বৃহস্পতিবার, মে ২, ২০২৪
প্রচ্ছদজাতীয়স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের দিন ফের পেছালো

স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণের দিন ফের পেছালো

কবে আসবে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের দিন। নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণের মাহেন্দ্রক্ষণকে স্মরণ করে রাখতে চায় বাংলাদেশ। এজন্য সারাদেশে উৎসবমুখর পরিবেশে মুহূর্তটি উদযাপন করা হবে। কেন্দ্রীয়ভাবে আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান ছাড়াও ওইদিন সারাদেশে আতশবাজি উৎসবের সঙ্গে উড়বে রঙিন বেলুন। দিনটির জন্য অপেক্ষায় আছেন দেশবাসী।

 পাঁচ মাস আগে মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণ করা হবে বলে জানিয়েছিল মন্ত্রিপরিষদ বিভাগ। এছাড়া ২০১৮ সালের এপ্রিলে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ এর বাণিজ্যিক কার্যক্রম শুরুর কথা। ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম দেশবাসীকে এতথ্য জানিয়েছিলেন। সর্বশেষ বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ৭ মে উৎক্ষেপণ হওয়ার কথা ছিলো। কিন্তু আবহাওয়ার কারণে এ দিনেও উৎক্ষেপণ হচ্ছে না। নতুন দিনক্ষণ নির্ধারিত হলে জানিয়ে দেওয়া হবে বলে সংবাদ মাধ্যমকে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

 বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট ৭ মে উৎক্ষেপণ প্রসঙ্গে মোস্তাফা জব্বার বলেন, ‘আমরা কখনও বলিনি যে, ৭ তারিখেই উৎক্ষেপণ হবে কারণ এটা একটা টেকনিক্যাল বিষয়। এটি প্রথমে পরীক্ষামূলক উৎক্ষেপণ হবে। পরবর্তীতে চূড়ান্ত দিন নির্ধারিত হবে। আগামী ৭ মে এটা উৎক্ষেপণের জন্য যে প্রস্তুতি নেওয়া হয়েছিল, সেই দিনটাও এখন আর ঠিক থাকছে না আবহাওয়াগত কারণে। মন্ত্রী আরও বলেন, এখানে আমাদের কোনও হাত নেই। সবাই এটি উৎক্ষেপণের জন্য অপেক্ষা করছি। একটা স্যাটেলাইট উৎক্ষেপণের আয়োজন অনেক বড়। সবকিছু চূড়ান্ত হওয়ার পরই তারা এটা উৎক্ষেপণ করে।

জানা গেছে, ৭ মে উৎক্ষেপণের দিন মাথায় রেখে ২ মে ছোট একটা পরীক্ষা চালানোর কথা থাকলেও সেটি সম্পন্ন হয়নি। এ পরীক্ষার জন্য ৪ মে অর্থাৎ শুক্রবার দিনক্ষণ ঠিক করেছে যুক্তরাষ্ট্রের বেসরকারি মহাকাশ অনুসন্ধান ও প্রযুক্তি কোম্পানি। এরপর সিদ্ধান্তে আসতে আরও ৩/৪ দিন সময় লাগবে।

তবে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের বিষয়ে এর আগে একাধিকবার দিন তারিখ ঘোষণা দিয়েছেন তারানা হালিম। বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট’ উৎক্ষেপণের জন্য কক্ষপথের শ্লট ভাড়া নিতে রুশ প্রতিষ্ঠান ইন্টার স্পুটনিকের সঙ্গে দু’বছর আগেই চুক্তি করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

আরও পড়ুন

সর্বশেষ