধীজনরাও এমন উদ্যোগের ভূঁয়শী প্রশংসা করেন এবং এমন মহান উদ্যোগ সমূহের জন্য সমযোগিতার আশ্বাস প্রদান করেন। বিজ্ঞপ্তি

আরও পড়ুন

সর্বশেষ