শনিবার, মে ১৮, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়বিমান বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার ১৯-২১ এপ্রিল

বিমান বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার ১৯-২১ এপ্রিল

টোয়াব আয়োজিত দেশের বৃহত্তম পর্যটন মেলা বিমান বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) ২০১৮ আগামী ১৯-২১ এপ্রিল, ২০১৮ বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে (বিআইসিসি) অনুষ্ঠিত হবে। ৮ম বারের মত এই মেলা আরও বৃহৎ পরিসরে আয়োজনের উদ্যেগ গ্রহন করা হয়েছে। মেলায় ১০ টি প্যাভিলিয়ন, ১৮ টি মিনি প্যাভিলিয়নসহ ১৬০ টি স্টল থাকবে।

মেলা উপলক্ষে দেশী-বিদেশী পর্যটকদের উৎসাহিত করতে এবং ভ্রমণ পিপাসুদের জন্য ঢাকা থেকে ব্যাংকক, সিংগাপুর, ইয়াঙ্গুন, কুয়ালালামপুর, কোলকাতা ও কাঠমান্ডু রুটে ইকোনমি ক্লাসে বিমান ২০ শতাংশ ছাড় দেবে। বিটিটিএফ মেলায় বিমানের ষ্টল হতে ঢাকা-ব্যাংকক-ঢাকা রিটার্ন ভাড়া ১৭,৬৩১/- টাকা, ঢাকা-সিংগাপুর-ঢাকা  ২২,৫৩৫/- টাকা, ঢাকা-ইয়াংগুন-ঢাকা ২৪,৩১৮/- টাকা, ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা ২০,৪৬৯ টাকা, ঢাকা-কোলকাতা-ঢাকা ৯,৯১৯/- টাকা এবং ঢাকা-কাঠমান্ডু-ঢাকা ১৫,২০১/- টাকা এবং চট্টগ্রাম-কোলকাতা-চট্টগ্রাম ১০,৫৮১/- টাকায় টিকেট ক্রয় করা যাবে। মেলা চলাকালীন বিমান ষ্টল হতে আন্তর্জাতিক অন্যান্য রুটে ৭% এবং অভ্যন্তরীণ রুটে ১০% ছাড়ে প্রযোজ্য বাজার মূল্যে টিকেট কেনা যাবে।

তিন দিনের এই মেলায় দেশের ও বিদেশের প্রতিষ্ঠিত অনেক পর্যটন সংস্থা,  ট্যুর অপারেটর,  ট্র্যাভেল এজেন্ট,  টুরিজম অথোরিটি ও বিমান সংস্থা অংশগ্রহণ করবে । অংশ গ্রহনকারী দেশসমূহ হল- ভূটান, নেপাল, থাইল্যান্ড, দুবাই, চীন, কম্বোডিয়া, শ্রীলংকা, মালদ্বীপ, ভিয়েতনাম, ভারতের বিভিন্ন রাজ্য যেমন পশ্চিমবঙ্গ, উড়িষ্যা, কাশ্মির ও ত্রিপুরা।

এখানে উল্যেখ্য যে নেপাল টুরিজম বোর্ড, নেপাল এসোসিয়েশন অব ট্যুর এন্ড ট্রাভেল এজেন্টস (নাটা), টুরিজম অথোরিটি অব থাইল্যান্ড, ভারতের পর্যটন মন্ত্রনালয় অংশগ্রহন নিশ্চিত করেছে। এই প্রথম ১৩ টি দেশের প্রায় ৫০ জন বিদেশী প্রদর্শক এ মেলায় আসছেন। মেলা উদ্ধোধন করবেন বাংলাদেশ সরকারের বানিজ্য মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব তোফায়েল আহমেদ, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী জনাব একেএম শাজাহান কামাল, এমপি।

এ বারের মেলায় থাকছে মুক্তিযুদ্ধের ইতিহাস, ঐতিহ্য এবং আমাদের জাদুঘর ও বাংলাদেশের প্রতœতাত্বিক বিষয়ে গোল টেবিল আলোচনা এবং এডভেঞ্চার ট্যুরিজম এর উপর একটি উপস্থাপনা থাকবে। এছাড়াও দর্শনার্থীদের জন্যে ২০ তারিখ বিকেল ৫টা থেকে রাত ৮টা পর্যন্ত দেশীয় ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অনুষ্ঠান ও শ্রীলংকা ডান্স ট্রুপের পরিবেশনায় সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

প্রথমবারের মত বিদেশী সংস্থাসমূহ এবং বাংলাদেশের পর্যটন ব্যাবসায়ীরা একটি ই২ই সেশনে অংশ নেবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

প্রসঙ্গত উল্লেখ্য যে, টোয়াব বাংলাদেশের সবচেয়ে বড় টুরিজম স্টেকহোল্ডার এবং বিটিটিএফ বাংলাদেশের সবচেয়ে বড় এবং সবচেয়ে জনপ্রিয় পর্যটন মেলা। টোয়াব আশা প্রকাশ করে যে, এই বৃহৎ মেলা পর্যটন ব্যবসায়ী, দেশী-বিদেশী পর্যটক এবং পর্যটন শিল্প সংশ্লিষ্ট সকলের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা সৃষ্টি করবে।

সংবাদ সম্বেলনে বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা ডঃ মোঃ নাসির উদ্দিন, বাংলাদেশ ট্রাভেল এন্ড ট্যুরিজম ফেয়ার (বিটিটিএফ) এর এ বছরের টাইটেল স্পন্সর বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এর জিএম (পিআর) জনাব শাকিল মেরাজ, টোয়াবের সম্মানিত সভাপতি জনাব তৌফিক উদ্দিন আহমেদ এবং টোয়াবের পরিচালক (বানিজ্য ও মেলা) মোঃ তসলিম আমিন (শোভন) উপস্থিত ছিলেন।

 

আরও পড়ুন

সর্বশেষ