শুক্রবার, মে ৩, ২০২৪
প্রচ্ছদঅর্থ ও বানিজ্য সময়প্রথমবারের মত আন্তর্জাতিক ইউএল ও ভিডিই সার্টিফিকেট অর্জন করলো আরআর ক্যাবল

প্রথমবারের মত আন্তর্জাতিক ইউএল ও ভিডিই সার্টিফিকেট অর্জন করলো আরআর ক্যাবল

R R -MEET THE PRESS 2দেশের শীর্ষস্থানীয় ক্যাবল ব্র্যান্ড আরআর কাবেলকে গুণগত মানের স্বীকৃতি স্বরূপ দেয়া হয়েছে আন্তর্জাতিক ইউএল (UL: Underwriters Laboratories) ও ভিডিই (VDE) সার্টিফিকেট। এ অর্জনের মধ্য দিয়ে বাংলাদেশের ক্যাবল রপ্তানিতে এক নতুন দ্বার উন্মোচন হলো। পাশাপাশি বাংলাদেশেই উৎপাদন সম্ভব হবে ডাটা ও র্চাজিং ক্যাবল। শনিবার রাজধানীর প্রেসক্লাবে মিলনায়তনে আর আর-ই¤েপরিয়াল ইলেকট্রিক্যালস লিমিটেডের এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন ইউএল প্রতিনিধি শিল্পা অশ্বথনারায়ণ ও আর আর-ইম্পেরিয়াল ইলেকট্রিক্যালস লিমিটেডের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মিরদাহ্। এ সময় উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের পরিচালক  এ. এন. এম মন্জুর মুর্শেদ, আহমেদ আশফাকুর রহমান, এ. এম. এহসানুল বারী ও  সতীশ কুমার আগারওয়াল।

সংবাদ সম্মেলনে আর আর-ইম্পেরিয়ালের পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব হোসেন মিরদাহ বলেন, ভিডিই ও ইউএল স্বীকৃতির ফলে ইউরোপ ও যুক্তরাষ্ট্রসহ বিশ্ববাজারে ক্যাবল রপ্তানিতে গুণগত মানের প্রশ্নে আর বাধা থাকছে না। পাশপাশি এ স্বীকৃতির ফলে র্চাজিং ও ডাটা ক্যাবল এখন বাংলাদেশেই উৎপাদন সম্ভব হবে। এধরনের ক্যাবল আমদানির প্রয়োজন হবে না। ভিডিই (VDE) হচ্ছে জার্মান ভিত্তিক ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিকস এবং ইনফরমেশন টেকনোলজি টেস্টিং এবং সার্টিফিকেশন ইন্সটিটিউট যা আন্তর্জাতিকভাবে নিরাপত্তা ও গুণগত মানের স্বীকৃতি দিয়ে থাকে। এছাড়া আন্তর্জাতিক প্রতিষ্ঠান ইউএল (UL: Underwriters Laboratories) ১২০ বছরের পদযাত্রায় বিশ্বব্যাপী বিভিন্ন পণ্যের গুণগত মান পরীক্ষা করে ইউএল সনদ প্রদান করে আসছে। ইলেকট্রিক ও ইলেকট্রনিক খাতে বিশ্বের শীর্ষ মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান হিসেবে ভিডিই (VDE) ও ইউএল (UL: Underwriters Laboratories) সারাবিশ্বে স্বীকৃত।

আন্তর্জাতিক বাজারে সরবরাহের ক্ষেত্রে এই দুইটি স্বীকৃতি গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। ইউরোপ ও যুক্তরাষ্ট্র সহ বিশ্বের বাজারে বাংলাদেশী পণ্যের প্রসারে এই স্বীকৃতির মাধ্যমে কয়েক ধাপ এগিয়ে গেল বাংলাদেশের ক্যাবল ব্যবসা ও আরআর ক্যাবল। উল্লেখ্য যে, বাংলাদেশে সর্বপ্রথম এবং একমাত্র ব্র্যান্ড হিসেবে আরআর কাবেল এই আন্তর্জাতিক স্বীকৃতির গৌরব অর্জন করেছে।

আরও পড়ুন

সর্বশেষ